১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬
`

লেবাননে ইসরাইলি বিমান হামলায় নিহত ১৩, আহত ৩৬

লেবাননে ইসরাইলি বিমান হামলা - ছবি : ইউএনবি

লেবাননের বিভিন্ন এলাকায় গত ২৪ ঘণ্টায় ইসরাইলি বিমান হামলায় ১৩ জন নিহত ও ৩৬ জন আহত হয়েছে।

শনিবার লেবাননের মন্ত্রী পরিষদের দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা ইউনিট প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, দেশটিতে ইসরাইলি হামলা শুরুর পর থেকে দেশটিতে নিহতের মোট সংখ্যা ২ হাজার ২৫৫ জনে পৌঁছেছে এবং ১০ হাজার ৫২৪ জন আহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে প্রায় ১২ লাখ মানুষ।

লেবাননের জাতীয় সংবাদ সংস্থা (এনএনএ) জানায়, শনিবার মাউন্ট লেবাননের চৌফ জেলার বারজা শহরে একটি তিনতলা আবাসিক ভবন লক্ষ্য করে বিমান হামলা চালায় ইসরাইল। এ হামলায় চারজন নিহত ও ১৪ জন আহত হয়েছে। এছাড়াও আশেপাশের ভবনগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। হতাহতদের সিবলিনের সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এনএনএ আরো জানায়, মাউন্ট লেবাননের মায়েসরা গ্রামের একটি ভবন লক্ষ্য করে আরেকটি ইসরাইলি বিমান হামলায় পাঁচজন নিহত ও ১৪ জন আহত হয়েছে।

এছাড়া উত্তর প্রদেশের বাট্রুন জেলার দেইর বিল্লা পৌরসভাতে ইসরাইলি বিমান বাহিনীর হামলায় চারজন নিহত ও তিনজন আহত হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক লেবাননের সামরিক ও বেসামরিক প্রতিরক্ষা সূত্র সিনহুয়াকে জানায়, শনিবার সন্ধ্যায় ইসরাইলি যুদ্ধবিমানগুলো দক্ষিণাঞ্চলীয় নাবাতিয়েহ শহরের বাণিজ্যিক বাজারের কেন্দ্রস্থলে অভিযান চালিয়ে পাঁচজনকে আহত করেছে এবং ৩০টিরও বেশি দোকান ধ্বংস করেছে।

সামরিক সূত্রগুলো আরো জানায়, ইসরাইলি যুদ্ধবিমানগুলো পূর্ব লেবাননের বালবেক অঞ্চলের বেশ কয়েকটি শহর ও গ্রামে ধারাবাহিক বিমান হামলা চালিয়েছে। এতে বেশ ক্ষয়-ক্ষতি হয়েছে।

এদিকে, হিজবুল্লাহ এক বিবৃতিতে জানায়, তারা অধিকৃত সিরিয়ার গোলান মালভূমির হোমা ঘাঁটি, মালে গোলানি ব্যারাক এবং কারেন নাফতালিতে ইসরাইলি সেনাদের ঘাঁটিসহ বেশকিছু স্থাপনা লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছে।

২০২৩ সালের ৮ অক্টোবর থেকে লেবানন-ইসরাইল সীমান্তে হিজবুল্লাহর সাথে সংঘর্ষের জেরে লেবাননে ব্যাপক বিমান হামলা চালাচ্ছে ইসরাইলি সেনাবাহিনী। সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement