০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১,
`

ভারতে মহানবীকে নিয়ে কটূক্তি : বিভিন্ন স্থানে বিক্ষোভ

ভারতে মহানবীকে নিয়ে কটূক্তি : বিভিন্ন স্থানে বিক্ষোভ - ছবি : নয়া দিগন্ত

মহানবী হযরত মোহাম্মদ সা:-কে নিয়ে ভারতীয় পুরোহিতের কটূক্তি এবং সেই বক্তব্যকে বিজেপির এক নেতার সমর্থন দেয়ার প্রতিবাদে শুক্রবার (৪ অক্টোবর) জুমার নামাজের পর দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ হয়েছে।

আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন :

আলীকদম (বান্দরবান) সংবাদদাতা জানান, শুক্রবার বিকেল ৩টায় আলীকদমের বিভিন্ন মসজদি থেকে বিক্ষোভ মিছিল বের করেছে ওলামা মাশায়েখ ও মুসলিম জনতা। উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে কয়েক হাজার মুসল্লির উপস্থিতিতে বর্ণিল র‌্যালী ও স্লোগানে রাজপথ মুখরিত হয়ে উঠে।

বিক্ষোভ মিছিলটি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আলীকদম আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এসে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা পরিষদ জামে মসজিদের খতিব মাওলানা আইয়ুব খানের সঞ্চালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন আলীকদম ইসলামিয়া দাখিল মাদরাসার শিক্ষক মাওলানা আব্দুল হক, মুফতি মাওলানা শফিউল আলম, ফয়জুল উলুম মাদরাসার পরিচালক মাওলানা শিব্বির আহামদ ও মাওলানা ছলিমুল্লাহ প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, বিশ্ব মুসলিম নেতা ও মহানবী হযরত মোহাম্মদ সা: এর অপমান কোনো মুসলমান মেনে নিতে পারে না। বিগত দিনেও আমরা মেনে নেয়নি। ভবিষ্যতেও বিশ্ব মুসলিম গর্জে উঠবে। ভারতের ধর্মীয় প্রচারক রামগিরি রাসূল সা: এবং ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করেন। এতে সমর্থন দেন রাজ্যেরই বিজেপি বিধায়ক নিতেশ নারায়ণ। তাদের চরম মূল্য দিতে হবে। মুসলমানদের কলিজায় আঘাত করেছে তারা।

বক্তারা বলেন, ভারতের কিছু ধর্মীয় গুরু ও নেতা রাসূলের ইজ্জতের শানে চরম বেয়াদবী করেছে। সারাবিশ্বের মুসলমান নবী প্রেমে এক হয়ে পুরো বিশ্বে কঠোর আন্দোলন গড়ে তুলবে। রাসূল সা:-কে নিয়ে কটূক্তির সাথে জড়িত ব্যক্তিদের দ্রুত আইনের আওতায় নিয়ে শাস্তির ব্যবস্থা করতে হবে।

সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ভারতে রাসুলকে সা: নিয়ে কুটূক্তি ও ভারতীয় আগ্রাসনের প্রতিবাদে তৌহিদি জনতার উদ্যোগে বিক্ষোভ মিছিল করা হয়েছে।

শুক্রবার দুপুর ২টার দিকে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে এ বিক্ষোভ মিছিল করা হয়। এ সময় মিছিল শেষে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে প্রতিবাদ সমাবেশ করা হয়েছে।

মাওলানা জহিরুল ইসলামের সভাপতিত্বে ও মাওলানা মঈনুল ইসলাম খন্দকারের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে মাওলানা শেখ আমানউল্লাহ, মাওলানা কুতুব উদ্দিন, সমন্বয়ক আমানসহ বিভিন্ন মাদরাসার ছাত্র-শিক্ষক, হাজার হাজার তৌহিদি জনতা উপস্থিত ছিলেন।

পিরোজপুর (বরিশাল) সংবাদদাতা জানান, ভারতে এক বিজেপি নেতা কর্তৃক মহানবী সা: ও ইসলামধর্মকে নিয়ে কটুক্তির প্রতিবাদে শুক্রবার জুমার নামাজের পর পিরোজপুরে বিক্ষোভ সমাবেশ হয়েছে। পিরোজপুরের সর্বস্তরের তৌহিদী জনতার ব্যানারে জুমা’র নামাজ শেষে স্থানীয় কেন্দ্রীয় জামে মসজিদের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক ঘুরে ওই মসজিদের সামনে গিয়ে শেষ হয় এবং সেখানে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

