০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`
পঞ্চম মৃত্যুবার্ষিকী

নানা কর্মসূচির মধ্য দিয়ে আবরার ফাহাদকে স্মরণ

আবরার ফাহাদের শাহাদত বার্ষিকী উপলক্ষে ঢাকার পলাশীতে স্মারণসভা : নয়া দিগন্ত -

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভারতবিরোধী স্ট্যাটাসের জেরে ২০১৯ সালের ৬ অক্টোবর দিবাগত রাতে ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে খুন হন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তড়িৎ প্রকৌশল বিভাগের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ। সেই আবরার ফাহাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী ছিল গতকাল। প্রতি বছর এই দিনটিকে ঘিরে শিক্ষার্থীদের নানা সংগঠনের ব্যানারে অকালপ্রয়াত এই মেধাবী শিক্ষার্থীকে স্মরণ করা হয়।
নিহত আবরার ফাহাদ তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার চার দিনের সরকারি সফরের সময় ভারতের সাথে দ্বিপক্ষীয় চুক্তির দলিলে স্বাক্ষরের সমালোচনা করেছিলেন। ভারতকে মংলা বন্দর ব্যবহারের অনুমতি দেয়া, ফেনী নদী থেকে পানি প্রত্যাহার এবং বাংলাদেশ থেকে এলপিজি আমদানি করার বিষয়গুলো নিয়ে বিরুদ্ধমত পোষণ করেছিলেন তিনি। এর ঘটনার জের ধরে বুয়েটের শেরেবাংলা হলে ৬ অক্টোবর রাতে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করা হয়।
শুরু থেকেই এ হত্যাকাণ্ড সারা দেশে চাঞ্চল্য সৃষ্টি করে। তৎকালীন দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, বিশিষ্ট নাগরিক সমাজ, শিল্পী, ভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে প্রতিবাদ করা হয়। দেশের গণ্ডি ছাপিয়ে আন্তর্জাতিক সংস্থাগুলো এক পর্যায়ে উদ্বেগ প্রকাশ করে। পরবর্তীতে মামলার প্রেক্ষিতে ২০২১ এর ৭ ডিসেম্বর বুধবার ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আবু জাফর কামরুজ্জামান আবরার হত্যা মামলার রায় ঘোষণা করেন। বিচারের রায়ে ২০ জনের ফাঁসি আর পাঁচজনের যাবজ্জীবন দণ্ড হয়। গতকাল ৭ অক্টোবর আবরার ফাহাদের মৃত্যুবার্ষিকীতে রাজধানীতে সারা দিনব্যাপী বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের একাধিক কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, সাধারণ জনতা অংশগ্রহণ করে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও নানা কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

শাহবাগে সংহতি সমাবেশ
শহীদ আবরার ফাহাদের পঞ্চম মৃত্যুবার্ষিকীতে শাহবাগে সংহতি সমাবেশ করছে নিরাপদ বাংলাদেশ চাই নামের প্লাটফর্ম। গতকাল বিকেল ৩টার দিকে বাংলাদেশ জাতীয় জাদুঘর সামনে এ সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়।
‘নিরাপদ বাংলাদেশ চাই’-এর জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মোহাম্মদ জাকারিয়ার সঞ্চলনায় সমাবেশে উপস্থিত ছিলেন, বিভিন্ন ছাত্র রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কগণ, জাতীয় নাগরিক কমিটির সদস্যসচিব আখতার হোসেনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা।
সমাবেশে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন নিরাপদ বাংলাদেশ চাই এর মুখপাত্র রায়হান উদ্দীন। তিনি বলেন, ভারতীয় আগ্রাসন কিংবা ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই সংগ্রামের চিন্তা করলে আমাদের মানসপটে ভেসে ওঠে আবরার ফাহাদের চিত্র। আওয়ামী ফ্যাসিবাদের মদদপুষ্ট সংগঠন ছাত্রলীগ দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে সন্ত্রাস কায়েম করেছিল। সেই ফ্যাসিবাদের শিকার হয়েছে অসংখ্য শিক্ষার্থী। তার মধ্যে আবরার ফাহাদ অন্যতম। জুলাই বিপ্লবের মধ্য দিয়ে সেই ফ্যাসিস্টদের পতন হয়েছে। আজকের এই সমাবেশ থেকে বলতে চাই, আমাদের দল, মতের আদর্শের ভিন্নতা থাকতে পারে কিন্তু দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা রক্ষাসহ ফ্যাসিবাদ বিলোপে একসাথে লড়ব।

