১৬ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩০, ১২ রবিউস সানি ১৪৪৬
`

‘গাজার জন্য যুক্তরাষ্ট্রের উদ্বেগ প্রকাশ কেবল চোখ সরানোর জন্য’

- ছবি : আল জাজিরা

আল জাজিরার সিনিয়র রাজনৈতিক বিশ্লেষক মারওয়ান বিশারা বলেছেন, গাজার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্বেগ প্রকাশ কেবল মানুষের মনোযোগ সরানোর জন্য। অন্যথায় এর পেছনে তাদের লক্ষ্য থাকে ইসরাইলকে যুদ্ধের প্রস্তুতি গ্রহণের সুযোগ করে দেয়া।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র সম্প্রতি ইসরাইলকে ৩০ দিনের আল্টিমেটাম দিয়েছে। এ সময়ে ইসরাইলকে গাজায় মানবিক সহায়তা বৃদ্ধির সুযোগ করে দিতে হবে। অন্যথায় যুক্তরাষ্ট্র অস্ত্র সহায়তা বন্ধ করে দিতে পারে। এই আল্টিমেটামের পেছনেও মূলত ইসরাইলকে যুদ্ধের প্রস্তুতি গ্রহণের সুযোগ করে দেয়াই তাদের উদ্দেশ্য।

তিনি আরো বলেন, এই বিষয়ে মার্কিন কূটনীতি সবসময়ই একই রকম দেখা গেছে। অন্যথায় কেন একই সময় যুক্তরাষ্ট্র ইসরাইলকে আরো অস্ত্র ও আর্থিক সহায়তা দিযে যাচ্ছে? কেন তাদের জন্য কূটনৈতিক ঢাল হিসেবে নিজেকে সামনে নিয়ে আসছে? অথচ একে পুঁজি করেই ইসরাইল তার যুদ্ধাপরাধ সম্প্রসারিত করছে। তারা এই ঢালকে সামনে রেখেই পশ্চিমতীর ও লেবাননে যুদ্ধকে প্রসারিত করছে।

আল জাজিরার এই রাজনৈতিক বিশ্লেষক বলেন, আমরা সবসময়ই দেখে আসছি যে যুক্তরাষ্ট্র যখন উদ্বেগ প্রকাশ করে, তখন তাদের লক্ষ্য থাকে সংশ্লিষ্ট বিষয় থেকে অন্যদের মনোযোগ সরিয়ে দেয়া।

তিনি আরো বলেন, আমরা তাদের এই উদ্বেগ দেখেছি যখন গাজার হাজারখানেক শিশু হত্যার শিকার হয়। এরপর এখন যখন ৪০ হাজার ফিলিস্তিনিকেও মেরে ফেলা হয়েছে, তখনো তাদের উদ্বেগই দেখে যাচ্ছি। অথচ ইসরাইল এসবের পরে লেবাননেও তাদের যুদ্ধকে প্রসারিত করেছে। এর অর্থ হলো তাদের উদ্বেগ প্রকাশের কোনো অর্থই নেই। বরং ইসরাইলের অপরাধ ঢেকে দেয়ার জন্য এসব উদ্বেগ প্রকাশ করে তারা।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement