০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

গত এক বছরে গাজার ৪০ হাজার স্থাপনায় হামলা ইসরাইলের

গত এক বছরে গাজার ৪০ হাজার স্থাপনায় হামলা ইসরাইলের - ছবি : রয়টার্স

গাজা উপত্যকায় গত এক বছরে ৪০ হাজারের বেশি স্থাপনায় বোমাবর্ষণ করেছে ইসরাইল। এ সময় তারা হামাসের ৪ হাজার ৭০০টি টানেলের মুখ খুঁজে পেয়েছে এবং এক হাজারটি রকেট লঞ্চার সাইট ধ্বংস করেছে।

ইসরাইলের সামরিক বাহিনী সোমবার গাজা যুদ্ধের বর্ষপূর্তি উপলক্ষ্যে সংকলিত এক স্মারকে এই তথ্য উল্লেখ করে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইসরাইলি সৈন্য জানিয়েছেন, ইসরাইলের সামরিক বাহিনীর হিসাব মতে, চলমান যুদ্ধে ৭২৬ ইসরাইলি সেনা নিহত হয়েছে। এর মধ্যে ৩৮০ জন ৭ অক্টোবরের হামলায় আর ৩৪৬ জন ২৭ অক্টোবরের পর মারা গেছে। এই যুদ্ধে আহত হয়েছে ৪ হাজার ৫৭৬ সৈন্য।

অপারেশনাল দুর্ঘটনার ফলে ৫৬ জন সেনা মারা গেছে। এটি সামরিক বাহিনীর হিসাবে উল্লেখ করা হয়নি।

৭ অক্টোবর বার্ষিকী উপলক্ষ্যে সংরক্ষিত স্মারক মতে, ইসরাইলি সামরিক বাহিনী বলছে, তারা যুদ্ধ শুরুর পর থেকে তিন লাখ সংরক্ষিত সৈন্যকে বাহিনীতে যুক্ত করেছে। এদের মধ্যে ৮২ শতাংশ পুরুষ ও ১৮ শতাংশ নারী রয়েছে। তাদের প্রায় অর্ধেকের বয়স ২০ থেকে ২৯ বছরের মধ্যে।

এই যুদ্ধ গাজা থেকে ইসরাইলে ১৩ হাজার ২০০টি রকেট নিক্ষেপ করা হয়েছে। লেবানন থেকে নিক্ষেপ করা হয়েছে আরো ১২ হাজার ৪০০টি। এছাড়া ৬০টি গুলি সিরিয়া থেকে, ১৮০টি ইয়েমেন থেকে এবং ৪০০টি ইরান থেকে ছোড়া হয়েছে।

স্মারকে আরো বলা হয়েছে, ইসরাইল লেবাননে আট শতাধিক মানুষ হত্যা করেছে। এছাড়া স্থল পথে ছয় হাজার লক্ষ্যবস্তুতে এবং আকাশ পথে ৪ হাজার ৯০০ স্থাপনায় হামলা করেছে।

গত এক বছরে ইসরাইল পশ্চিমতীর এবং জর্দান উপত্যকা থেকে পাঁচ শতাধিক সন্দেহভাজনকে গ্রেফতার করেছে।

সামরিক বাহিনী জানিয়েছে, তারা গত এক বছরে আটজন ব্রিগেড কমান্ডার, ৩০ ব্যাটালিয়ন কমান্ডার এবং ১৬৫ কোম্পানি কমান্ডারকে হত্যা করেছে।

গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরাইলে হামাসের আক্রমণের মধ্য দিয়ে এই যুদ্ধ শুরু হয়। এতে ১২০০ জন ইসরাইলি নিহত এবং ২৫০ জন বন্দী হয়। এখনো হামাসের হাতে ১০০ জনেরও বেশি ইসরাইলি বন্দী রয়েছে।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
স্বৈরাচার পুনর্বাসন হলে বাংলাদেশ হবে ‘জল্লাদের উল্লাস ভূমি’ : রিজভী কুয়েতে বাংলাদেশ দূতাবাসে দুর্বৃত্তের রহস্যজনক অনুপ্রবেশ নানা কর্মসূচির মধ্য দিয়ে আবরার ফাহাদকে স্মরণ চাপিয়ে দেয়া নীতিতে স্বাধীনভাবে কাজ করতে পারেনি এনজিওরা অংশীজনের সাথে পরামর্শে গঠিত হবে গণমাধ্যম সংস্কার কমিশন : তথ্য উপদেষ্টা ইএফডি জটিলতায় রাজস্ব বঞ্চিত হচ্ছে এনবিআর বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার ও পরীক্ষিত বন্ধু জাপান : গোলাম পরওয়ার লেবাননের ১৫০ নিশানায় হামলা ইসরাইলের ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম বরখাস্ত শিক্ষাসংস্কারে কমিশন গঠন ও উন্নয়ন রূপরেখা উপস্থাপন মুগদা হাসপাতালের সামনে পুকুরসম পানি

সকল