২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`

ইসরাইলে পাল্টা হামলা চালাবে ইরান

ইসরাইলে পাল্টা হামলা চালাবে ইরান - ছবি : সংগৃহীত

ইসরাইলি হামলার জবাবে পাল্টা হামলা চালাবে ইরান। শনিবার (২৬ অক্টোবর) দেশটির সরকারি সূত্রে বার্তা সংস্থা তাসনিম নিউজ এই তথ্য জানিয়েছে।

ইরানি এই আধা সরকারি বার্তা সংস্থা জানিয়েছে, সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন যে ইসরাইলে পাল্টা হামলা চালানোর জন্য প্রস্তুত রয়েছে ইরান। এতে কোনো সন্দেহ নেই যে ইরানের বিরুদ্ধে যেকোনো ধরনের আগ্রাসনের জবাব পাবে ইসরাইল।’

সূত্রটি আরো জানিয়েছে, শুক্রবার দিবাগত মধ্যরাতে তেহরানে একাধিক বিস্ফোরণের শব্দ শুনতে পান সেখানকার বাসিন্দারা। বিশেষ করে রাজধানীর পশ্চিম দিকে এসব শব্দ অধিক শোনা যায়। তাসনিম নিউজ জানিয়েছে, ইসরাইলি বিমানবাহিনীর হামলা প্রতিরোধে ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহারের শব্দ এগুলো।

এদিকে, ইসরাইলি হামলায় দুই ইরানি সৈন্য নিহত হয়েছে। শনিবার এক বিবৃতিতে ইরানের সামরিক বাহিনী এই তথ্য নিশ্চিত করেছে।

ইরানি বাহিনী জানিয়েছে, ‘দেশটিতে ইসরাইলের হামলায় দুই ইরানি সৈন্য নিহত হয়েছে। তারা ইহুদিবাদী শাসকদের ক্ষেপণাস্ত্র রোধ করতে, ইরানের নিরাপত্তা নিশ্চিত করতে এবং ইরানি জনগণের স্বার্থ রক্ষা করতে গিয়ে প্রাণ দিয়েছে।’

তবে ওই বিবৃতিতে হামলার স্থান বা ক্ষয়-ক্ষতি সম্পর্কে আর বিস্তর কিছু বলা হয়নি।

নিরাপত্তা সূত্র জানিয়েছে, স্থানীয় সময় রাত আড়াইটার দিকে আক্রমণ শুরু হয়েছিল। এ সময় তেহরানের বাসিন্দারা বিমান প্রতিরক্ষা ব্যবস্থা থেকে উচ্চ শব্দ শুনতে পান।

ইরানের বিমান প্রতিরক্ষা বাহিনীর মতে, ইসরাইল রাজধানী তেহরান, খুজেস্তান ও ইলাম প্রদেশে হামলা চালিয়েছে। তবে তাদের প্রতিরক্ষা বাহিনী সফলভাবে ইসরাইলি হামলাকে ব্যর্থ করেছে। অবশ্য কিছু কিছু জায়গায় সীমিত পর্যায়ের কিছু ক্ষয়-ক্ষতিও হয়েছে।

ইসরাইলি সেনাবাহিনীর এক মুখপাত্র বলেছেন, এই অভিযানের লক্ষ্য ছিল ইরানের ক্ষেপণাস্ত্র উৎপাদন সুবিধা, ভূপৃষ্ঠ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং অন্যান্য বিমান প্রতিরক্ষা অবকাঠামোর উপর হামলা করা।

শনিবার প্রথমবারের মতো ইরানের সামরিক স্থাপনায় হামলা করেছে তেল আবিব। গত ১ অক্টোবর করা ইরানের হামলার জবাবে ওই হামলা চালানো হয়।

ইরান এর আগে সতর্ক করেছিল যে ইসরাইলের পক্ষ থেকে যেকোনো হামলার জন্য ‘কঠোর জবাব’ দেয়া হবে। বিশেষজ্ঞদের মতে, এই হামলার ফলে দুই চির শত্রুর মধ্যে উত্তেজনা আরো বাড়তে পারে।

সূত্র: তাসনিম নিউজ


আরো সংবাদ



premium cement