০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

ইউক্রেনের হয়ে লড়াইয়ের দায়ে ৭২ বছর বয়ষ্ক আমেরিকানকে কারাদণ্ড

ইউক্রেনের হয়ে লড়াইয়ের দায়ে ৭২ বছর বয়ষ্ক আমেরিকানকে কারাদণ্ড - ছবি : সংগৃহীত

ইউক্রেনের হয়ে ভাড়াটে সৈন্য হিসেবে লড়াইয়ে অংশগ্রহণ করার অভিযোগে সোমবার ৭২ বছর বয়সী এক আমেরিকানকে রুদ্ধদ্বার বিচারপ্রক্রিয়ার পর প্রায় সাত বছরের কারাদণ্ড দিয়েছে রাশিয়ার এক আদালত।

প্রসিকিউটররা বলেছেন, ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে সৈন্য পাঠানোর পর স্টিফেন হাবার্ড নামের ওই ব্যক্তি ইউক্রেনের সামরিক বাহিনীর সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেন এবং দু’মাস পরে ধরা পড়ার আগে পর্যন্ত তিনি তাদের সাথে মিলিতভাবে লড়াই করেছেন।

বয়ষ্ক আমেরিকানকে ছয় বছর দশ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। সাধারণ নিরাপত্তা রয়েছে এমন কারাগারেই তাকে রাখা হবে। প্রসিকিউটরা দাবি করেছিলেন, সর্বোচ্চ নিরাপত্তা রয়েছে এমন কারাগারে তাকে সাত বছর বন্দি করে রাখা হোক।

মিশিগান অঙ্গরাজ্যের বাসিন্দা হুবার্ড প্রথম আমেরিকান যিনি ইউক্রেনের সংঘাতে ভাড়াটে সৈন্য হিসেবে লড়াইয়ের অভিযোগে দোষী সাব্যস্ত হলেন বলে জানা গেছে।

রাশিয়ার একাধিক সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, হাবার্ডের বিরুদ্ধে যে সব অভিযোগ আনা হয়েছে তাতে ১৫ বছরের কারাদণ্ড হওয়ার সম্ভাবনা ছিল, তবে প্রসিকিউটরা অনুরোধ করেছেন, অভিযুক্তের বয়সের দিকটি বিবেচনা করা হোক, পাশাপাশি তিনি তার অপরাধ স্বীকারও করেছেন।

সম্প্রতি কয়েক বছর রাশিয়াতে আমেরিকানদের গ্রেফতারির ঘটনা প্রায়ই ঘটছে।

সোমবারেই ভরোনেহ শহরের এক আদালত আমেরিকার নাগরিক রবার্ট গিলম্যানকে সাত বছর এক মাসের কারাদণ্ড দিয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ, অন্য একটা অপরাধে জেল খাটার সময় আইন প্রয়োগকারী কর্মকর্তাদের তিনি আক্রমণ করেছেন।

রাশিয়ার একাধিক সংবাদ প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালে একটি যাত্রীবাহী ট্রেনে নেশা করে ঝামেলা করার জন্য তাকে গ্রেফতার করা হয়েছিল এবং তারপর হেফাজতে থাকাকালীন তিনি এক পুলিশ কর্মকর্তাকে আক্রমণ করেছিলেন। সেই অভিযোগে তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল।

 


আরো সংবাদ



premium cement