২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বইমেলায় বিদায়ের সুর

-

আগামীকাল বৃহস্পতিবার শেষ হচ্ছে একুশে গ্রন্থমেলা। করোনা মহামারীর কারণে ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া মেলা ২৮ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা ছিল; কিন্তু মহামারীর দাপট কমে আসায় প্রকাশকদের দাবির পরিপ্রেক্ষিতে ১৭ মার্চ পর্যন্ত সময় বাড়ানো হয়। সে হিসাবে কাল মেলার শেষ দিন। ঘড়ির কাঁটা রাত ৯টা স্পর্শ করার সাথে সাথে মেলায় বিদায়ের বাঁশি বাজবে। এক বছরের জন্য বন্ধ হবে মেলার কপাট।
মেলার সময় শেষ হয়ে এলেও গতকাল অন্যান্য দিনের তুলনায় দর্শনার্থী কিছুটা কম ছিল। বিক্রেতারা মনে করছেন, নগরে যানজট আর গরমের কারণে লোক সমাগম কম হয়েছে। তবে সন্ধ্যায় মানুষের উপস্থিতি ছিল দিনের চেয়ে বেশি।
মেলার শুরু থেকে শেষ পর্যন্ত বিক্রি ভালো জানিয়ে প্রকাশকরা জানান, এ বছর মেলা ১৫ দিন পিছিয়ে শুরু হলেও শুরু থেকেই ক্রেতার চাপ ছিল। বিগত ছুটির দিন আর গত একুশে ফেব্রুয়ারি যে হারে পাঠক মেলায় এসেছেন তা বিগত সময়ে আর কখনো দেখা যায়নি।
তবে লাভ-লোকসানের বিষয়ে তাদের ভাষ্য, এ বছর লাভ না হলেও গতবারের মতো লোকসান টানতে হবে না। বিক্রি ভালো হওয়াতে বিগত সময়ের ক্ষতি পূরণে তাদের জন্য সহায়ক হবে জানিয়ে তারা বলেন, করোনা শুরুর পর বিপর্যয়ে পড়া এ খাতে লোকসান কাটিয়ে উঠতে কয়েক বছর লাগবে। কারণ মাহমারীর বিগত দুই বছরে এ খাতে ব্যবসা দূরে থাক, শুধু টিকে থাকতে তাদের লড়াই করতে হয়েছে।
বইমেলায় পাওয়া যাচ্ছে তরুণ লেখক ও গবেষক মুহাম্মদ সালাহউদ্দিনের ‘৫০ বছরে বাংলাদেশের শিক্ষা : প্রাথমিক ও মাধ্যমিক স্তর’। আদর্শ প্রকাশনী থেকে প্রকাশিত বইটি মেলার ৩৩৩-৩৩৬ নম্বর স্টলে থেকে সংগ্রহ করা যাবে।
মুহাম্মদ সালাহউদ্দিনের এটি দ্বিতীয় বই। অমর একুশে বইমেলা-২০২১-এ আদর্শ থেকে প্রকাশিত হয়েছিল তার লেখা প্রথম বই ‘বিদ্যালয়ের উন্নয়নে কর্মসহায়ক গবেষণা’। সাংবাদিকতা দিয়ে মুহাম্মদ সালাহউদ্দিন কর্মজীবন শুরু করলেও তিনি এখন জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমিতে (নেপ) সহকারী বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন। গত এক দশক ধরে তিনি বাংলাদেশের শিক্ষার নানান ইস্যু নিয়ে গবেষণা করছেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নর্থ ডাকোটার এডুকেশনাল ফাউন্ডেশন অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্টের অধীনে পিএইচডি করছেন।
সময়ের পরিক্রমায় বাংলাদেশ আজ স্বাধীনতার সূবর্ণজয়ন্তীতে। স্বাধীন বাংলাদেশের শিক্ষাব্যবস্থা কতটা ঘুরে দাঁড়িয়েছে তা-ই এ বইয়ের প্রতিপাদ্য বিষয়। এখানে গত ৫০ বছরে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার সাংখ্যিক ও গুণগত উন্নয়নের চিত্র তুলে ধরা হয়েছে।
মূলত বইটির শুরুতেই বাংলাদেশের শিক্ষাকাঠামো নিয়ে একটি ধারণা দেয়ার পাশাপাশি বিশ্লেষণ কৌশল বর্ণনা করা হয়। বইটির মুখবন্ধ লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) সাবেক পরিচালক অধ্যাপক সালমা আখতার। সময় প্রকাশন নিয়ে এসেছে ইংল্যান্ডের ইতিহাস (১৪৮৫-১৯৩৬ খ্রি:)। বইটির লেখক অধ্যাপক সামিনা সুলতানা, প্রফেসর ড. সৈয়দা শায়লা তায়েফ ও শওকত ওসমানের ‘সংস্কৃতির চড়াই-উৎরাই’। অন্যপ্রকাশ থেকে আসছে বীথি রহমানের প্রথম কবিতার বই ‘এখানে অনেকদিন বৃষ্টি হয় না’। বইয়ের নান্দনিক প্রচ্ছদটি করেছেন বিশিষ্ট প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ।
