১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

যুদ্ধে মারা গেছেন গাজার হামাস প্রধান সিনওয়ার, ধারণা ইসরাইলের

গাজার হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার - ছবি : এপি

যুদ্ধে গাজার হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার মারা গেছেন বলে ধারণা করছে ইসরাইল। বৃহস্পতিবার দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে এই কথা জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, তারা গাজায় সামরিক অভিযানের সময় হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত হয়েছে কিনা তা নিরীক্ষণ করছে। বিবৃতিতে সুনির্দিষ্ট অপারেশন বা কখন এটি পরিচালিত হয়েছিল, তার বিশদ বিবরণ দেয়া হয়নি। তবে বলা হয়েছে যে সিনওয়ার নিহত তিন ফিলিস্তিনি নেতার একজন হতে পারেন।

সূত্রটি আরো জানিয়েছে, ‘গাজা উপত্যকায় অভিযানের সময় তিন হামাস নেতাকে হত্যা করা হয়েছে। ইসরাইলি প্রতিরক্ষা সংস্থাগুলো বিষয়টি যাচাই করছে। ওই নেতাদের মধ্যে একজন সিনওয়ারও হতে পারে। তবে এখন পর্যন্ত নিহত নেতাদের পরিচয় নিশ্চিত করা যাচ্ছে না।’

চলমান যুদ্ধের ইসরাইলে আকস্মিক হামলার জন্য মূল পরিকল্পনাকারী হিসেবে হামাসের সামরিক প্রধান মোহাম্মাদ দেইফের সাথে ইসরাইল ৬১ বছর বয়সী সিনওয়ারকে অভিযুক্ত করেছে।

ইসরাইলি সামরিক বাহিনী বলেছে, দেইফ এই বছরের শুরুতে একটি হামলায় নিহত হয়েছে। তবে হামাস এখনো বিষয়টি নিশ্চিত করেনি।

আগস্টে সিনওয়ার হামাসের সাবেক প্রধান ইসমাইল হানিয়াহের স্থলাভিষিক্ত হন। হানিয়াহ গত ৩১ জুলাই ইরানে নিহত হন। ইসরাইল হানিয়াহের মৃত্যুর জন্য দায় স্বীকার করেনি।

উল্লেখ্য, চলতি যুদ্ধে ৪২ হাজার ৪৩৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের অধিকাংশই বেসামরিক নাগরিক। এছাড়া ১২০৬ জন নিহত হয়েছে ইসরাইলে।

সূত্র : এএফপি, আল জাজিরা ও অন্যান্য


আরো সংবাদ



premium cement