১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

পুঁজিবাজারে সূচকের আবারো পতন

-


দুর্গাপূজার ছুটির পর দেশের পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে পারল না। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির দফায় দফায় এত বৈঠক বাজারকে কোনোভাবে ইতিবাচক পথে ফেরাতে পারছে না। গতকালও ডিএসইতে ৪৮ পয়েন্টের বেশি ঝরে গেছে। বাজারলেনদেনও আগের দিনের চেয়ে প্রায় ২৫ কোটি টাকা কম হয়েছে। কমেছে শেয়ার বেচাকেনা। ৫৬.৮১ শতাংশ কোম্পানি দরপতনের শিকার ঢাকায়। দর পতনের ফলে ডিএসইর বাজারমূলধন ০.৪৮ শতাংশ কমেছে। ১৯টি খাতের মধ্যে মাত্র চারটি খাতের বাজারমূলধন বেড়েছে। তবে কমেছে ১৫টি খাতের বাজারমূলধন। গতকাল পৌনে ১২টা থেকে বাজার নেতিবাচক হতে শুরু করে, যা শেষ পর্যন্ত বহাল ছিল।
দিনের লেনদেনের তথ্য পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে গতকাল লেনদেনের শুরুতেই সূচকের ঊর্ধ্বমুখিতার দেখা মেলে। লেনদেনের প্রথম দেড় ঘণ্টা বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার ধারা অব্যাহত থাকে। এতে সূচকও ঊর্ধ্বমুখী থাকে; কিন্তু বেলা সাড়ে ১১টার পর থেকে বাজারের চিত্র বদলে যেতে থাকে। দাম বাড়ার তালিকা থেকে একের পর এক প্রতিষ্ঠান দাম কমার তালিকায় চলে আসে। লেনদেনের সময় গড়ানোর সাথে সাথে দাম কমার প্রবণতাও বাড়তে থাকে।

ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) গত বুধবারের চেয়ে সূচক ৪৮.৫১ পয়েন্ট কমে পাঁচ হাজার ৩৭৩.৫৪ পয়েন্টে, ডিএসই-৩০ সূচক ১৫.৪৭ পয়েন্ট কমে এক হাজার ৯৬৯.৫২ পয়েন্টে এবং ডিএসইএস শরিয়াহ সূচক ১৪.২৯ পয়েন্ট কমে এক হাজার ১৯১.৫৭ পয়েন্টে নেমে এসেছে। লেনদেনকৃত কো¤পানির মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ২২৫টির বা ৫৬.৮১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ার। ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট ৩৯৬টি কো¤পানির ১২ কোটি ৭২ লাখ ছয় হাজার ৫৬৮টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে মোট ৩৫০ কোটি ৭৩ লাখ ২৮ হাজার ৪৩২ টাকা বাজারমূল্যে, যা গত বুধবারের তুলনায় ২৬ কোটি টাকা কম। ওই দিন লেনদেন হয়েছিল ৩৭৬ কোটি টাকার বেশি।

লেনদেন, দরবৃদ্ধি ও পতনে শীর্ষ ১০ : টাকায় লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো : অগ্নি সিস্টেম, টেকনোড্রাগ, ব্র্যাক ব্যাংক, জিপি, এশিয়াটিক ল্যাব, খান ব্রাদার্স পিপি, ফারইস্ট নিটিং, বেক্সিমকো ফার্মা, ইবনে সিনা ফার্মা ও তৌফিকা ফুড। দরবৃদ্ধির শীর্ষ ১০টি কো¤পানি হলো : ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক, বিডি কম, ফারইস্ট নিটিং, ইফাদ অটোস, ক্রিস্টাল ইন্স্যু:, এপেক্স ট্যানারি, সায়হাম কটন, আইসিবি সোনালী ব্যাংক প্রথম মি. ফা., রহিম টেক্সটাইল ও তসরীফা ইন্ডা:। আর দরপতনে শীর্ষ ১০টি কো¤পানি হলো : আরএসআরএম স্টিল, ওয়ালটন হাইটেক, তাল্লু স্পিনিং, লিব্রা ইনফিউশনস, ইসলামী ব্যাংক, গ্লোবাল হেভী, অগ্নি সিস্টেম, শ্যামপুর সুগার, খুলনা প্রিন্টিং ও রিং শাইন।