গুরুদাসপুর (নাটোর) সংবাদদাতা জানান, বিশ্বনবি হযরত মোহাম্মদ সা:-কে কটূক্তি করায় নাটোরের গুরুদাসপুরে হাজার হাজার তৌহিদী জনতার উদ্যোগে বিক্ষোভ মিছিল করা হয়েছে।

শুক্রবার জুমার নামাজ শেষে আহলে সুন্নাত ওয়াল জামায়াতের ব্যানারে এ বিক্ষোভ সমাবেশ করা হয়। এ সময় উপজেলার বিভিন্ন গ্রাম ও মহল্লাতে বিক্ষোভ সমাবেশ হয়েছে।

চিরিরবন্দর (দিনাজপুর) সংবাদদাতা জানান, ইসলাম ধর্ম ও মহানবী হযরত মুহাম্মদ সা:-কে নিয়ে ভারতের মহারাষ্ট্রের হিন্দু পুরোহিত রামগিরি মহারাজ এবং তাকে সমর্থন করেছেন বিজেপির বিধায়ক নীতেশ রানের মুসলিম বিদ্বেষ ছড়ানোর প্রতিবাদে দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার রানীরবন্দরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার জুমার নামাজের পর উপজেলার গ্রামীণ শহর রানীরবন্দরে বিভিন্ন মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের হয় এবং প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সুইহারীবাজারে এক প্রতিবাদ সমাবেশ করে। রানীরবন্দরে উলামা-মাশায়েকদের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশে আলেম-উলামা ও স্থানীয় মুসল্লিরা অংশ গ্রহণ করেন।

ঘিওর (মানিকগঞ্জ) সংবাদদাতা জানান, মহানবী হযরত মোহাম্মদ সা:-কে নিয়ে ভারতীয় পুরোহিতের কটূক্তি এবং সেই বক্তব্যকে বিজেপির এক নেতার সমর্থন দেওয়ার প্রতিবাদে মানিকগঞ্জের ঘিওরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

জুমার নামাজের পর ঢাকা-আরিচা মহাসড়কের বানিয়াজুরী বাসস্ট্যান্ডে আত ত্বাকওয়া ফাউন্ডেশন, ইমাম পরিষদ ও সর্বস্তরের তৌহিদী জনতার ব্যানারে বিক্ষোভ মিছিলে কয়েক হাজার মানুষ সমবেত হন। বিক্ষোভ মিছিল নিয়ে মহাসড়ক প্রদক্ষিণ শেষে খন্দকার প্লাজা চত্বরে সমাবেশ হয়।

বেনাপোল (যশোর) সংবাদদাতা জানান, ভারতে হিন্দু ধর্ম গুরু রামগিরি ও বিজেবি সংসদ সদস্য নিতিশ রায় কর্তক বিশ্বনবী হযরত মোহাম্মদ সা:-এর অবমাননার প্রতিবাতে বেনাপোল পোর্ট থানা ইমাম পরিষদের আয়োজনে আজ জুমার নামাজের পরে এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মাওলানা আবুল বাসারের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন জামায়েত ইসলামী বাংলাদেশের যশোর জেলা আমির মাওলানা হাবিবুর রহমান।


আরো সংবাদ



premium cement
আ’লীগ রাজনীতি করতে চাইলে তাদের আগে বিচার হতে হবে : অধ্যাপক মুজিবুর অনির্দিষ্টকালের অপেক্ষা নয়, রোহিঙ্গা সঙ্কটের আন্তর্জাতিক সমাধান চান ড. ইউনূস সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর বিরুদ্ধে অপহরণ মামলা ‘ছাত্র-জনতার খুনিরা রেহাই পাবে না’ লালমনিরহাটে সরকারি ৬০০ বস্তা চাউল উদ্ধার দেশের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ফতুল্লায় ৬ কোটি টাকার ভারতীয় কাপড় জব্দ ভালুকায় মেয়েকে গলাটিপে হত্যা করলেন মা ব্রাজিলের সাথে সম্পর্ক জোরদারে আগ্রহী ঢাকা বিপজ্জনক পর্যায়ে ঢাকার বায়ুদূষণ : গবেষণা আদর্শ সমাজ বিনির্মাণে রাসূলের সা: সিরাত অনুসরণের বিকল্প নেই : শিবির সভাপতি

সকল