১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গণহত্যার বিচার কার্যক্রম শুরু আজ

- ছবি - বিবিসি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় জুলাই ও আগস্ট মাসে সংঘটিত গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগের বিচারিক কার্যক্রম আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শুরু হচ্ছে।

মঙ্গলবার ট্রাইব্যুনালে নিয়োগ পাওয়া নতুন বিচারকদের সাথে বৈঠক শেষে ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর মো: তাজুল ইসলাম এ তথ্য জানিয়েছিলেন।

বাসসের খবর অনুযায়ী, গত ৫ জুলাই থেকে ৫ অগাস্ট পর্যন্ত সারাদেশে সংঘটিত গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে এখন পর্যন্ত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা ও প্রসিকিউশন অফিসে অর্ধশতাধিক অভিযোগ জমা পড়েছে।

ওই খবরে বলা হয়েছে, টানা ৩৬ দিনের কোটা সংস্কার ও সরকার পতনের আন্দোলন নির্মূল করার জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং তৎকালীন আওয়ামী লীগের দলীয় ক্যাডারদের হামলায় প্রায় দেড় হাজার ছাত্র-জনতা শহীদ হয়েছেন।

গুলিতে আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেছেন পাঁচ শতাধিক।

আহত হয়েছেন ২৩ হাজার ছাত্র-জনতা। তাদের অনেকে এখনো চিকিৎসাধীন রয়েছেন।

উল্লেখ্য, এই ট্রাইব্যুনালেই ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের বিচার হয়েছিল।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
জেলিযুক্ত চিংড়ি বিক্রি করায় কালীগঞ্জে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা সয়াবিন ও পাম তেলে ভ্যাট ছাড় ২০২৫ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন কোরীয় উপদ্বীপের উত্তেজনা নিরসনে চীনের ‘রাজনৈতিক নিষ্পত্তির’ আহ্বান মধ্যপ্রাচ্যে সাহায্যের জন্য যুক্তরাজ্যের দাতব্য সংস্থাগুলোর জরুরি আবেদন তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে আনতে রিভিউ আবেদনে ১০ যুক্তি কালিগঞ্জে ইউপি চেয়ারম্যানসহ গ্রেফতার ৫ সিলেটে যুক্তরাজ্য বিএনপির সভাপতিকে স্বাগত জানাতে নেতাকর্মীর ঢল মুন্সীগঞ্জে অস্ত্রসহ ডাকাত দলের ৮ সদস্য গ্রেফতার দূরবর্তী সতর্ক সঙ্কেত নামানোর নির্দেশ, হতে পারে বৃষ্টি বগুড়ায় বজ্রপাতে মরিচ ক্ষেতেই কৃষকের মৃত্যু

সকল