১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬
`

ইসরাইলকে জাতিসঙ্ঘ শান্তিরক্ষীদের উপর গুলি চালানো বন্ধ করার আহ্বান আইরিশ প্রধানমন্ত্রীর

ইসরাইলকে জাতিসঙ্ঘ শান্তিরক্ষীদের উপর গুলি চালানো বন্ধ করার আহ্বান আইরিশ প্রধানমন্ত্রীর - ছবি : সংগৃহীত

আইরিশ প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস শনিবার ইসরাইলকে ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগের প্রতি’ মনোযোগ দেয়ার এবং দক্ষিণ লেবাননে জাতিসঙ্ঘ শান্তিরক্ষীদের উপর সাম্প্রতিক গুলিবর্ষণের পুনরাবৃত্তি না করার আহ্বান জানিয়েছেন।

ডাবলিন থেকে এএফপি এ খবর জানায়।

আয়ারল্যান্ডের এই নেতা একটি বিবৃতিতে বলেন, ‘ইসরাইলকে অবশ্যই লেবাননে জাতিসঙ্ঘের শান্তিরক্ষীদের উপর গুলি চালানো বন্ধ করতে হবে।’ সাম্প্রতিক ঘটনাবলীর উপর তার এই সর্বশেষ মন্তব্য ব্যাপক কূটনৈতিক প্রতিক্রিয়ার জন্ম দিয়েছে।

তিনি বলেন, ‘ইসরাইলকে অবশ্যই আন্তর্জাতিক সম্প্রদায়ের কণ্ঠস্বর এবং উদ্বেগের কথা শুনতে হবে।’

লেবাননে জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশন, ইউএনআইএফআইএল-এর ১০ হাজার সৈন্যের মধ্যে ৩৪৭ জন আয়ারল্যান্ডের। তারা লেবাননের দক্ষিণে শান্তি বজায় রাখার জন্য নিয়োজিত রয়েছে।

ইসরাইল বলেছে যে- তাদের বাহিনী শুক্রবার লেবাননে ইউএনআইএফআইএল-এর অবস্থানের কাছে একটি হুমকিতে গুলি চালায় এবং স্বীকার করে যে- একটি আঘাতের কারণে দু’জন শান্তিরক্ষী আহত হয়।

ইউএনআইএফআইএল মিশন জানিয়েছে, দক্ষিণ লেবাননের নাকুরায় তাদের প্রধান ঘাঁটিতে দুই শ্রীলঙ্কার শান্তিরক্ষী আহত হয়েছেন।

তারা আরো জানায়, আগের দিন একটি ওয়াচ টাওয়ারে ট্যাঙ্কের গোলার আঘাতে দুই ইন্দোনেশীয় সৈন্য আহত হওয়ার পর এটি ঘটেছে।

আইরিশ প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, বৃহস্পতিবারের ঘটনায় তাদের কোনো কর্মী আহত হয়নি।
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
ভোলায় ২ শিশুসহ ৩ জনের লাশ উদ্ধার ইসরাইলে প্রায় অর্ধ-শতক রকেট নিক্ষেপ করল হিজবুল্লাহ নতুন ঠিকানায় মিরাজ-জাকের, সাকিব-আফিফরা থাকছেন পুরনো দলেই চৌগাছায় বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু গুরুত্বপূর্ণ সংস্কার শেষে অবাধ সুষ্ঠু নির্বাচন জাতির প্রত্যাশা : জামায়াত আমির হারিকেন মিল্টনের আঘাতে ক্ষতি প্রায় ৫০ বিলিয়ন ডলার : বাইডেন ফুলবাড়ীতে সেনা বাহিনীর অফিসারের পূঁজা মণ্ডপ পরিদর্শন যে একাদশ নিয়ে মাঠে নামতে পারে বাংলাদেশ একুশে বইমেলায় স্টল ভাড়া কমানো হবে: আসিফ নজরুল ফ্যাসিবাদী হাসিনা সরকার পরিকল্পিতভাবে মাদরাসা শিক্ষা বঙ্গোপসাগরে ছুঁড়ে ফেলেছে : মাদরাসা শিক্ষা পরিষদ সভাপতি হোসেনপুরে পানিতে ডুবে বৃদ্ধের মৃত্যু

সকল