১৪ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১০ রবিউস সানি ১৪৪৬
`

রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেয়নি ইরান : আরাকচি

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি - ছবি : সংগৃহীত

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি দৃঢ়তার সাথে বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে তেহরান মস্কোকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করেনি।

রাশিয়ার কাছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠানোর অজুহাত তুলে ইরানের ১৪ জন ব্যক্তি ও কয়েকটি সংস্থার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা আরোপ করতে পারে বলে বার্তা সংস্থা রয়টার্স খবর দেয়ার দুইদিন পর আজ (রোববার) আব্বাস আরাকচি এক্স পেইজে দেয়া এক পোস্টে একথা বলেন।

রয়টার্স জানিয়েছে, রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেয়ার অভিযোগে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা ইরানের ১৪ জন ব্যক্তি, প্রতিষ্ঠান এবং বিমান সংস্থা ও কয়েকটি কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবেন।

এ প্রসঙ্গে আব্বাস আরাকচি বলেন, 'আমি আগে সুস্পষ্ট করে বলেছি এবং আবারো বলছি যে, আমরা রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করিনি।'

তিনি আরো বলেন, রাশিয়া এবং ইরানের মধ্যে সামরিক সহযোগিতা নতুন কিছু নয়। বরং এটা ঐতিহাসিক এবং ইউক্রেন-রাশিয়া সংঘাত শুরুর অনেক আগে থেকেই এই সহযোগিতা রয়েছে।

এক্স পেইজে দেয়া ওই পোস্টে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের কিছু দেশ ইসরাইলকে খুবই উন্নতমানের অত্যাধুনিক অস্ত্রশস্ত্র দিয়েছে, যা গাজা ও লেবাননের বেসামরিক জনগণকে হত্যার জন্য ব্যবহার করা হচ্ছে।

তিনি আরো বলেন, নিষেধাজ্ঞা আরোপের জন্য উন্মাতাল লোকজন নিজেরা নিজেদের জিজ্ঞেস করতে পারে যে এত নিষেধাজ্ঞার পর ইরান কী করে উন্নতমানের অস্ত্র তৈরি করে? এরপরই আব্বাস আরাকচি বলেন, 'আসলে নিষেধাজ্ঞা আরোপ কোনো সমাধান নয় বরং সমস্যা সৃষ্টির একটি অংশ।'
সূত্র : পার্স টুডে


আরো সংবাদ



premium cement