১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬
`

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের উপর্যুপরি বিমান অভিযান

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের উপর্যুপরি বিমান অভিযান - সংগৃহীত

যুক্তরাষ্ট্রের উপর্যুপরি বিমান অভিযানের লক্ষ্য ছিল সিরিয়ায় ইসলামিক স্টেট পরিচালিত বিভিন্ন শিবির। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বলছে, এই অভিযান ওই অঞ্চলে এবং বাইরে হামলাকে ব্যাহত করবে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড বলেছে, এই বিমান অভিযান চালানো হয় শুক্রবার।

তবে সিরিয়ার ঠিক কোন অংশে এটি চালানো হয়, সেই কথা সুনির্দিষ্টভাবে জানায়নি।

সিরিয়ার পূর্বাঞ্চলে প্রায় ৯০০ জন যুক্তরাষ্ট্রের সৈন্য মোতায়েন করা হয়েছে আর একইসাথে রয়েছে যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি নেতৃত্বে সিরিয়ান ডেমক্র্যাটিক ফোর্সেস, যারা ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে তত্পর ছিল।

আইএস তাদের ক্ষমতার শীর্ষে থাকা অবস্থায় অনেক স্থানই দখল করে নেয় এবং ২০১৪ সালে ইরাক ও সিরিয়ার একটি বড় অংশে খেলাফত ঘোষণা করে। কিন্তু ২০১৭ সালে তারা ইরাকে পরাজিত হয়। ২০১৯ সালের মার্চ মাসে তারা সিরিয়ার পূর্বাঞ্চলে তাদের নিয়ন্ত্রিত ভূমিটিও হারায়।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বলেছে, এই আক্রমণ যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বিরুদ্ধে যেমন, তেমনি গোটা অঞ্চলজুড়ে এবং তার বাইরেও ইসলামিক স্টেটের পরিকল্পনা করা, সংগঠিত হওয়ার সক্ষমতাকে খর্ব করবে।

তারা বলছে, এই লড়াইয়ে ক্ষতির মূল্যায়ন চলছে এবং এতে কোনো বেসামরিক লোকের হতাহত হয়নি।

গত মাসে ইরাকের সামরিক বাহিনী বলেছে, ইরাকি বাহিনী ও মার্কিন সৈন্যরা এমন একজন শীর্ষ আইএস কমান্ডারকে হত্যা করেছে যাকে যুক্তরাষ্ট্র খুঁজছিল। ওই অভিযানে আরো কিছু শীর্ষ নেতাকে হত্যা করা হয়।

যখন আইএস ক্ষমতার শীর্ষে ছিল তখন তারা ব্রিটেনের অর্ধেক অঞ্চলের সমান অঞ্চলে তাদের শাসন চালিয়েছে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
ইউক্রেনীয় বাহিনী কুরস্কে’র ‘লাইন ধরে রেখেছে’ : জেলেনস্কি হজে যেতে ২৩ অক্টোবরের মধ্যে নিবন্ধন করতে হবে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ শেষ হচ্ছে দুর্গোৎসব তিন ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে শেবাচিমের আগুন মোহাম্মদপুরে সেনা ও র‌্যাবের পোশাক পরে ডাকাতি, গ্রেফতার ৬ রোনালদোর তিনে পর্তুগালের তিন ট্রাম্পের স্বাস্থ্য বিষয়ক তথ্য প্রকাশে কমালা হ্যারিসের চাপ দেশকে এগিয়ে নিতে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে একসাথে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির লেবাননের আরো কয়েকটি শহর খালি করার নির্দেশ ইসরাইলের ১১ ঘণ্টা ধরে জাহাজে আগুন জ্বলছে, ৩২ জনকে জীবিত উদ্ধার পর্যটকে সরগরম সিলেট, পছন্দের শীর্ষে সাদাপাথর

সকল