ব্লøক মার্কেটেও লেনদেনের পতন : ডিএসইর ব্লক মার্কেটে ২৪টি কোম্পানি গতকাল লেনদেনে অংশ নেয়। এসব কোম্পানির ২৬ লাখ ১০ হাজার ৬১০টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে মোট ৯ কোটি ২০ লাখ এক হাজার টাকা বাজারমূল্যে। এরমধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ছয় কোম্পানির বলে ডিএসইর লেনদেনের তথ্য থেকে জানা গেছে।
কোম্পানিগুলো হলো : স্কয়ার ফার্মা, লাভেলো আইসক্রিম, বেক্সিমকো, ব্যাংক এশিয়া, বেক্সিমকো ফার্মা এবং ন্যাশনাল ব্যাংক লিমিটেড। এই ছয় প্রতিষ্ঠানের মোট শেয়ার লেনদেন হয়েছে ছয় কোটি ৪৫ লাখ টাকারও বেশি। প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। কোম্পানিটির এক কোটি ৫৪ লাখ ৬৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। লাভেলো আইসক্রিমের এক কোটি ৫২ লাখ ৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর এক কোটি ৩০ লাখ ৮৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে বেক্সিমকোর। অন্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে ব্যাংক এশিয়ার ৯৪ লাখ ৮১ হাজার টাকার, বেক্সিমকো ফার্মার ৫৯ লাখ ৪৪ হাজার টাকার এবং ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

চট্টগ্রাম স্টকে পতনেও লেনদেন বৃদ্ধি : দর ও মূল্যসূচক পতনের পরেও সিএসইতে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। আর দরবৃদ্ধি ও দর পতনে কোম্পানির সংখ্যা সমানে সমানে। সিএসই-৩০ পয়েন্ট পেলেও বাকি দুটো পয়েন্ট হারিয়েছে। সিএএসপিআই ৪০.৫৫ পযেন্ট এবং সিএসসিএক্স ২৪.১৯ পয়েন্ট হারিয়েছে। ১৯২টি কোম্পানি লেনদেনে অংশ নিলেও দর বেড়েছে ৮৪টির, কমেছে ৮৫টির এবং দর অপরিবর্তিত ২৩টির। ১৪ লাখ সাত হাজার ৬৯৩টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে মোট ৯ কোটি ৩৯ লাখ আট হাজার ১৮৭ টাকা বাজারমূল্যে। যেখানে গত বুধবার সর্বশেষ আট কোটি ৩১ লাখ টাকার লেনদেন হয়। সে হিসাবে কিছুটা লেনদেন বেড়েছে। বাজারমূলধন এখন সাত লাখ পাঁচ হাজার ৫৯৮ কোটি ৫০ লাখ টাকা।
সিটি ব্যাংক পরিচালক শেয়ার বেচবে : এ দিকে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের কোম্পানি সিটি ব্যাংকের পরিচালক রুবেল আজিজ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। এই পরিচালক কোম্পানির ৩৪ লাখ শেয়ার বিক্রয় করবে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রকাশ করেছে। এই পরিচালকের কাছে সিটি ব্যাংকের মোট তিন কোটি আট লাখ ৯৯ হাজার ১৯৫টি শেয়ার আছে। এর মধ্যে থেকে ৩৪ লাখ শেয়ার বিক্রয় করবেন।

আলিফ ইন্ডাস্ট্রিজের বন্ড ইস্যু বাতিল : আর শেয়ারবাজারে তালিকাভুক্ত আলিফ ইন্ডাস্ট্রিজের বন্ড ইস্যুর আবেদন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য প্রকাশ করেছে। কোম্পানিটির পর্ষদ বন্ড ইস্যুর মাধ্যমে ৩০০ কোটি টাকা সংগ্রহ করতে চেয়েছিল, যার নাম দিয়েছিল ‘এআইএল কনভার্টঅ্যাবল বন্ড’। কিন্তু বিএসইসি তাদের এই বন্ড ইস্যুর আবেদন বাতিল করে দিয়েছে।
সোশ্যাল ইসলামী ব্যাংকের উদ্যোক্তা ১৮ লাখ শেয়ার কিনবেন : অন্য দিকে তালিকাভুক্ত সোশ্যাল ইসলামী ব্যাংকের এক উদ্যোক্তা ১৮ লাখ শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন বলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য প্রকাশ করেছে। উদ্যোক্তা আলহাজ সুলতান মোহাম্মদ চৌধুরী কোম্পানির ১৮ লাখ ৩০ হাজার ২৬১টি শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। এই উদ্যোক্তা আগামী ৩১ অক্টোবরের মধ্যে তার ঘোষণাকৃত শেয়ার কেনা সম্পন্ন করবেন।

 


আরো সংবাদ



premium cement