অমর বইমেলার ২৯তম দিনে গতকাল মঙ্গলবার মেলা চলে বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ভাষাসংগ্রামী অজিত কুমার গুহ : জীবন ও কর্ম শীর্ষক আলোচনা। প্রবন্ধ উপস্থাপন করেন হাসান ইমাম মজুমদার। আলোচনায় অংশগ্রহণ করেন মোহাম্মদ জয়নুদ্দীন এবং রাজীব সরকার। সভাপতিত্ব করেন বেগম আকতার কামাল। সন্ধ্যায় ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান।
লেখক বলছি অনুষ্ঠানে নিজের বই নিয়ে আলোচনা করেন আহমাদ মোস্তফা কামাল। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি রাম চন্দ্র দাস, মোতাহের হোসেন মাহবুব, আয়শা জাহান নূপুর ও ইসমাত শান্তি। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী রাশেদ হাসান, সুবর্ণা আরফীন, নাসিমা খান বকুল, ফারজানা করিম ও রুমা সরকার। সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল ফয়জুল্লাহ সাঈদের পরিচালনায় আবৃত্তি সংগঠন ‘ঢাকা স্বরকল্পন’, অতনু করণজাইয়ের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ভোলা থিয়েটার’, মো: মাসুম হুসাইনের পরিচালনায় নৃত্য সংগঠন ‘পরম্পরা নৃত্যালয়’ এবং সাংস্কৃতিক সংগঠন সুফি ব্যান্ড ‘আনজুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়ার’ পরিবেশনা। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সাধিকা সৃজনী তানিয়া।
আজ বুধবার অমর একুশে বইমেলার ৩০তম দিন। মেলা চলবে বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে শহীদ জননী জাহানারা ইমাম : আমৃত্যু সংগ্রামী এক মহাপ্রাণ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন তপন পালিত। আলোচনায় অংশগ্রহণÑ করবেন সাবিহা পারভীন, জয়দুল হোসেন এবং আহমেদ আহসানুজ্জামান। সভাপতিত্ব করবেন নাসির উদ্দীন ইউসুফ। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

 


আরো সংবাদ



premium cement
উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতে ছিল আ’লীগ : হামিদুর রহমান আজাদ রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২৯ সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু ভিসি নিয়োগের দাবিতে ইবি’র মহাসড়ক অবরোধ তিন পার্বত্য জেলায় সংঘর্ষ নিয়ে যা জানালো আইএসপিআর দেশের বিরুদ্ধে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত থাকতে হবে : নূরুল ইসলাম বুলবুল সাবেক কৃষিমন্ত্রীসহ শ্রীমঙ্গল আ’লীগ নেতাদের বিরুদ্ধে ২ মামলা বাংলাদেশের বিপক্ষে ৩০৮ রানের লিড ভারতের হাসিনার দৃষ্টান্তমূলক বিচার করতে হবে যাতে আর কেউ ফ্যাসিবাদী না হয় : রিজভী বানিয়াচংয়ে দানবক্সের টাকা নেয়াকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত অর্ধশতাধিক আইনের শাসন এবং মানবাধিকার প্রতিষ্ঠা করতে হলে রাসূলের সা. আদর্শ অনুসরণ করতে হবে দেবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় চতুর্থ শ্রেণির শিক্ষার্থী নিহত

সকল