০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইরানি পরমাণু স্থাপনায় ইসরাইলি হামলার বিরোধী যুক্তরাষ্ট্র

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন - ছবি : সংগৃহীত

ইরানের পরমাণু কর্মসূচির ওপর ইসরাইলি হামলাকে সমর্থন করবে না যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার বিষয়টি পরিষ্কার করে জানিয়েছেন বলে মিডিয়া রিপোর্টে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাইডেন এ ধরনের পদক্ষেপকে সমর্থন করার কোনো সম্ভাবনার ওপর সরাসরি 'না' বলে দিয়েছেন।

তবে তিনি জোর দিয়ে বলেন যে ইসরাইলের ওপর সাম্প্রতিক ইরানি ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেয়ার অধিকার ইসরাইলের আছে। তবে তিনি আনুপাতিকভাবে তা করার তাগিদ দেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান একই অবস্থান প্রতিধ্বনিত করে হুঁশিয়ারি উচ্চারণ করেন যে ইরানকে অবশ্যই তাদের পদক্ষেপের 'ভয়াবহ পরিণতি' ভোগ করতে হবে।

তারা বলেন, যুক্তরাষ্ট্র ইসরাইলের নিরাপত্তার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এবং তাদের সাথে এই লক্ষ্য অর্জনে ঘনিষ্ঠভাবে কাজ করবেন।


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন মঙ্গলবার রাতে এক বিবৃতিতে ইরানের হামলার নিন্দা জানিয়ে একে ‘জঘন্য আগ্রাসন’ বলে অভিহিত করেন।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, তার দেশে বড় আকারের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইরানের শাসকরা ‘বড় ভুল’ করেছে এবং তারা 'এর জন্য মূল্য দেবে'।

ইসরাইল এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানান, মঙ্গলবার রাতের পর ইরান ইসরাইলের বিস্তীর্ণ এলাকায় প্রায় ২০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এর বেশিভাগই ইসরাইলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজের সহায়তায় ইসরাইলের বাহিনী ভূপাতিত করেছে। ইসরাইল ও ইরানের আঞ্চলিক প্রক্সিগুলোর মধ্যে বছরব্যাপী চলা সংঘাতের মধ্যে এ হামলা চালানো হলো।

মঙ্গলবার হোয়াইট হাউসে এক ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, 'আমার নির্দেশে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ইসরাইলের প্রতিরক্ষায় সক্রিয়ভাবে সমর্থন দিয়েছে। আমরা এখনো এর প্রভাব মূল্যায়ন করছি, তবে এখন আমরা যা জানি তার ভিত্তিতে মনে হচ্ছে আক্রমণটি সফল হয়নি এবং তা অকার্যকর ছিল।'
সূত্র : আরব নিউজ, ভিওএ এবং অন্যান্য


আরো সংবাদ



premium cement
অতি ভারী বৃষ্টির আভাস, ভূমিধসের শঙ্কা ডি-৮ সম্মেলনে অধ্যাপক ইউনূসকে আমন্ত্রণ জানিয়েছে মিসর ভারতে জেল ভেঙে ৩৮৯ বন্দী পালানোর নেপথ্যে ছিলেন যিনি ড. ইউনূসকে ৬৬৬ কোটি টাকা কর দেয়ার রায় প্রত্যাহার মায়ামির নতুন শিরোপা, মেসির নতুন অর্জন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী ওয়ালজ ও ভ্যান্সের নির্বাচনী বিতর্ক জামিন পেলেন মাহমুদুর রহমান হবিগঞ্জে বিদ্যুতের তার ছিঁড়ে মৃত্যু ২ ইউক্রেন বলছে তাদের বাহিনী গুরুত্বপূর্ণ শহর ভুহলেদার থেকে পিছু হটছে ইসরাইলি বিমান হামলায় লেবাননে ১২ লাখ মানুষ বাস্তুচ্যুত বিনিয়োগের পরিবেশ উন্নয়নে অন্তর্বর্তী সরকারকে সমর্থন দিতে আগ্রহী দক্ষিণ কোরিয়া

সকল