২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আইসিসির গ্রেফতারি পরোয়ানার বিরুদ্ধে আপিল করল ইসরাইল

আইসিসির গ্রেফতারি পরোয়ানার বিরুদ্ধে আপিল করল ইসরাইল - ছবি : মিডল ইস্ট মনিটর

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেফতারি পরোয়ানার বিরুদ্ধে আপিল করেছে ইসরাইল। শুক্রবার আপিলের আবেদন জমা দেয় দেশটি। আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চলমান গাজা যুদ্ধে গণহত্যার দায়ে নেতাদের বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানার বিষয়ে আপিলের আবেদন করেছে ইসরাইল। ইসরাইলের ওই আপিলের ফলে ওয়ারেন্টের সিদ্ধান্ত আরো প্রলম্বিত হতে পারে।

জানা যায়, গত মে মাসে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানি জারির আবেদন করেছিলেন আইসিসির প্রসিকিউটর করিম খান। তিনি গত মাসে বিচারকদের ওয়ারেন্টের ওপর রায় দেয়ার আহ্বান জানান।

ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, প্রথম আইনি সংক্ষিপ্ত বিবরণটি থেকে বুঝা যায়, এ বিষয়ে আইসিসির এখতিয়ার নেই। দ্বিতীয় কাগজ থেকে বুঝা যায় যে ‘প্রসিকিউটদের উত্থাপিত দাবিগুলো এগিয়ে নেয়ার আগে ইসরাইলকে নিজের তদন্ত করার অধিকার প্রয়োগ করার সুযোগ প্রদান করতে ব্যর্থ হয়েছে আইসিসি প্রসিকিউটর। এর মধ্য দিয়ে তিনি আদালতের নিয়মও লঙ্ঘন করেছেন।

এ বিষয়ে মন্তব্যের জন্য আমরা যোগাযোগ করলেও তাৎক্ষণিকভাবে প্রসিকিউটরদের সাথে কথা বলা সম্ভব হয়নি।

আগস্টে করিম খান বলেছিলেন যে অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলে যেকোনো যুদ্ধাপরাধের বিষয়ে আদালতের এখতিয়ার রয়েছে।

ইসরাইল গত বছরের অক্টোবর থেকে ৪১ হাজার ২০০ এর বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। তাদের অধিকাংশই নারী ও শিশু। এছাড়া তারা গাজার অবকাঠামো ধ্বংস করেছে। বিশেষ করে গাজা স্ট্রিপের ২ দশমিক ৩ মিলিয়নের বেশি জনসংখ্যার বেশিরভাগকে উপকূল বরাবর একটি ছোট ভূমির দিকে যেতে বাধ্য করেছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
শান্তর ফিফটি, ৩৫৭ রানে পিছিয়ে থেকে দিন শেষ করলো বাংলাদেশ হিটলার মুসোলিনের চেয়েও ভয়ঙ্কর ছিল হাসিনা : মোয়াজ্জেম হোসেন হেলাল পতিত আ’লীগ সরকারের কবল থেকে ভিক্ষুকরাও রেহায় পায় নাই : জামায়াত আমির নতুন সংবিধান তৈরিতে সবার অংশগ্রহণ ও কনসেন্ট নিশ্চিত করার দাবি নতুন করে যেভাবে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা সংঘর্ষের কারণে খাগড়াছড়ি ও রাঙামাটিতে মোবাইল ব্রডব্যান্ড পরিষেবা ব্যাহত : বিটিআরসি তালতলীতে জামায়াতে ইসলামীর সিরাতুন্নবী সা: আলোচনা ও কর্মী সম্মেলন বিলাসবহুল আবাসনে ৬ হাজার কোটি টাকার বেশি ব্যয় সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের ‘পাহাড়ে সম্প্রীতি নষ্টে বাইরে থেকে ষড়যন্ত্র হচ্ছে’ বগুড়ায় একযোগে ৫ থানায় নতুন ওসি : এখনো শূন্য ৪ থানা শ্রীপুরে পুকুরের পানিতে ডুবে স্কুলশিক্ষার্থীর মৃত্যু

সকল