আবরার ফাহাদের ভাই আবরার ফাইয়াজ বলেন, গত ১৫ বছরে শুধু আমার ভাই নয় এমন অনেককে বিরুদ্ধ মতপ্রকাশের জন্য অমানবিক নির্যাতন করা হয়েছে। আমার ভাইয়ের বিষয়টি প্রকাশ্যে এসেছে, এরকম হাজারো শিক্ষার্থীকে তারা পঙ্গুত্ববরণ করিয়েছে। অবিলম্বে আমার ভাইসহ জুলাই বিপ্লবে গণহত্যার দায়ে সেইসব অপরাধীদের বিচারের আওতায় আনতে এনে শাস্তি নিশ্চিত করতে হবে। সেই সাথে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সব লেজুড়বৃত্তি রাজনীতি নিষিদ্ধ করতে হবে।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও একতার বাংলাদেশের মুখপাত্র তাহমিদ আল-মুদ্দাসীর বলেন, সদ্য সংঘটিত জুলাই বিপ্লবের অনুপ্রেরণার নাম আবরার ফাহাদ। আবরার ফাহাদের মৃত্যুর পর যখন বুয়েট ক্যাম্পাসে ফ্যাসিবাদের পতন হলো তখন আমাদের মনেও একটি বিশ্বাসের দানা বেঁধেছিল যে সারা দেশ থেকেও একদিন ফ্যাসিবাদের বিলুপ্তি ঘটবে। জুলাই বিপ্লবের মধ্য দিয়ে সেটার ফ্যাসিবাদী শক্তির পতন হয়েছে। তবে আমাদের বিপ্লব এখনো শেষ হয়নি। ফ্যাসিস্টদের পতন হলেও তাদের দোসররা এখনো বিভিন্ন ষড়যন্ত্রের নীলনকশা আঁকছে। এই ফ্যাসিস্ট ও তার দোসরদের বিলোপ না হওয়া পর্যন্ত শহীদদের রক্তের মূল্য দিতে পারব না।

আবরার ফাহাদ স্মরণে ঢাবি ছাত্রশিবিরের দোয়া মাহফিল
বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে শহীদ আবরার ফাহাদ স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
গতকাল হাতিরপুল ঢাবি শিবির কার্যালয়ে শহীদ আবরার ফাহাদের পঞ্চম শাহাদতবার্ষিকীতে ‘ফর ফ্রিডম অ্যান্ড ডিগনিটি : দ্য লিগ্যাসি অব আবরার ফাহাদ লাইভস অন’ শীর্ষক এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে শহীদ আবরার ফাহাদসহ জুলাই বিপ্লবের সব শহীদ ও তাদের পরিবারের জন্য আল্লাহর দরবারে দোয়া-মুনাজাত করা হয়। ঢাবি সভাপতি সাদিক কায়েমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি মঞ্জুরুল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে কেন্দ্রীয় সভাপতি বলেন, আধিপত্যবাদ ও ফ্যাসিবাদের বিরুদ্ধে কথা বলার ফলে শিবির ট্যাগ দিয়ে ফ্যাসিবাদের সন্ত্রাসী বাহিনী ছাত্রলীগ কর্তৃক রাতভর নির্যাতনে শহীদ হন আবরার ফাহাদ। দুঃশাসন, নির্যাতন, নিপীড়নের মাধ্যমে আমাদের এই জাতিকে নিঃশেষ করা হয়েছে। এর ফলেই আধিপত্যবাদ ও ফ্যাসিবাদবিরোধী চেতনা ক্রমশ বৃদ্ধি পেয়েছে এবং নিপীড়নের বিরুদ্ধে মানুষ ঐক্যবদ্ধ হয়েছে। তারই বহিঃপ্রকাশ আজকের নতুন বাংলাদেশ। ধারাবাহিক অনেক ঘটনার মধ্য দিয়েই জুলাই বিপ্লবের প্রেক্ষাপট তৈরি হয়েছে। এর অন্যতম নায়ক শহীদ আবরার ফাহাদ।
ঢাবি শিবির সভাপতি সাদিক কায়েম বলেন, আমাদের জাতীয় ঐক্যের প্রতীক শহীদ আবরার ফাহাদ। আধিপত্যবাদের বিরুদ্ধে যারা হুমকি হিসেবে দাঁড়িয়েছিল তারাই ফ্যাসিস্টের রক্তচক্ষুতে পরিণত হয়েছে। দেশের সার্বভৌমত্বের রক্ষাকবচ হিসেবে যাদেরই আবির্ভাব ঘটেছে, তাদেরকেই বরণ করতে হয়েছে মৃত্যুর মতো নির্মম পরিণতি। আবরার ফাহাদ হত্যার দায় কেবল ওই ঘাতক দলেরই না। এই দায় তাদেরও যারা ছাত্রশিবিরের সাথে যুক্ত থাকলেই নিপীড়ন করাকে বৈধতা দিয়েছিল।

