০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দলকানা বিচারপতিদের পদত্যাগে আল্টিমেটাম

দলকানা বিচারপতিদের পদত্যাগে আল্টিমেটাম - নয়া দিগন্ত

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে নিয়োগ করা হাইকোর্ট বিভাগের দুর্নীতিবাজ, অযোগ্য ও দলকানা বিচারপতিদের অবিলম্বে পদত্যাগ বা অপসারণের দাবিতে আল্টিমেটাম দিয়েছেন সুপ্রিম কোর্টের সাধারণ আইনজীবীরা। সোমবার সুপ্রিম কোর্টের এনেক্স ভবনের সামনে সাধারণ আইনজীবীদের ব্যানারে আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে এ আল্টিমেটাম দেয়া হয়।

আইনজীবীরা আল্টিমেটাম দিয়ে বলেন, ২০ অক্টোবরের মধ্যে হাইকোর্ট বিভাগের চরম দুর্নীতিবাজ অযোগ্য দলকানা বিচারপতিদের অবিলম্বে পদত্যাগ বা অপসারণ করতে হবে। অন্যথায় ২০ অক্টোবরের পর দলবাজ বিচারপতিদের বিচারকাজে অংশ নিতে দেওয়া হবে না। ২০ অক্টোবরের মধ্যে দলবাজ বিচারপতিরা যদি স্বেচ্ছায় পদত্যাগ না করেন তাহলে আমরা প্রধান বিচারপতি ও সরকারকে আহ্বান জানাব, তাদের অপসারণ করুন।

বিক্ষোভ সমাবেশে অংশ নিয়ে আইনজীবী মহসীন রশিদ বলেন, প্রধান বিচারপতি চেষ্টা করছেন কিভাবে বিচার বিভাগকে স্বাধীন রাখা যায়। আমার জানা মতে ১০ জন আগে যাবে। ১০ জন পরে যাবে। ইতিমধ্যে ১০ জনের তালিকা আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

আইনজীবী মামুন মাহবুব বলেন, আমরা ২০ অক্টোবরের মধ্যে দলবাজ ফ্যাসিস্টদের পদত্যাগ চাই। তিনি বলেন, আমরা দলবাজ ২৫ থেকে ৩০ জন বিচারকের তালিকা প্রধান বিচারপতিকে দিয়েছি। অবিলম্বে এইসব বিচারপতির পদত্যাগ বা অপসারণ করতে হবে। এটা না করলে শহীদদের আত্মার প্রতি অবমাননা করা হবে। বিচার বিভাগ বাঁচানোর জন্য আমাদের এই আল্টিমেটাম। তিনি আরো বলেন, আমরা চাই না বিচার বিভাগ থেকে কেউ অসম্মান হোক। নিজের থেকে পদত্যাক করুক। অন্যথায় প্রধান বিচারপতি উদ্দ্যোগ নেবেন। তিনি বলেন, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে সব এমপিরা বিদায় নিয়েছে। আপিল বিভাগের সাত জনের মধ্যে ৬ জন বিচারপতি বিদায় নিয়েছেন। হাইকোর্ট থেকেও দুর্নীতিবাজ, অযোগ্য ও দলকানাদের বিদায় নিতে হবে।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সিনিয়র আইনজীবী মহসীন রশিদ, আইনজীবী শাহ আহমেদ বাদল, সৈয়দ মামুন মাহবুব, এ বি এম রফিকুল হক তালুকদার তালুকদার রাজা, মো. জয়নাল আবেদীন, সরকার নুরে এরশাদ সিদ্দিকী, এম আশরাফুল ইসলাম আশরাফ, কাজী জয়নাল আবেদীন, জুলফিকার আলী জুনু প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement