২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ট্রাম্পের নিরাপত্তা ব্যবস্থায় অবহেলার কথা স্বীকার সিক্রেট সার্ভিসের

-

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে জনসভায় হত্যাচেষ্টার দিন একাধিক নিরাপত্তা ব্যর্থতা ঘটে বলে স্বীকার করেছে দেশটির সিক্রেট সার্ভিস। গত শুক্রবার সিক্রেট সার্ভিসের ভারপ্রাপ্ত পরিচালক রোনাল্ড রো সাংবাদিকদের বলেন, তার নিরাপত্তা ব্যর্থতার ঘটনায় দুর্বল পরিকল্পনা এবং যোগাযোগ বিচ্ছিন্নতাকে চিহ্নিত করা হয়েছে। সংস্থাটির এক অভ্যন্তরীণ তদন্ত প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে। রোনাল্ড রো আরো জানিয়েছেন, তাদের তদন্ত প্রতিবেদন থেকে জানা যায়, কিছু এজেন্টের মধ্যে ‘অবহেলা’ ছিল। সিক্রেট সার্ভিস স্থানীয় আইন প্রয়োগকারী সহযোগীদের স্পষ্ট দিকনির্দেশনা দেয়নি।
তিনি আরো জানান, পুলিশ ও সিক্রেট সার্ভিসের মধ্যে বিভিন্ন রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহারের কারণে ট্রাম্পের সুরক্ষা দল জানতে পারেনি যে পেনসিলভানিয়ার বাটলারে সমাবেশের সময় সন্দেহভাজন একজনকে শনাক্ত করা হয়েছে। প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, যে ভবন থেকে গুলি করা হয়েছিল সেটি সঠিকভাবে সুরক্ষিত ছিল না। ভবন এবং ছাদের ওপর নজরদারির বিষয়ে কোনো ফলোআপ করা হয়নি।
বাটলার নির্বাচনী জনসভায় যখন বক্তৃতা দিচ্ছিলেন ট্রাম্প, তখন এক বন্দুকধারী পাশের ভবনের ছাদ থেকে তার দিকে আটটি গুলি ছোড়ে। রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীর কানের নিচের অংশে গুলি লাগে। এ ছাড়া সমাবেশে অংশগ্রহণকারী এক সমর্থক নিহত হন এবং আরো দুইজন আহত হন। এরপর সিক্রেট সার্ভিসের স্নাইপাররা হামলাকারীকে গুলি করে হত্যা করে। ১৩ জুলাইয়ের এ ঘটনার পর ব্যাপক সমালোচনার মুখে সিক্রেট সার্ভিসের তৎকালীন পরিচালক কিম্বারলি চিটল পদত্যাগ করেন।
সিক্রেট সার্ভিসের ভারপ্রাপ্ত পরিচালক আরো বলেন, দায়িত্বে অবহেলার সাথে জড়িত এজেন্টদের কাঠগড়ায় দাঁড় করানো হবে। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে শৃঙ্খলাভঙ্গের দায়ে তাদের শাস্তি দেয়া হবে। কিন্তু কী ধরনের শাস্তি দেয়া হবে, তা নিয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। এরপর গত রোববার ট্রাম্পকে দ্বিতীয়বার হত্যার চেষ্টা করা হয়। এ ক্ষেত্রে সিক্রেট সার্ভিসের এজেন্টরা যথাসময়ে পদক্ষেপ নিয়েছেন বলে জানিয়েছেন রোনাল্ড রো।
তবে এ ঘটনার পর নিরাপত্তার ঝুঁকি বেড়েছে স্বীকার করে সংস্থাটির পদ্ধতিগত পরিবর্তন প্রয়োজন বলে উল্লেখ করেছেন তিনি। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট প্রার্থীদের সুরক্ষায় সিক্রেট সার্ভিসের নিরাপত্তা জোরদারের জন্য সর্বসম্মতিক্রমে একটি বিল পাস করেছে। বিলটি সেনেটে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।


আরো সংবাদ



premium cement