০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১,
`

উত্তপ্ত মধ্যপ্রাচ্য : ৫ বছর পর আজ জুমার খোতবা দেবেন ইরানের সর্বোচ্চ নেতা খোমেনি

ইরানের সর্বোচ্চ আয়াতুল্লাহ খোমেনি - ছবি : সংগৃহীত

পাঁচ বছর পর আজ শুক্রবার জুমার খুতবা দিতে যাচ্ছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খোমেনি। এ সময় তিনি ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলার পর ইরানের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে দিকনির্দেশনা দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে। ফলে এই খোতবা আলাদা গুরুত্ববহন করে।

খোমেনি সর্বশেষ জুমার নামাজ পড়িয়েছিলেন ২০২০ সালের ১৭ জানুয়ারি। তখন মার্কিন ড্রোন হামলায় ইরানের বিপ্লবী বাহিনী কুদস ফোর্স কমান্ডার কাসেম সোলাইমানি নিহত হয়েছিলেন। পরে সোলেইমানি হত্যার প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত একটি মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরপর তিনি জুমার নামাজে ইমামতি করেছিলেন খামেনি।

এবারও এমন এক সময় ইরানের এই সর্বোচ্চ নেতা খোতবা দিতে যাচ্ছেন, যখন মধ্যপ্রাচ্যে এক উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। এদিকে, গাজায় ইসরাইলি হামলার বছরপূর্তির আর মাত্র তিন দিন বাকি।

খামেনির সরকারি ওয়েবসাইটে জানানো হয়েছে, তেহরানের কেন্দ্রে অবস্থিত ইমাম খোমেনি গ্র্যান্ড মোসাল্লা মসজিদে জুমার নামাজের ইমামতি করবেন তিনি।

উল্লেখ্য, জুমার নামাজের আগে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহর স্মরণে একটি অনুষ্ঠান আয়োজন করা হবে।


আরো সংবাদ



premium cement
পশ্চিমতীরে ইসরাইলের অভিযানে হামাসের শীর্ষ কমান্ডার নিহত ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম শাখার কর্মী সমাবেশ অনুষ্ঠিত আমরা দল-ধর্মের ভিত্তিতে কোনো বিভাজন মানব না : জামায়াত আমির লেবাননে ইসরায়েলি বিমান হামলায় নিহত ৩৭, আহত ১৫১ ‘দেশ গঠনে দুর্নীতিমুক্ত নেতৃত্ব জরুরি’ ঢাকায় পৌঁছেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম সেনাবাহিনীর গাড়ি পোড়ানো মামলায় ছাত্রলীগ নেতা গ্রেফতার হিজবুত তাহরীর মিডিয়া সমন্বয়কারী গ্রেফতার শেরপুরে টানা বর্ষণ ও ভারতীয় পাহাড়ি ঢলে শতাধিক গ্রাম প্লাবিত চালককে হত্যার পর ভ্যান ছিনতাই, দুই দিন পর লাশ উদ্ধার ইসরাইল-ইরান সংঘাতে কোন দেশ কার পক্ষে

সকল