০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

মার্কিন গাজা প্রস্তাবে ‘নতুন কিছু নেই’ : হামাস

মার্কিন গাজা প্রস্তাবে ‘নতুন কিছু নেই’ : হামাস - সংগৃহীত

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের কর্মকর্তারা বলেছেন, যুক্তরাষ্ট্রের দেয়া গাজা প্রস্তাবে ‘নতুন কিছু নেই’।

রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হামাসের এক সিনিয়র কর্মকর্তা বৈরুতে বলেছেন, গাজায় যুদ্ধবিরতি এবং পণবন্দীদের মুক্তির বিষয়ে ইসরাইলের সাথে চুক্তির আলোচনায় কোনো অগ্রগতি হয়নি।

ওই কর্মকর্তা আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো-বাইডেন গত মাসে একটি পরিকল্পনা উপস্থাপণ করেন। যেখানে গাজার ঘনবসতিপূর্ণ এলাকা থেকে ইসরাইলি সেনাবাহিনী প্রত্যাহার এবং ইসরাইলে আটক ফিলিস্তিনি বন্দীদের বিনিময়ে কিছু পণবন্দী মুক্তিসহ ছয় সপ্তাহের যুদ্ধবিরতি চুক্তির কথা ছিল।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম অ্যাক্সিওসের মতে, তিনটি সূত্র বলেছে যে- ওয়াশিংটন প্রস্তাবিত চুক্তির অংশগুলোর জন্য একটি ‘নতুন ভাষা’ উপস্থাপন করেছে।

এর প্রেক্ষিতে শনিবার ওসামা হামদান নামে লেবাননে অবস্থিত হামাসের ওই কর্মকর্তা নিশ্চিত করেছেন যে- তারা ২৪ জুন সর্বশেষ প্রস্তাব পেয়েছে, তবে এতে ‘নতুন কিছু নেই’।

তিনি সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা বলতে পারি- ইসরাইলি আগ্রাসন থামাতে এখন পর্যন্ত আলোচনায় প্রকৃতপক্ষে কোনো অগ্রগতি নেই।’

মূলত, বাইডেনের উপস্থাপিত পরিকল্পনাটি এখনো পর্যন্ত চুক্তিতে পরিণত হতে ব্যর্থ হয়েছে। কারণ উভয় পক্ষই তাদের দাবিতে অটল রয়েছে।

উল্লেখ্য, ৭ অক্টোবর দক্ষিণ ইসরাইলে হামাসের হামলার মাধ্যমে গাজার যুদ্ধ শুরু হয়। ইসরাইলের দেয়া তথ্য অনুযায়ী, এই হামলায় ১ হাজার ২০০ জন নিহত হন, যাদের বেশিরভাগই বেসামরিক মানুষ।

হামাস-পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলের প্রতিশোধমূলক পাল্টা হামলায় এখন পর্যন্ত ৩৭ হাজার ৮৩৪ জন নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই বেসামরিক ব্যক্তি।
সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
হাতিকে চাঁদা না দেয়ায় শুঁড়ে তুলে আছাড়, ফার্মেসি মালিকের মৃত্যু চুয়াডাঙ্গায় ইটভাটার শ্রমিকের লাশ নিয়ে বিক্ষোভ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি আগস্টে বন্যার আশঙ্কা : মোকাবেলায় প্রস্তুতি গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর গিনেস রেকর্ড গড়লেন নলছিটির অঙ্কন জামালপুরে মৃত্যুদণ্ড প্রাপ্ত পলাতক আসামি ১০ বছর পর গ্রেফতার পেনশন স্কিম বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক : অর্থমন্ত্রী জিম্বাবুয়ে ক্রিকেট দলে বেলজিয়ামে জন্মগ্রহণ করা নাকভি বাউয়েট ক্যাম্পাসে ১৬তম স্কলারশিপ ও ওয়েভার কমিটির সভা অনুষ্ঠিত এলপিএলের প্রথম দিনই ব্যর্থ হৃদয়-মুস্তাফিজ কিশোর ইফাত শ্রীপুর থেকে হারিয়ে গেছে

সকল