০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

আগে ইরানের পরমাণু কেন্দ্র উড়িয়ে দাও : ইসরাইলকে ট্রাম্প

আগে ইরানের পরমাণু কেন্দ্র উড়িয়ে দাও : ইসরাইলকে ট্রাম্প - ছবি : সংগৃহীত

শুধু হামলা করলেই হবে না, আগে পরমাণু কেন্দ্রে হামলা চালাতে হবে। আর সেখানে আঘাত করতে পারলেই ইরানের শিরদাঁড়া ভেঙে দেয়া যাবে। ইসরাইল-ইরান দু’দেশের সংঘাতের আবহে ইসরাইলকে পরামর্শ দিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

উত্তর ক্যারোলাইনায় নির্বাচনী জনসভায় শুক্রবার গিয়েছিলেন ট্রাম্প। সেখানে ইসরাইল-ইরানের সাম্প্রতিক সংঘাতের প্রসঙ্গ টেনে আনেন। এর পরই ইসরাইলের উদ্দেশে করে বলেন, ‘যতক্ষণ না ওরা (ইসরাইল) ইরানের পরমাণু কেন্দ্রে হামলা চালাবে, ততক্ষণ ওরা (ইরান) দমবে না।’ তাই ইরানকে শিক্ষা দিতে পরমাণু কেন্দ্রে এখনই হামলা চালানো উচিত ইসরাইলের।

গত বুধবারই প্রেসিডেন্ট জো বাইডেনকে সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন, ইরানে হামলা চালানোর ঘটনাকে কি তিনি সমর্থন করছেন? তখন বাইডেন তার উত্তরে বলেন, ‘একদমই না।’ এ প্রসঙ্গেই বাইডেনকে কটাক্ষ করেন ট্রাম্প। বাইডেনকে খোঁচা দিয়ে তার মন্তব্য, "ওকে (বাইডেন) যখন প্রশ্ন করা হয়েছিল এই সঙ্ঘাত সমর্থন করেন কি না, তখন উত্তর দেয়া উচিত ছিল, আগে ইরানের পরমাণু কেন্দ্রে হামলা করা প্রয়োজন। তার পর পরের বিষয় ভাবা যাবে!’’ কিন্তু সেই উত্তর তিনি দেননি বলেও মন্তব্য করেন ট্রাম্প।

গত দু’সপ্তাহেরও বেশি সময় ধরে লেবাননে হিজবুল্লাহর সাথে সংঘর্ষ চলছে ইসরাইলের। হিজবুল্লাহর পাশে দাঁড়িয়ে ইসরাইলে হামলা শুরু করে ইরান। ফলে এখন ত্রিমুখী সংঘর্ষ শুরু হয়েছে। লেবাননের পাশাপাশি ইরানেও হামলা আরো জোরদার করেছে ইসরাইল। পাল্টা ইরানও হামলা জারি রেখেছে। এমন আবহে ইরানকে দমানোর জন্য তাদের পরমাণু কেন্দ্রে হামলা চালানোকেই শ্রেয় বলে মনে করছেন ট্রাম্প।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement