২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

ব্রিটিশ রাজাকে ‘গণহত্যাকারী’ বলে প্রতিবাদ অস্ট্রেলীয় নারী সিনেটরের

-

অস্ট্রেলিয়া সফরে যেয়ে ব্রিটিশ রাজা চার্লস দেশটির সংসদের দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে এমন বিপাকে পড়েন। অনুষ্ঠানে কট্টরপন্থী অস্ট্রেলিয়ান রাজনীতিবিদ ও নারী সিনেটর লিডিয়া থর্প রাজা চার্লসকে লক্ষ্য করে তেড়ে আসেন এবং তীব্র প্রতিবাদ করে বলতে থাকেন ঔপনিবেশিক শাসক হিসেবে আপনি ‘গণহত্যা’র অভিযোগে অভিযুক্ত। আপনি আমাদের রাজা নন। আমাদের জমি ফেরত দাও...। এ সময় নিরাপত্তারক্ষীরা সিনেটর লিডিয়াকে বাধা দিয়ে অনুষ্ঠানস্থল থেকে সরিয়ে নিয়ে যান।
একজন অস্ট্রেলিয়ান রাজনীতিবিদ রাজা এবং রানীর উপস্থিতিতে একটি রাজকীয় সংবর্ধনা অনুষ্ঠানে এমন অভিনব প্রতিবাদ জানাতে তেড়ে আসবেন এবং চিৎকার করে রাজার বিরুদ্ধে অভিযোগ করতে থাকবেন তা অস্ট্রেলীয়দের কল্পনাতেও ছিল না। ব্রিটিশ মিডিয়া ডেইলি মেইল একে একটি নোংরা প্রতিবাদ বলে অভিহিত করেছে।
সিনেটর লিডিয়ার পরণে একটি দেশীয় পশম কোট ছিল। ৫১ বছরের এই নারী সিনেটর চিৎকার করে বলছিলেন, ‘রাজা আপনি আমাদের জনগণের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছেন। পার্লামেন্ট হাউসে রাজা, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ এবং বিরোধী দলের নেতা পিটার ডাটনের বক্তৃতার পর এ ঘটনা ঘটে। ভিক্টোরিয়ার স্বাধীন সিনেটর গ্রেট হলের লবিতে সিনেটর লিডিয়া নেমে চিৎকার করে বলতে থাকেন, রাজা আমাদের জমি ফেরত দেন। আপনি আমাদের কাছ থেকে যা চুরি করেছেন তা আমাদের ফেরত দিন। আমাদের হাড়, আমাদের মাথার খুলি আমাদের শিশু, আমাদের মানুষ। তুমি আমাদের জমি ধ্বংস করেছ। আমাদের একটি সন্ধি দিন। আমরা একটি চুক্তি চাই।


আরো সংবাদ



premium cement
সংস্কার ও নির্বাচন সমান্তরালভাবে এগিয়ে নিতে হবে : ড. মঈন খান আড়াই শ’র বেশি ক্যাডেট এসআইকে অব্যাহতি পুঠিয়ায় আ’লীগকর্মীদের হামলায় বিএনপির ৪ কর্মী আহত লিড বাড়িয়ে ছুটছে দক্ষিণ আফ্রিকা নিবন্ধন ফিরে পেতে জামায়াতের আইনি লড়াইয়ের পথ খুললো ধীর গতিতে যমুনার নদী ভাঙন প্রকল্প, নদীগর্ভে ২ শতাধিক বাড়ি যুক্তরাষ্ট্রের নির্বাচনে ‘ইলেক্টোরাল কলেজ’ কিভাবে কাজ করে ব্যারিস্টার সুমনের ১০ দিনের রিমান্ড চায় পুলিশ ডুয়েটের নতুন ভিসি হলেন অধ্যাপক ড. মোহাম্মদ জয়নাল আবেদীন বকেয়া মজুরির দাবিতে চাশ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি আওয়ামী লীগ কি সত্যিই আগরতলায় সমাবেশের প্রস্তুতি নিচ্ছে?

সকল