১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আসামে মুসলিম উচ্ছেদে ৩ জনকে গুলি করে হত্যা

৫০ জন আহত
-

ভারতের আসামে বাংলাদেশী তকমা দিয়ে সত্তর বছরের পুরনো মুসলিম নাগরিকদের উচ্ছেদ করছে সেখানকার মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। বাধা দিলে মুসলিমদের গুলি করে হত্যা করা হচ্ছে। গত বৃহস্পতিবার উচ্ছেদের সময় পুলিশ তিন মুসলিমকে গুলি করে হত্যা করে, এ সময় আহত হয়েছেন অন্তত ৫০ জন। বাড়ির বৈধ কাগজপত্র ও নাগরিক আইডি থাকা সত্ত্বেও রেহাই পাচ্ছেন না মুসলিমরা। গতকাল শনিবার ভারতের ত্রিপুরার দৈনিক দেশের কথা পত্রিকায় এ খবর প্রকাশ করেছে।
প্রকাশিত খবরে বলা হয়েছে, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বিধানসভায় মুসলিম উচ্ছেদের ঘোষণা করে। এ ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার উজান আসামে উচ্ছেদ অভিযান শুরু করলে রাজধানী গুহাটীর অদূরে কচুতল গ্রামের মুসলিমরা বাড়িঘর ছেড়ে যেতে রাজি না হওয়ায় পুলিশ মুসলিমদের লক্ষ্য করে গুলিবর্ষণ শুরু করে। এতে ঘটনাস্থলে হায়দার আলী (৫০) ও জুবাহীর আলী (১৯) গুলিবিদ্ধ হয়ে মারা যায় এবং আহত হয় অন্তত ৫০ জন। শুক্রবার চিকিৎসাধীন অবস্থায় আরো একজন মারা যায়। গুলি চালনার পর মুখ্যমন্ত্রী শর্মা বলেন, কচুতল গ্রাম উপজাতি বেল্টের জমি। এই জমিতে বাংলাদেশী মুসলিমরা বসতি গড়েছে। তাই তাদের উচ্ছেদ করা হচ্ছে। এই গ্রামে পাঁচ হাজার মুসলিম রয়েছে। কিছু দিন পর ২৫ হাজার হবে। এতে বিপদ ডেকে আনবে। তাই তাদের উচ্ছেদ করা হচ্ছে। উচ্ছেদ করার সময় নাকি স্থানীয় মানুষরা বাংলাদেশে যে স্লোগান দেয়া হয়, এই স্লোগান দিয়েছেন বলেও হিমন্ত বিশ্বশর্মা দাবি করেছেন।

খবরে স্থানীয় মানুষদের বরাত দিয়ে বলা হয়, গত বৃহস্পতিবার দুপুরের দিকে আচমকা শত শত পুলিশ গ্রাম ঘিরে ফেলে আধঘণ্টার মধ্যে বাড়ি খালি করার নির্দেশ দেয়। তখন স্থানীয়রা পুলিশের কাছে জানতে চান কেন তারা বাড়ি খালি করবে। এই গ্রামে ৬০-৭০ বছর ধরে তারা বসবাস করছেন। তাদের এনআরসি ও ভোটার তালিকায় নাম আছে। তা ছাড়া জমির নথি, আধার কার্ড আছে তাদের অনেকে সরকারি আবাস, বিদ্যুৎ সংযোগ পেয়েছেন। একসময় পুলিশের সঙ্গে কয়েকজন মহিলার কথাকাটাকাটি চলার সময় নির্বিচারে গুলি চালানো শুরু করে পুলিশ। পুলিশের গুলিতে আহতদের মধ্যে বেশির ভাগই মহিলা ও স্কুলের ছাত্রছাত্রী। উচ্ছেদ অভিযানের সময় সাংবাদিকদেরও গ্রামে ঢুকতে দেয়নি পুলিশ।
গত শুক্রবার ঘটনাস্থলে যায় সারা ভারত কৃষকসভার এক প্রতিনিধিদল। তারা বলেন, এই এলাকার মানুষ দীর্ঘ বছর ধরে বসবাস করছেন। কিন্তু তাদের বিরুদ্ধে মিথ্যা প্রচার চালিয়ে গুলি করে হত্যা করে গ্রামছাড়া করছেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। রাইজর দলের সভাপতি আসামের বিধায়ক অখিল গগৈ বলেন, কচুতল গ্রামের জমি উপজাতি বেল্টের নয়। মিথ্যা প্রচার করে সংখ্যালঘুদের হত্যা করছেন। বিধানসভার বিরোধী দলনেতা দেবব্রত শইকিয়া শুক্রবার সংবাদ সম্মেলন করে বলেন, সরকারি অফিস বলছে এখানে কোনো জমি বেদখল হয়নি। অথচ মুখ্যমন্ত্রী বলছেন উপজাতি বেল্টের জমি নাকি মুসলিমরা বেদখল করেছেন। মুখ্যমন্ত্রীর মন্তব্য ও সরকারি অফিসের বক্তব্যের আকাশ পাতাল ফারাক। রাজধানী শহরের পাশে এই জমি পুঁজিপতিদের হাতে তুলে দিতে সাম্প্রদায়িক ঘৃণা ছড়িয়ে গরিব মানুষদের ওপর গুলি চালিয়ে হত্যা করে উচ্ছেদ করছেন হিমন্ত বিশ্বশর্মা। এ অভিযোগ করেন তিনি।

 

 


আরো সংবাদ



premium cement
চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব রাজবাড়ীতে সাবেক অতিরিক্ত ডিআইজি-ওসিসহ ৭ জনের নামে মামলা গজারিয়ায় মামলা তুলে না নেয়ায় ২ সাংবাদিকের ওপর হামলা ভারতের বিপক্ষে টেস্টে বাংলাদেশের পরিসংখ্যান শ্রীনগরে স্কুলছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে আটক ৩ অন্তর্বর্তীকালীন সরকার ফেল করলে জাতির দুর্ভোগ আছে : এ্যানি সংবিধান সংস্কার কমিশন : শাহদীন মালিক বাদ, প্রধান আলী রীয়াজ শহীদ পরিবারের সাথে মতবিনিময়কে রাজনৈতিক সভা বলে আমাদের বিব্রত করা হচ্ছে : সারজিস আলম ইসলামী ব্যাংকে বৈষম্যের মুলোৎপাটনের দাবি পেশাদার ব্যাংকারদের বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বাতারোহণের ৫ লোকেশন আপাতত স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা

সকল