২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

পলিথিন বন্ধে কঠোর মনিটরিং ও এনফোর্সমেন্ট ১ নভেম্বর থেকে শুরু : পরিবেশ উপদেষ্টা

সৈয়দা রিজওয়ানা হাসান - ছবি - বাসস

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, আগামী ১ নভেম্বর থেকে পলিথিন শপিং ব্যাগের ব্যবহার বন্ধে কঠোর মনিটরিং চালু করা হবে। পাশাপাশি পলিথিন উৎপাদনকারীদের বিরুদ্ধেও চালানো হবে অভিযান।

তিনি বলেন, শুধু পলিথিনের শপিং ব্যাগ বন্ধ করা হচ্ছে। কোনো সুপারশপ পলিথিন শপিং ব্যাগ সরবরাহ করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আজ রোববার বাংলাদেশ সচিবালয়ের পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এক বিশেষ সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ উপদেষ্টা এসব কথা বলেন।

সভায় পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ বাস্তবায়ন এবং পলিথিনের পরিবর্তে পাটের ব্যাগ ব্যবহারে জনগণকে উৎসাহিত করার বিষয়ে আলোচনা হয়।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, মানুষ যদি পলিথিন ব্যবহার বন্ধ করে, তাহলে উৎপাদনও বন্ধ হবে। এ জন্য জনগণকে সচেতন করতে হবে। কেউ ইচ্ছে করে গাফিলতি করলে ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, পলিথিন ব্যাগের ক্ষতিকর প্রভাব বুঝে মানুষ যেন এটি থেকে সরে আসে, সে উদ্যোগ নেয়া হবে।

সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন বলেন, পাটের ব্যাগের ব্যবহার বাড়াতে হবে। পর্যাপ্ত পাটের ব্যাগের সরবরাহ নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। প্রয়োজন হলে কাঁচা পাট রফতানি বন্ধ করা হবে।

সভায় আরো উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো: আব্দুর রউফ, পাট অধিদফতরের মহাপরিচালক জিনাত আরা এবং বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
২৮ অক্টোবর ও ১/১১ একই সূত্রে গাঁথা বশেমুরকৃবি’র নতুন ভিসি হলেন প্রফেসর মোস্তাফিজুর রহমান অন্যায়ের ঋণ ও ন্যায়ের দায় ডিমলায় নয়া দিগন্তের ২ দশক পূর্তি উদযাপন ফিলিপাইনে ট্রামি ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ১০০ ক্ষমতার লিপ্সা থেকেই পৈশাচিক হত্যাকাণ্ডের নেশা চেপে বসেছিল আ.লীগের : শামীম সাঈদী ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি ব্রেস্ট ক্যানসার স্ক্রিনিং ক্যাম্প অনুষ্ঠিত বৈষম্যবিরোধী আন্দোলনে হামলাকারী ৫ ছাত্রলীগকর্মী গ্রেফতার ‘আগামীতে নয়া দিগন্তের পথচলা সুন্দর হোক’ ‘বিএনপি ক্ষমতায় এলে ভবদহ সমস্যার স্থায়ী সমাধান করা হবে’ সিলেটে বর্ণিল আয়োজনে দৈনিক নয়া দিগন্তের ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

সকল