১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

গার্মেন্ট শিল্পের আমদানি রফতানি নিরবচ্ছিন্ন রাখার আহ্বান বিজিএমইএর

-

বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেছেন, রফতানিমুখী তৈরী পোশাক শিল্প বাংলাদেশের অর্থনীতির মেরুদণ্ড। বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার অ্যাসোসিয়েশন ও চট্টগ্রাম কাস্টমস এজেন্টস অ্যাসোসিয়েশন, শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনসহ সব প্রতিষ্ঠানের নেতাদেরকে উদ্দেশ করে তিনি বলেন, এ শিল্প দীর্ঘ পথ চলায় অতীতে আপনাদেরকে সব সময় পাশে পেয়েছে। আপনারা এ শিল্প উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশীদার। আজ এ শিল্প এক দুর্যোগময় অবস্থায় পতিত হয়েছে এবং এর থেকে উত্তোরণেও আপনাদের সহযোগিতা একান্ত প্রয়োজন। আপনারা জানেন, বিদেশী ক্রেতানির্ভর হওয়ায় দেশের যেকোনো দুর্যোগময় পরিস্থিতিতে পোশাক শিল্প সবার আগে ক্ষতিগ্রস্ত হয়। সাম্প্রতিক অস্থিতিশীল পরিস্থিতিতে এ শিল্প খাত দৈনিক এক হাজার ৬০০ কোটি টাকারও বেশি হারে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ক্ষতি কাটিয়ে উঠে তৈরী পোশাক শিল্পকে প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে টিকিয়ে রাখার জন্য তিনি চট্টগ্রাম বন্দর, কাস্টমস, সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সব দফতরসহ বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশন ও চট্টগ্রাম কাস্টমস এজেন্টস অ্যাসোসিয়েশনকে ঐক্যবদ্ধভাবে নিরলস পরিশ্রমের মাধ্যমে কাজ করার জন্য আহ্বান জানান। তিনি গত বুধবার তৈরী পোশাক শিল্পের আমদানি-রফতানি কার্যক্রম যথাযথভাবে চালু রাখার বিষয়ে বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার অ্যাসোসিয়েশন ও চট্টগ্রাম কাস্টমস এজেন্টস অ্যাসোসিয়েশন নেতাদের মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। চট্টগ্রামের বিজিএমইএর আঞ্চলিক কার্যালয়ের সম্মেলন কক্ষে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এ সময় বিজিএমইএর সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক- এম এহসানুল হক, মোহাম্মদ মুসা, আমজাদ হোসাইন চৌধুরী, মোস্তফা সরওয়ার রিয়াদ, রাকিব আল নাসের, বিজিএমইএ প্রাক্তন পরিচালক এ এম শফিউল করিম (খোকন), চট্টগ্রাম কাস্টমস এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম আকতার হোসেন, সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু, বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার অ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি অমিয় সরকার বর্মণ ও সহসভাপতি খায়রুল আলম সুজনসহ উভয় প্রতিষ্ঠানের অন্যান্য নেতা উপস্থিত ছিলেন।
মতবিনিময়কালে বিজিএমইএর সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী বলেন, তৈরী পোশাক শিল্প সম্পূর্ণ ‘টাইম-বাউন্ড’ শিল্প খাত। বিদেশী ক্রেতার নির্ধারিত লিড টাইমের মধ্যে রফতানিতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট শিল্পপ্রতিষ্ঠান মারাত্মক আর্থিক ক্ষতিতে পতিত হয়ে মুখ থুবড়ে পড়ে। সাম্প্রতিক অনাকাক্সিক্ষত ঘটনায় তিনি অত্যন্ত দুঃখ প্রকাশ করে বলেন, এ ধরনের ঘটনা তৈরী পোশাক শিল্প খাতের জন্য অশনি সঙ্কেত। এতে এ শিল্পের অবর্ণনীয় ক্ষতি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যতে জাতীয় অর্থনীতির বৃহত্তর স্বার্থে এ শিল্পকে টিকিয়ে রাখার জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। এ জন্য তিনি সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন।


আরো সংবাদ



premium cement