০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`

আসিয়ান ও পূর্ব এশীয় শীর্ষ বৈঠকে যোগ দিতে লাওসে যাচ্ছেন ব্লিংকেন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন - সংগৃহীত

অ্যাসোসিয়েশান অফ সাউথ এশিয়ান নেশনসের (আসিয়ান) রাষ্ট্রগুলোর সাথে বৈঠকে যোগ দিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন লাওসের ভিয়েনতিয়ানে যাচ্ছেন। অনুমান করা হচ্ছে সেখানে তিনি ইন্দো-প্যাসিফক অঞ্চলের নতুন নির্বাচিত নেতাদের সাথে সরাসরি আলোচনায় সম্পৃক্ত হবেন।

এ বছরের আসিয়ান-যুক্তরাষ্ট্র শীর্ষ সম্মেলনে ব্লিংকেন, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিনিধিত্ব করবেন। তিনি পূর্ব এশীয় শীর্ষ বৈঠকেও অংশ নেবেন যেখানে ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া ও চীনের নেতারা ও শীর্ষ কর্মকর্তারা অংশ নেবেন বলে মনে করা হচ্ছে।

পররাষ্ট্র দফতর বলছে, ভিয়েনতিয়ানে তার আলোচনার সময়ে মিয়ানমারের চলমান সঙ্কট ও দক্ষিণ চীন সাগরে আন্তর্জাতিক আইনকে সমুন্নত রাখা এবং ইউক্রেনের ওপর রাশিয়ার আগ্রাসনসহ ভূ-রাজনৈতিক বিষয়গুলোর আলোকপাত করবেন।

মিয়ানমারের বেশিভাগ এলাকায় ব্যাপক সংঘর্ষের মধ্যেই আগামী বছর নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে জান্তা বাহিনী। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সত্যিকারের শান্তি ও আপসের আগে নির্বাচন হওয়া উচিত নয়।

পূর্ব এশিয়া ও প্রশান্তবিষয়ক সহকারী পররাষ্ট্র মন্ত্রী ড্যানিয়েল ক্রিটেনব্রিংক মঙ্গলবার ট্রেলিফোনে বলেন, ‘শাসকদের (মিয়ানমার) নির্বাচন অনুষ্ঠানের প্রকাশিত পরিকল্পনা সম্পর্কে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। কারণ বর্তমান পরিস্থিতিতে কোনো নির্বাচনই জনগণের ইচ্ছা প্রকাশের সুযোগ করে দেবে না।’

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র আশঙ্কা করছে যে বর্তমান পরিস্থিতিতে অপরিপক্ব নির্বাচনের ফলে সম্ভবত আরো সহিংসতা দেখা দেবে এবং চলমান সঙ্কটকে আরো দীর্ঘায়িত করবে।

এ সপ্তাহের আসিয়ান শীর্ষ সম্মেলনে আগস্টের মাঝামাঝি নির্বাচিত হওয়া থাইল্যান্ডের ৩৮ বছর বয়সী প্রধানমন্ত্রী পায়তংতার্ন শিনাওয়াত্রার প্রথমবার যোগদান করবেন। মঙ্গলবার তিনি এই প্রথম লাওসে যাচ্ছেন এবং এই শীর্ষ সম্মেলনে তিনিই হবেন সর্বকনিষ্ঠ নেতা।

সিঙ্গাপুরেও দীর্ঘ দিনের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং-এর স্থানে লরেন্স উওং আসায় একটা প্রজন্মগত পরিবর্তন এলো।

এদিকে জাপানের নতুন প্রধানমন্ত্রী শিগেরু ইশিবা ১ অক্টোবর ক্ষমতা গ্রহণ করেন। গত বুধবার প্রেসিডেন্ট বাইডেনের সাথে এক ফোনালাপে তিনি যুক্তরাষ্ট্রের সাথে তার সরকারের মৈত্রি আরো শক্তিশালী করার প্রত্যয় প্রকাশ করেন।

গত সপ্তাহে ব্লিংকেন এক বিবৃতিতে বলেন, ‘যুক্তরাষ্ট্র-জাপান মৈত্রী সম্পর্কে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির ব্যাপারে আমি কৃতজ্ঞ এবং আমাদের এই দু’দেশের মধ্যে দীর্ঘস্থায়ী অংশীদারিত্ব মজবুত করতে তার সরকারের সাথে কাজ করার জন্য আমি প্রস্তুত আছি।’

যুক্তরাষ্ট্রের আলোচ্যসূচিতে অগ্রাধিকারে রয়েছে আঞ্চলিক নিরাপত্তা, উন্নয়ন ও বানিজ্য। যার মধ্যে রয়েছে সহনশীল সেমি-কন্ডাক্টার সরবরাহ ব্যবস্থা।

২০২৩ সালে যুক্তরাষ্ট্র ও আসিয়ানের মধ্যে দু’পক্ষের পণ্য বানিজ্য ৩৯ হাজার ৫৯০ কোটি ডলারে পৌঁছায়। যার ফলে যুক্তরাষ্ট্র চীনের পরে দ্বিতীয় বৃহত্তম বানিজ্যিক সহযোগী রাষ্ট্র হয়ে দাঁড়ায়। তাছাড়া যুক্তরাষ্ট্র হচ্ছে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগর আসিয়ানের সর্ববৃহৎ উৎস যার পরিমাণ ছিল গত বছর সাত হাজার ৪৩০ কোটি ডলার।

সিডনি-ভিত্তিক চিন্তক গোষ্ঠী লাওয়ী ইনস্টিটিউটের দক্ষিণ-পূর্ব এশীয় কর্মসূচির পরিচালক সুসানাহ প্যাটন বলেন, এ বছরের এই পূর্ব এশিয়া শীর্ষ বৈঠকে উচিত হবে মধ্যপ্রাচ্যের সংঘাত এবং রাশিয়ার ইউক্রেন আক্রমণের মতো দ্বন্দ্বমান বৈশ্বিক বিষয়গুলোর দিকে নজর দেয়া।

পূর্ব এশিয়া শীর্ষ বৈঠকে রয়েছে আসিয়ানের ১০টি সদস্য রাষ্ট্র এবং যুক্তরাষ্ট্র, প্রধানমন্ত্রী লি চিয়াং-এর প্রতিনিধিত্বে চীন ও পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভের প্রতিনিধিত্বে রাশিয়াসহ আটটি প্রধান সংলাপে শরিক দল।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement