২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

এক বছরের মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ড ছাড়ো : ইসরাইলকে জাতিসঙ্ঘ

এক বছরের মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ড ছাড়ো : ইসরাইলকে জাতিসঙ্ঘ - ছবি : সংগ্রহ

আগামী ১২ মাসের মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের অবৈধ উপস্থিতি অবসানের পক্ষে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদ রায় দিয়েছে। ফিলিস্তিনিরা একে 'ঐতিহাসিক' হিসেবে অভিহিত করেছে। জাতিসঙ্ঘ সাধারণ পরিষদে বুধবার রাতে বিপুল সংখ্যাগরিষ্ঠায়তায় এ নিয়ে একটি প্রস্তাব পাস করেছে।

তবে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের এই প্রস্তাবটি বাস্তবায়ন করা বাধ্যতামূলক নয়। তবে তা সত্ত্বেও ইসরাইলের ওপর বেশ চাপ সৃষ্টি হবে। প্রস্তাবটি ১২৪-১৪ ভোটে পাস হয়। ৪৩টি দেশ ভোট দানে বিরত ছিল।

জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের ওই প্রস্তাবে ‌অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের অবৈধ উপস্থিতি আর বিলম্ব না করে প্রত্যাহার করা উচিত। ইসরাইলি উপস্থিতি জাতিসঙ্ঘের আন্তর্জাতিক দায়দায়িত্ব পালন করতে বাধা দিচ্ছে। এ কারণে ১২ মাসের বেশি আর ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের থাকা উচিত নয় বলে জানানো হয়।

প্রস্তাবে ফিলিস্তিনিদের যে ক্ষতি ইসরাইল করেছে, তা পূরণ করার জন্য ইসরাইলের প্রতি আহ্বানও জানানো হয়।

প্রস্তাবটিতে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) অভিমতকেও সমর্থন করা হয়। এতে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলি উপস্থিতিতে অন্যায় হিসেবে অভিহিত করে এর অবসান দাবি করে।

তবে যুক্তরাষ্ট্র এই প্রস্তাবের বিরোধিতা করে। অবশ্য যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি মিত্র প্রস্তাবটির পক্ষে ভোট দেয়। এসব দেশের মধ্যে রয়েছে ফ্রান্স, ফিনল্যান্ড ও মেক্সিকো। এছাড়া যুক্তরাজ্য, ইউক্রেন ও কানাডা ভোট দানে বিরত থাকে।

সূত্র : আল জাজিরা এবং অন্যান্য


আরো সংবাদ



premium cement