১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৬ রবিউস সানি ১৪৪৬
`

দ্রব্যমূল্য নিয়ে মানুষকে ধৈর্য ধরার পরামর্শ অর্থ উপদেষ্টার

১৩৭০ কোটি টাকার কেনাকাটার প্রস্তাব অনুমোদন
-


দ্রব্যমূল্য নিয়ে মানুষকে ধৈর্য ধরার পরামর্শ দিয়ে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, মূল্যস্ফীতি অফিসিয়ালি ১ শতাংশ কমেছে। আপনারা স্বস্তি পাবেন, অধৈর্য হবেন না। গতকাল সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।
বাজারে জিনিসপত্রের অনেক দাম। সাংবাদিকরা এমন কথা বললে সালেহউদ্দিন আহমেদ বলেন, মূল্যস্ফীতি অফিসিয়ালি ১ শতাংশ কমেছে। মূল্যস্ফীতি মোটামুটি থামাতে পেরেছি। এখন কমানোর ব্যাপারে একটু সময় লাগবে। আমরা কিছু ডিসিশন দিয়েছি। তেলের ওপর ডিউটি (শুল্ক) কমিয়েছি। আজ (৯ অক্টোবর) চিনির ওপর ডিউটি কমানো হয়েছে। তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাব হবে না। আজ (৯ অক্টোবর) মসুর ডাল কেনার অনুমোদন দেয়া হলো। এলএনজি আমদানি, কৃষির সার কেনার অনুমোদন দেয়া হয়েছে। আপনারা স্বস্তি পাবেন।

কত দিনের মধ্যে স্বস্তি পাওয়া যাবে? সাংবাদিকদের এমন প্রশ্নে অর্থ উপদেষ্টা বলেন, স্বস্তি পাবেন। আপনারা অধৈর্য হবেন না। এ জিনিসটা কিন্তু অনেক কমপ্লেক্স। মনে করবেন না মূল্যস্ফীতি বেড়ে গেছে হঠাৎ করে। এটার পেছনে অনেক ফ্যাক্টর আছে। তিনি বলেন, এখানে বাজারের ফ্যাক্টর আছে। বাজারে মনিটরিংয়ের ফ্যাক্টর আছে। পণ্য উৎপাদন করলেও সেটা বিপণনের ক্ষেত্রে অনেক ব্যাপার আছে। অনেক জায়গায় পুরাতন লোকজন চলে গেছে, নতুন লোকজন আবার...।
আপনারা নিয়ন্ত্রণ করতে পারছেন না কেন? সাংবাদিকদের এমন প্রশ্নে উপদেষ্টা বলেন, চাঁদাবাজি কমেনি, তা নয়। চাঁদাবাজি কমেছে। কিন্তু বিভিন্ন হাতবদল হওয়াটা এই মুহূর্তে কমেছে তা নয়।
ডিমের দাম কত দিনের মধ্যে কমতে পারে জানতে চাইলে কোনো উত্তর দেননি অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

এক কার্গো এলএনজিসহ ৬ ক্রয় প্রস্তাব অনুমোদন : দেশের জ্বালানি চাহিদা মেটাতে স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি আমদানির একটি প্রস্তাবসহ ৬ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা কমিটি। এতে মোট ব্যয় হবে এক হাজার ৩৭০ কোটি ৮১ লাখ ৫ হাজার ৯২০ টাকা।
গতকাল বুধবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থ উপদেষ্টার সভাপতিত্বে কমিটির সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেয়া হয়েছে।
সভা সূত্রে জানা গেছে, পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ অনুসরণে মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) স্বাক্ষরকারী প্রতিষ্ঠানগুলো মধ্য থেকে কোটেশন প্রক্রিয়ায় স্পট মার্কেট থেকে (২০২৪ সালের ২৮তম) এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দেয়া হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিইএ) সভার অনুমোদনক্রমে স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত ২৩টি প্রতিষ্ঠানের সঙ্গে এমএসপিএ চুক্তি চূড়ান্ত করা হয়। পেট্রোবাংলা কর্তৃক ১ কার্গো এলএনজি সরবরাহের জন্য চুক্তিবদ্ধ ২৩টি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব আহ্বান করা হলে ৩টি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে। ৩টি প্রস্তাবই কারিগরি ও আর্থিকভাবে রেসপনসিভ হয়।

 


আরো সংবাদ



premium cement