১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬
`

লেবাননের আরো কয়েকটি শহর খালি করার নির্দেশ ইসরাইলের

লেবাননের আরো কয়েকটি শহর খালি করার নির্দেশ ইসরাইলের - সংগৃহীত

ইসরাইলি সামরিক বাহিনী শনিবার লেবাননের দক্ষিণাঞ্চলের ২৩টি গ্রাম থেকে বাসিন্দাদের আওয়ালি নদীর উত্তরের এলাকাগুলোতে সরে যেতে বলেছে। এই নদীটি পশ্চিমের বেকা উপত্যকা থেকে ভূমধ্যসাগরে প্রবাহিত হয়।

সামরিক বিবৃতির মাধ্যমে দেয়া এই নির্দেশে লেবাননের দক্ষিণাঞ্চলের সেসব গ্রামের কথা উল্লেখ করা হয়েছে, যেগুলো সাম্প্রতিক সময়ে ইসরাইলি হামলার লক্ষ্যবস্তু হয়েছে। অনেকগুলো গ্রাম ইতোমধ্যে খালি হয়ে গেছে।

ইসরাইলি সামরিক বাহিনী বলছে, এ অঞ্চলে হিজবুল্লাহর কার্যক্রম বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিত করতে এই উদ্যোগ নেয়া হয়েছে।

তাদের দাবি, হিজবুল্লাহ এসব অবস্থানকে অস্ত্র লুকানো ও ইসরাইলের বিরুদ্ধে হামলা পরিচালনার কাজে ব্যবহার করছে। হিজবুল্লাহ বেসামরিক মানুষের মাঝে অস্ত্র লুকিয়ে রাখার অভিযোগ অস্বীকার করে।

ইসরাইলের বিরুদ্ধে হিজবুল্লাহর হামলা

হিজবুল্লাহ বলছে
তারা শনিবার ইসরাইলের একটি সামরিক ঘাঁটির উদ্দেশে এক ঝাঁক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

লেবাননে জাতিসঙ্ঘের শান্তিরক্ষা বাহিনীর চার সৈন্যকে গুলি করে আহত করার দায়ে বড় আকারে সমালোচনার শিকার হওয়া সত্ত্বেও হিজবুল্লাহ ও হামাসের বিরুদ্ধে যুদ্ধরত দেশটিতে উত্তর ও দক্ষিণের যুদ্ধক্ষেত্রে সেনা সদস্যর লড়াই করছিল।

লেবাননের যুদ্ধ শুরুর পর ইসরাইলি হামলায় দলের প্রধান ও বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ কমান্ডারকে হারানোর পরও হিজবুল্লাহ শনিবার বলছে তারা হাইফা শহরের দক্ষিণে অবস্থিত একটি সেনা ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

সংগঠনটি এক বিবৃতিতে জানায়, হিজবুল্লাহ সেখানে অবস্থিত বিস্ফোরক কারখানা অভিমুখে এক ঝাঁক ক্ষেপণাস্ত্র পাঠায়।

শনিবার ইসরাইলের উত্তরাঞ্চলে আকাশ পথে হামলার সতর্কতাসূচক সাইরেন বাজতে শুরু করে। ইসরাইলি সামরিক বাহিনী বলছে, তারা লেবানন থেকে আসা একটি ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে সক্ষম হয়েছে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে স্কুলশিক্ষককে হত্যা, যুবলীগ নেতা গরু জাহাঙ্গীর গ্রেফতার ‘সাগর-রুনি হত্যা মামলায় সেনসিটিভ ব্যক্তি জড়িত রয়েছেন’ দল থেকে বাদ পড়তে পারেন বাবর আজম! শত বছরের পুরনো জুতার সন্ধান! বদলে যেতে পারে এভারেস্ট বিজয়ের ইতিহাস হিজবুল্লাহ যোদ্ধাকে আটকের দাবি ইসরাইলের 'বিপর্যয়কর' আঞ্চলিক সংঘাতের বিষয়ে সতর্ক করল জাতিসঙ্ঘ ফেনীতে টমটমচালক হত্যা মামলায় সাবেক এমপি রহিম উল্লাহ কারাগারে কুলাউড়ায় পূজামণ্ডপে ভাঙচুরের ঘটনায় এক নারী আটক সাম্প্রদায়িক সংকীর্ণতার উর্ধ্বে এসে কাজ করতে প্রধান বিচারপতির আহ্বান ঈশিতার ঘুরে দাঁড়ানোর গল্প ইমার্জিং এশিয়া কাপের দল ঘোষণা করল বাংলাদেশ

সকল