১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬
`

৭ অক্টোবর হামলা : হিজবুল্লাহ-ইরানকে সাথে চেয়েছিল হামাস

ইসরাইলে হামাসের রকেট হামলা - ছবি : টাইমস অব ইসরাইল

চলমান যুদ্ধ শুরু হয় ২০২৩ সালের ৭ অক্টোবর হামাসের আকস্মিক হামলার মধ্য দিয়ে। যুদ্ধটি আরো আগেই শুরু হওয়ার ছিল। কিন্তু হামাস নেতারা এর পক্ষে ইরান ও হিজবুল্লাহর সহযোগিতা চাচ্ছিল। তাদের সাথে বোঝাপাড়া প্রলম্বিত হওয়ায় হামলাটা দেরিতে হয়েছে।

শনিবার (১২ অক্টোবর) আন্তর্জাতিক নানা সংবাদমাধ্যম এ জাতীয় তথ্য দিয়েছে বলে দাবি করেছে টাইমস অব ইসরাইল।

প্রতিবেদনে আরো বলা হয়, হামাস হামলাটি ৯/১১ ধরনে করতে চেয়েছিল। সেজন্য আরো দুই বছর আগ থেকে দলটি নিজেদের সামরিক ও রাজনৈতিক নেতাদের পর্যায়ে একাধিক বৈঠক করেছে। ওসব বৈঠকে হামলার রসদ নিয়েও আলোচনা হয়েছিল। এছাড়া হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার এবং ইরানি কর্মকর্তাদের সাথেও নানা চিঠির আদান-প্রদান হয়েছিল।

শনিবার দ্য নিউ ইয়র্ক টাইমস প্রকাশিত একটি প্রাথমিক প্রতিবেদনে ২০২২ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত মোট বিস্তৃত ১০টি সভার কার্যবিবরণী বিশদ বিবরণ দেয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, জানুয়ারি মাসে খান ইউনিসের হামাস নিয়ন্ত্রণকেন্দ্রে একটি কম্পিউটারে বিষয়টি আবিষ্কৃত হয়েছিল।

টাইমস বলেছে, এই কম্পিউটার থেকে উদ্ধার করা তথ্যের মাধ্যমে নথিগুলোর সত্যতা যাচাই করা হয়েছে। ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর পৃথক এক অভ্যন্তরীণ প্রতিবেদনেও এমন তথ্য পাওয়া গেছে।

সূত্র : টাইমস অব ইসরাইল


আরো সংবাদ



premium cement
ভারতে পূজামণ্ডপে চারজনকে গুলি সংস্কার করে যৌক্তিক সময়ের মধ্যে নির্বাচন দিতে হবে : মুজিবুর রহমান জামালপুরে স্ত্রীকে ফিরে পেতে এক সৌদী প্রবাসীর আকুতি ভারত থেকে আমদানি হলেও দেশীয় বাজারে ডিমের দাম কমছে না ৪৮ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা হঠাৎ সালমান খানের বাড়ির নিরাপত্তা জোরদার কোমল পানির বোতলে মদ ঢুকিয়ে সেনা সদস্যকে খাওয়ানোর চেষ্টা, আটক ২ কক্সবাজারে স্কুলশিক্ষককে হত্যা, যুবলীগ নেতা গরু জাহাঙ্গীর গ্রেফতার ‘সাগর-রুনি হত্যা মামলায় সেনসিটিভ ব্যক্তি জড়িত রয়েছেন’ দল থেকে বাদ পড়তে পারেন বাবর আজম! শত বছরের পুরনো জুতার সন্ধান! বদলে যেতে পারে এভারেস্ট বিজয়ের ইতিহাস

সকল