১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

বাইডেনকে নেতানিয়াহুর আশ্বাস : ইরানি তেল ও পরমাণু স্থাপনায় হামলা নয়

বাইডেন ও নেতানিয়াহু - ফাইল ছবি

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্রকে আশ্বাস দিয়েছেন যে তার দেশ ইরানের সামরিক লক্ষ্যবস্তুগুলোর ওপর হামলা চালাবে। ইরানি পরমাণু বা তেল স্থাপনাগুলোকে টার্গেট করা হবে না। সংশ্লিষ্ট দুই কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে ওয়াশিংটন পোস্ট এ খবর প্রকাশ করেছে।

গত সপ্তাহে টেলিফোনে বাইডেনের সাথে কথা বলার সময় নেতানিয়াহু এই আশ্বাস দেন বলে জানা গেছে। ইরান ১ অক্টোবর ইসরাইলে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলা করে। ইসরাইল বলেছে, তারা এর প্রতিশোধ নেবে। যুক্তরাষ্ট্র চাচ্ছে, এ নিয়ে উত্তেজনা যাতে না বাড়ে।

এক কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে বলেন, ইসরাইলি প্রধানমন্ত্রী জানিয়েছেন যে তিনি এমনভাবে হামলা চালাবেন, যাতে আসন্ন মার্কিন নির্বাচনে এর কোনো প্রভাব না পড়ে। উল্লেখ্য, জ্বালানি স্থাপনার ওপর হামলা হলে তা তেলের দাম বাড়িয়ে দিতে পারে। এতে করে যুক্তরাষ্ট্রের গ্যাসোলিন পাম্পগুলোতে ভোটারদের বেশি অর্থ গুণতে হবে। ফলে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের জয়ী হওয়ার সম্ভাবনা কমে যাবে।

আরেক কর্মকর্তা বলেন, ইসরাইলকে যাতে দুর্বল না ভাবে, তা নিশ্চিত করতে ৫ নভেম্বরের নির্বাচনের আগেই ইসরাইলি প্রতিশোধমূলক হামলাটি হবে।

লেবাননে 'অনুপ্রবেশ' চেষ্টাকারী ইসরাইলি বাহিনীর ওপর হিজবুল্লাহর গোলাবর্ষণ
লেবাননভিত্তিক সশস্ত্র গ্রুপ হিজবুল্লাহ বলেছে, আজ লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরাইলি সেনারা
অনুপ্রবেশ করার চেষ্টা করার সময় তার যোদ্ধারা তাদের লক্ষ্য করে কামানের গোলা ছুড়েছে এবং অন্যান্য স্থানের সৈন্যদেরও লক্ষ্যবস্তু করেছে।

বৈরুত থেকে এএফপি জানায়, এক বিবৃতিতে বলা হয়, সীমান্তবর্তী মার্কাবা গ্রামের কাছে শত্রুদের পদাতিক বাহিনী লেবাননের ভূখণ্ডে অনুবেশের চেষ্টা করলে, হিজবুল্লাহ যোদ্ধারা ‘কামানের গোলা দিয়ে’ বাহিনীটিকে প্রতিহত করে। যোদ্ধারা লেবাননের দক্ষিণে লাবুনেহ এলাকাসহ অন্যান্য স্থানে রকেট দিয়ে সৈন্যদের লক্ষ্যবস্তু করেছে।

সূত্র : টাইমস অব ইসরাইল ও এএফপি


আরো সংবাদ



premium cement