০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১,
`

উত্তপ্ত মধ্যপ্রাচ্য : ৫ বছর পর আজ জুমার খোতবা দেবেন ইরানের সর্বোচ্চ নেতা খোমেনি

ইরানের সর্বোচ্চ আয়াতুল্লাহ খোমেনি - ছবি : সংগৃহীত

পাঁচ বছর পর আজ শুক্রবার জুমার খুতবা দিতে যাচ্ছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খোমেনি। এ সময় তিনি ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলার পর ইরানের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে দিকনির্দেশনা দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে। ফলে এই খোতবা আলাদা গুরুত্ববহন করে।

খোমেনি সর্বশেষ জুমার নামাজ পড়িয়েছিলেন ২০২০ সালের ১৭ জানুয়ারি। তখন মার্কিন ড্রোন হামলায় ইরানের বিপ্লবী বাহিনী কুদস ফোর্স কমান্ডার কাসেম সোলাইমানি নিহত হয়েছিলেন। পরে সোলেইমানি হত্যার প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত একটি মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরপর তিনি জুমার নামাজে ইমামতি করেছিলেন খামেনি।

এবারও এমন এক সময় ইরানের এই সর্বোচ্চ নেতা খোতবা দিতে যাচ্ছেন, যখন মধ্যপ্রাচ্যে এক উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। এদিকে, গাজায় ইসরাইলি হামলার বছরপূর্তির আর মাত্র তিন দিন বাকি।

খামেনির সরকারি ওয়েবসাইটে জানানো হয়েছে, তেহরানের কেন্দ্রে অবস্থিত ইমাম খোমেনি গ্র্যান্ড মোসাল্লা মসজিদে জুমার নামাজের ইমামতি করবেন তিনি।

উল্লেখ্য, জুমার নামাজের আগে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহর স্মরণে একটি অনুষ্ঠান আয়োজন করা হবে।


আরো সংবাদ



premium cement
ত্রিশালে জামায়াতে ইসলামীর সিরাত সম্মেলন ও আলোচনা নবীনগরে ইউএনওর বদলির প্রতিবাদে ছাত্র-জনতার মানববন্ধন জামায়াত গণমানুষের কল্যাণ, মুক্তি ও উন্নতির জন্য শপথবদ্ধ : সেলিম উদ্দিন মিরসরাইয়ে ঝরনার কূপে পড়ে বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থীর মৃত্যু ভারতে মহানবীকে নিয়ে কটূক্তি : বিভিন্ন স্থানে বিক্ষোভ পুরোনো বন্ধুকে স্বাগত জানাতে পেরে খুব আনন্দিত ড. ইউনূস, একান্ত বৈঠক শ্রীনগরে পুকুর থেকে আ’লীগ নেতার লাশ উদ্ধার সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র ৭ দিনের রিমান্ডে ক্ষেপণাস্ত্র হামলাকে ইসরাইলের জন্য ‘ন্যূনতম শাস্তি’ বললেন ইরানের সর্বোচ্চ নেতা চৌদ্দগ্রামে ট্রেনে কাটা পড়ে কলেজছাত্রের মৃত্যু ইসরাইলি হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা বেড়ে ৪১ হাজার ৭৮৮

সকল