ঢাবি ছাত্রদলের স্মরণসভা ও মৌন মিছিল
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের পঞ্চম মৃত্যুবার্ষিকীতে মৌন মিছিল করেছে জাতীয়তাবাদী ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। গতকাল বিকেলে ‘নিরাপদ ও মুক্তবুদ্ধি চর্চার’ গণতান্ত্রিক ক্যাম্পাসের দাবিতে এ মিছিল করা হয়। ছাত্রদলের ঢাবি শাখার সভাপতি গণেশ চন্দ্র রায় সাহসের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নাহিদুজ্জামান শিপনের সঞ্চলনায় মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে কার্জন হল, দোয়েল চত্বর হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। মিছিল শেষে এক স্মরণসভার আয়োজন করা হয়।

পলাশীতে আগ্রাসন বিরোধী ৮ স্তম্ভের পুনর্নির্মাণ উদ্বোধন
গতকাল রাজধানীর পলাশী মোড়ে আবরার ফাহাদ স্মৃতি সংসদের উদ্যোগে স্মরণসভা এবং আগ্রাসনবিরোধী আটস্তম্ভের পুনর্নির্মাণ উদ্বোধন করা হয়। এতে অংশ নেন ও জাতীয় নাগরিক কমিটির আহ্বায়ক নাসিরউদ্দিন পাটোয়ারী, আবরার ফাহাদ স্মৃতি সংসদে আহ্বায়ক ও নাগরিক কমিটির সদস্যসচিব আখতার হোসেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক শারজিস আলম, হাসানাত আব্দুল্লাহ, আবু বাকের মজুমদারসহ বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

৭ অক্টোবর ‘জাতীয় আগ্রাসন বিরোধী দিবস’ পালনের ঘোষণা ইনকিলাব মঞ্চের
আবরার ফাহাদের মৃত্যুবার্ষিকী ৭ অক্টোবরকে জাতীয় আগ্রাসন বিরোধী দিবস ঘোষণা করেছে ইনকিলাব মঞ্চ।
গতকাল সকালে শহীদ আবরার ফাহাদের মৃত্যুবার্ষিকীতে ইনকিলাব মঞ্চের উদ্যোগে ছাত্র-জনতার পক্ষ থেকে কুষ্টিয়ার কুমারখালীতে আবরার ফাহাদের কবর জিয়ারত করা হয়। সর্বস্তরের ছাত্র-জনতার সাথে জিয়ারতে অংশ নেন আবরার ফাহাদের দাদু ও চাচা। মুনাজাত শেষে আবরার ফাহাদের এই মহান ত্যাগকে ধারণ করে নতুন বাংলাদেশ বিনির্মাণে ৭ অক্টোবরকে ‘জাতীয় আগ্রাসন বিরোধী দিবস’ হিসাবে ঘোষণা করা হয়। বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষায় সব মুক্তিকামী মানুষকে এই দিনে ‘জাতীয় আগ্রাসন বিরোধী দিবস পালনের আহবান জানায় ইনকিলাব মঞ্চ।
ইনকিলাব মঞ্চের মুখপাত্র শরিফ ওসমান হাদি বলেন, চব্বিশের ছাত্র-জনতার অভূতপূর্ব গণ-অভ্যুত্থানে বাংলাদেশে আধিপত্যবাদ বিরোধী যে সংগ্রামের সূচনা হয়েছে, শহিদ আবরার হলেন আমাদের সেই সংগ্রামের প্রবাদপুরুষ।

