০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

ইসরাইলি সামরিক অবস্থানে আরো হামলার দাবি হিজবুল্লাহর

ইসরাইলি সামরিক অবস্থানে আরো হামলার দাবি হিজবুল্লাহর - ছবি : সংগৃহীত

লেবাননভিত্তিক সশস্ত্র গ্রুপ হিজবুল্লাহ উত্তর ইসরাইলের শলোমি, হানিতা ও মার্জসহ কয়েকটি শহরে ইসরাইলি সৈন্যদের ওপর রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি করেছে। ইসরাইলি মিডিয়া বলেছে, বিপুল সংখ্যক রকেট ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ফলে উত্তর ইসরাইলে সাইরেন বাজানো হয়। তবে হামলায় কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কিনা তা জানা যায়নি।

এর আগে হিজবুল্লাহ দাবি করে, তারা তেল আবিবের কাছে ইসরাইলের গ্লিলট ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এখানে গোয়েন্দা ইউনিট ৮২০০-এর ঘাঁটি রয়েছে।

ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, তারা মধ্য ইসরাইলে পাঁচটি রকেট শনাক্ত করেছ। এগুলোর কয়েকটিকে তারা ভূপাতিতও করেছে। আরো কয়েকটি খোলা এলাকায় পড়েছে।

সোমবার হিজবুল্লাহ ইসরাইলের তৃতীয় বৃহত্তম নগরী হাইফাতে রকেট হামলা চালায়। ইসরাইল দক্ষিণ লেবাননে স্থল হামলা সম্প্রসারণ করার প্রেক্ষাপটে এই আক্রমণ চালানো হলো।

হিজবুল্লাহ এতে ফাদি ১ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে বলে জানা গেছে। ইসরাইল দাবি করেছে, সোমবার স্থানীয় সময় বিকেল ৫টা পর্য্ত ১৩৫টি উড়ন্ত বস্তু ইসরাইলি ভূখণ্ডে প্রবেশ করেছে। হাইফা এলাকায় ১০ জন এবং মধ্য ইসরাইলে আরো দুজন ইসরাইলি আহত হওয়ার কথাও স্বীকার করা হয়েছে।

ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, তারা দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর অবস্থানগুলোতে ব্যাপক বোমা বর্ষণ করেছে। এছাড়া হিজবুল্লাহর সাথে সংঘর্ষে দুজন সৈন্য নিহত হওয়ার কথা স্বীকার করেছে। এর ফলে লেবাননের ভেতরে নিহত ইসরাইলি সৈন্যের সংখ্যা দাঁড়াল ১১।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলি বিমান হামলায় একটি মিউনিসিপ্যাল ভবনে ১০ দমকলকর্মী নিহত হয়েছে।

সূত্র : আল জাজিরা, আরব নিউজ এবং অন্যান্য


আরো সংবাদ



premium cement