২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

রাষ্ট্রায়ত্ত ও বিশেষায়িত ১০ ব্যাংকে নতুন এমডি-সিইও

-

রাষ্ট্রমালিকানাধীন ৬টি বাণিজ্যিক ব্যাংক এবং ৪টি বিশেষায়িত ব্যাংকে নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও নিয়োগ দেয়া হয়েছে। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে গতকাল বিকালে প্রজ্ঞাপন জারি করা হয়।
প্রজ্ঞাপন অনুসারে, বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো: শওকত আলী খানকে সোনালী ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো: মজিবর রহমানকে জনতা ব্যাংক ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, অগ্রণী ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক মো: আনোয়ারুল ইসলামকে পদোন্নতি দিয়ে একই ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো: আ: রহিমকে পদোন্নতি দিয়ে রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, জনতা ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালককে চুক্তিভিত্তিতে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এবং জনতা ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালককে চুক্তিভিত্তিতে বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।
এ ছাড়া, রাষ্ট্রায়ত্ত চারটি বিশেষায়িত ব্যাংকের মধ্যে সোনালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মীর মোফাজ্জল হোসেনকে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ কৃষি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক সালমা বানুকে পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, সোনালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক সঞ্চিতা বিনতে আলীকে বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ কৃষি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক চানু গোপাল ঘোষকে প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ দেয়া হয়েছে।
উল্লেখ্য, রাষ্ট্রীয় মালিকানাধীন ৬টি বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এবং ফিডারধারী উপব্যবস্থাপনা পরিচালকদের পদোন্নতির মাধ্যমে রাষ্ট্রায়ত্ত বিশেষায়িত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিয়োগসংক্রান্ত একটি সার-সংক্ষেপ অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে গত ১৭ অক্টোবর অর্থ, বাণিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপদেষ্টার কাছে পাঠানো হয়। সম্মতি পাওয়ার পর সেটি প্রধান উপদেষ্টার কাছে পাঠানো হলে গতকাল তিনি তাতে সম্মতি দেন। সেই আলোকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে সংশ্লিষ্ট ব্যাংকের নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক ও সিইও নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে সূত্র জানিয়েছে।
উল্লেখ্য, গত ১৯ সেপ্টেম্বর সোনালী ব্যাংক পিএলসি, জনতা ব্যাংক পিএলসি, অগ্রণী ব্যাংক পিএলসি, রূপালী ব্যাংক পিএলসি, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি, বেসিক ব্যাংক লিমিটেড রাষ্ট্রমালিকানাধীন ৬টি বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইওদের চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করা হয়। ওই ব্যবস্থাপনা পরিচালক ও সিইও পদে চুক্তিভিত্তিক নিয়োগের লক্ষ্যে বাছাই কমিটির এক সভা গত ১৬ অক্টোবর অনুষ্ঠিত হয়।
যাচাই কমিটির সেই সভায় চুক্তিভিত্তিক নিয়োগ দেয়ার জন্য যাদের মূল ব্যাংক রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক এমন চারজন কর্মরত ব্যবস্থাপনা পরিচালক, অবসরপ্রাপ্ত একজন এমডি এবং ২৫ জন ডিএমডির জীবনবৃত্তান্ত ও সংশ্লিষ্ট তথ্য এবং রাষ্ট্র মালিকানাধীন বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত ফিডার পদের শর্ত পূরণকারী ৯ জন উপব্যবস্থাপনা পরিচালকের মধ্য থেকে জ্যেষ্ঠতা, শিক্ষাগত ও পেশাগত যোগ্যতা, ব্যাংকে চাকরিকাল, কর্ম অভিজ্ঞতা, বার্ষিক গোপনীয় অনুবেদন, মামলাসংক্রান্ত তথ্য ও বিশেষ সংস্থা হতে প্রাপ্ত গোয়েন্দা প্রতিবেদন ইত্যাদি বিশ্লেষণ করে রাষ্ট্রমালিকানাধীন ৬টি বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও পদে চুক্তিভিত্তিক নিয়োগের জন্য সুপারিশ করা হয়। সে পরিপ্রেক্ষিতে তাদের তিন বছর মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগ চূড়ান্ত করা হয়েছে সংশ্লিষ্ট এক সূত্র জানায়।


আরো সংবাদ



premium cement