০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নেতানিয়াহুর কংগ্রেস ভাষণের বিরুদ্ধে ক্যাপিটল ভবনের চারপাশে বিক্ষোভ

নেতানিয়াহুর কংগ্রেস ভাষণের বিরুদ্ধে ক্যাপিটল ভবনের চারপাশে বিক্ষোভ - ছবি : সংগৃহীত

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার যখন যুক্তরাষ্ট্রের সংসদ কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিচ্ছেন, তখন শত শত ফিলিস্তিনপন্থী, যুদ্ধ-বিরোধী বিক্ষোভকারী কংগ্রেস ভবন ক্যাপিটলের কাছে সমবেত হয়ে নেতানিয়াহু এবং গাজায় হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধের নিন্দা জানায়।

বিক্ষোভকারীদের অনেকে 'ফ্রি ফ্রি প্যালেস্টাইন' স্লোগান দিয়ে প্ল্যাকার্ড বহন করে যেখানে লেখা ছিল 'নেতানিয়াহুকে গ্রেফতার করো' এবং 'ইসরাইলের জন্য সকল সাহায্য বন্ধ করো।'

ক্যাপিটল যাবার সড়ক পেনসিলভানিয়া অ্যাভিনিউর দু’ধার দিয়ে দাঁড়িয়ে থাকা পুলিশ কয়েকজন বিক্ষোভকারীকে ধরে নিয়ে যায়, যারা নেতানিয়াহুর গাড়ি বহর আটকানোর আশায় রাস্তায় বসে পড়েছিল।

ক্যাপিটল ঘিরে স্টিলের তৈরি উঁচু বেড়া স্থাপন করা হয়েছে এবং আইন শৃঙ্খলা বাহিনীর ব্যাপক সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে। বেশ কয়েকজন বিক্ষোভকারী নেতানিয়াহুর একটি কুশপুত্তলিকা নিয়ে আসে, যার মাথায় সিং এবং মুখ থেকে কৃত্রিম রক্ত ঝরতে দেখা যাচ্ছিল।

কংগ্রেস অফিসে অবস্থান

এর আগে বার্তা সংস্থা এপি জানায়, ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর যুক্তরাষ্ট্র আগমনে দেশটির রাজধানীতে বিক্ষোভের ঝড় তুলেছে। কংগ্রেসের একটি অফিস ভবনে অবস্থান ধর্মঘট হলে সেখান থেকে কয়েকজনকে আটক করা হয়।

কিছু বিক্ষোভকারী ইসরাইলের নিন্দা করেছে। তবে অন্যরা ইসরাইলের প্রতি সমর্থন জানিয়ে নেতানিয়াহুকে হামাসের সাথে যুদ্ধবিরতি চুক্তি করতে এবং জঙ্গি গোষ্ঠীর হাতে এখনো আটক জিম্মিদের ফিরিয়ে আনার জন্য চাপ দিয়েছে।

ক্যাপিটল পুলিশ জানায়, ক্যানন হাউস অফিস ভবনে অবস্থান ধর্মঘটের অভিযোগে মঙ্গলবার প্রায় ২০০ জনকে গ্রেফতার করা হয়েছে। ইহুদি ভয়েস ফর পিস জানায়, আরো অনেকে গ্রেফতার হয়েছে, তাদের মধ্যে ইহুদি ধর্মযাজক বা র‍্যাবাই ছিলেন।

কংগ্রেসের যৌথ অধিবেশনে নেতানিয়াহুর ভাষণের আগে ওয়াশিংটন আরো বিক্ষোভের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুতি নেয়। বুধবার কর্মীরা হোয়াইট হাউসের চারপাশে একটি কালো ধাতব বেড়া তৈরি করে। পুলিশ ক্যাপিটলের চারপাশে নিরাপত্তা উল্লেখযোগ্যভাবে জোরদার করেছে এবং সপ্তাহের বেশিভাগ সময় একাধিক রাস্তা বন্ধ করে রেখেছে।

বুধবার সকালে ক্যাপিটল ভবনের সামনে অর্থোডক্স ইহুদিরা রাস্তায় সারিবদ্ধভাবে দাঁড়ায়। দূরে পুলিশের সাইরেন বাজলে বিক্ষোভকারীরা ‘বিশ্বব্যাপী ইহুদিরা ইসরায়েলি রক্তাক্ত বর্বরতার নিন্দা জানায়’ এবং ‘ফ্রি প্যালেস্টাইন’ (ফিলিস্তিন মুক্ত হোক) লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করে। আরেকটি প্ল্যাকার্ডে নেতানিয়াহুকে গ্রেফতারের আহ্বান জানানো হয়।

নেতানিয়াহু ওয়াশিংটনে পৌঁছানোর পর সোমবার কয়েক ডজন বিক্ষোভকারী তার হোটেলের বাইরে সমাবেশ করে এবং মঙ্গলবার বিকেলে শত শত বিক্ষোভকারী ক্যানন ভবনে ফ্ল্যাশমব-স্টাইলে বিক্ষোভ প্রদর্শন করে। ক্যানন ভবনে হাউস সদস্যদের কার্যালয় রয়েছে।

ইহুদি ভয়েস ফর পিসের বিক্ষোভকারীরা 'নট ইন আওয়ার নেম' লেখা লাল টি-শার্ট পরে ভবনের রোটুন্ডা দখল করে নেয়, মেঝেতে বসে প্ল্যাকার্ড উঁচিয়ে ধরে এবং 'গাজাকে বাঁচতে দাও' বলে স্লোগান দেয়।

প্রায় আধা ঘণ্টা ধরে বিক্ষোভকারীরা হাততালি ও স্লোগান দেয়। এরপর ক্যাপিটল পুলিশের কর্মকর্তারা বেশ কয়েকবার সতর্কতা জারি করেন, এরপর বিক্ষোভকারীদের গ্রেফতার করতে শুরু করেন- তাদের হাত জিপ টাই দিয়ে বেঁধে একে একে সরিয়ে নিয়ে যান।
সূত্র : ভয়েস অব আমেরিকা

 


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল