৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বিশ্বের সেরা ২ শতাংশ গবেষকের তালিকায় আইইউবিএটির শিক্ষক গোলাম রসুল

গোলাম রসুল - ছবি : সংগ্রহ

অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং চেয়ার, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউিবএটি) হতে ২০২৪ সালে প্রকাশিত বিশ্বের শীর্ষ দুই শতাংশ বিজ্ঞানীদের তালিকায় জায়গা করে নিয়েছেন গোলাম রসুল। সম্প্রতি আমেরিকার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে গবেষকদের প্রকাশনা এবং এই প্রকাশনা-পরবর্তী সেগুলোর ব্যবহার ও প্রভাব বিবেচনা করে বিশ্বের সেরা দুই শতাংশ গবেষকের তালিকা প্রকাশ করেছে। গবেষণার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে ড. রসুল এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। এ বছর বাংলাদেশ থেকে সর্বমোট ২০৫ জন গবেষক উক্ত তালিকায় স্থান পেয়েছেন যাদের মধ্যে ড. রসুল ৮ম স্থানে রয়েছেন।

ড. রসুল ২০২২ সালে আইইউিবএটি বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। এর আগে তিনি এশিয়ার অন্যতম একটি প্রধান গবেষণা সংস্থা ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড ফর ইন্টিগ্রেটেড মাউন্টেইন ডেভেলপমেন্টের (আইসিআইএমওডি) প্রধান অর্থনীতিবিদ হিসেবে কাজ করেছেন। তিনি কৃষি, খাদ্য নিরাপত্তা, গ্রামোন্নয়ন, জলবায়ূ পরিবর্তন এবং পরিবেশ উন্নয়ন নিয়ে ব্যাপক কাজ করেছেন এবং এই সম্পর্কিত তার প্রায় দু'শ' গবেষণাপত্র বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। তার গবেষণার ফলাফল বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক নীতি প্রণয়নে অবদান রেখেছে। বর্তমানে জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে তার লেখালেখি বিভিন্ন সংবাদপত্রে নিয়মিত প্রকাশিত হয়।

তিনিই প্রথম বাংলাদেশী যিনি আইপিসিসির (ইন্টারগভার্নমেন্টাল প্যানেল অব ক্লাইমেট চেঞ্চ অব দি ইউনাইটেড ন্যাশন্স) সমন্বয়কারী প্রধান লেখক হিসেবে কাজ করেছেন। তিনি বি.সি.এস. প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ১৫ বছরেরও অধিক সময় কাজ করেছেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন এবং থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি) থেকে পি.এইচ.ডি ডিগ্রি অর্জন করেছেন।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
আরইবির কৃত্রিম সংকটে গ্রাহক ভোগান্তি : অভিযোগ পল্লী বিদ্যুৎ সমিতির ‘ডিসি পদায়নে ৩ কোটির চেক’ বিষয়টি ভুয়া : জনপ্রশাসন সচিব সাবেক ডিবিপ্রধান হারুনকে আসামি করে মামলা মধ্যপ্রাচ্যে ব্যাপক সংঘাত 'এড়াতে হবে' : বাইডেন রংপুরের বন্যা মোকাবেলা নেতাকর্মীদের প্রতি ৯ নির্দেশনা ছাত্রদলের শক্তিশালী দল নিয়ে বাংলাদেশে আসছে প্রোটিয়ারা ধুনটে গৃহবধূর আত্মহত্যা ডাকসুর সাবেক ভিপি সুলতান মনসুর ৫ দিনের রিমান্ডে নোয়াখালীতে বিএনপি ও অঙ্গ সংগঠনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত আগস্ট বিপ্লবের শহীদরা জাতির শ্রেষ্ঠ বীর সন্তান : রেজাউল করিম প্রধান উপদেষ্টার বাসার সামনে আন্দোলনকারীদের অবস্থান

সকল