জবিতে স্মরণসভা
জবি সংবাদদাতা জানান, স্মরণসভার আয়োজনের মাধ্যমে আবরার ফাহাদের পঞ্চমতম মৃত্যুবার্ষিকী পালন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা ছাত্রলীগকে সন্ত্রাসী ও দেশদ্রোহী আখ্যা দিয়ে ছাত্রলীগের রাজনীতি বন্ধের দাবি জানায়। গতকাল বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই সভা অনুষ্ঠিত হয়।
আবরার ফাহাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী রিয়াজুল ইসলাম বলেন, ছাত্রলীগের নির্যাতনের শিকার হয়েছে বাকস্বাধীনতাকামী শিক্ষার্থীরা। সাধারণ শিক্ষার্থীদের এই হক আদায়ের জন্য হলেও ছাত্রলীগের বিচার করতে হবে। ছাত্রলীগের অমানবিক নির্যাতনে আবরার ফাহাদের মৃত্যু হয়েছে। এই খুনিদের বিচার করতে হবে। তাদেরকে ছাত্রসমাজ বয়কট করেছে।

বাকৃবিতে ছাত্রদলের মৌন মিছিল ও স্মরণসভা
বাকৃবি প্রতিনিধি জানান. নিরাপদ ও মুক্তবুদ্ধি চর্চার গণতান্ত্রিক ক্যাম্পাসের দাবিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা ছাত্রদলের উদ্যোগে মৌন মিছিল ও স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে ওই কর্মসূচির শুরু হয়। ছাত্রদলের নেতাকর্মীরা আবরার ফাহাদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং তার হত্যার সুষ্ঠু বিচারের দাবিতে মৌন মিছিল ও স্মরণসভা করে। মিছিলটি ক্যাম্পাসের লাইব্রেরির সামনে থেকে শুরু হয়ে প্রশাসনিক ভবনের সামনে দিয়ে গিয়ে মুক্তমঞ্চের সামনে এসে শেষ হয়। পরে সেখানে একটি সমাবেশ অনুষ্ঠিত হয়।

জাবিতে মৌন মিছিল ও স্মরণসভা
জাবি প্রতিনিধি জানান, শহীদ আবরার ফাহাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘রেনোভেশন সোসাইটি জেইউ’-এর উদ্যোগে মৌন মিছিল ও স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা ২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ স্মরণসভা অনুষ্ঠিত হয়। এরপর সেখান একটি মৌন মিছিল বের করেন তারা।

নীলফামারী স্মরণসভা ও মৌন মিছিল
নীলফামারী প্রতিনিধি জানান, শহীদ আবরার ফাহাদের শাহাদতবার্ষিকী উপলক্ষে নিরাপদ ও গণতান্ত্রিক ক্যাম্পাসের দাবিতে নীলফামারীতে স্মরণসভা ও মৌন মিছিল অনুষ্ঠিত হয়েছে। দুপুরে নীলফামারী সরকারি কলেজ ছাত্রদলের আয়োজনে অধ্যক্ষের কার্যালয়ের সামনে স্মরণসভা অনুষ্ঠিত হয়।

হরগঙ্গা কলেজে ছাত্রদলের স্মরণসভা
মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, আবরার ফাহাদের মৃত্যুবার্ষিকীতে মুন্সীগঞ্জে মৌন মিছিল ও স্মরণসভা কর্মসূচি পালন করেছে ছাত্রদল। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে শহীদ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামের সামনে থেকে শুরু হয় কর্মসূচি। এতে শতাধিক নেতাকর্মী অংশ নেয়। পরে কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে নতুন দশ তলা ভবনের সামনে গিয়ে শেষ হয় কর্মসূচি। কলেজ ছাত্রদলের আহবায়ক আশরাফুল ইসলাম অনিক কর্মসূচির নেতৃত্ব দেন।

সরকারি প্রফুল্ল চন্দ্র (পি.সি) কলেজে স্মরণসভা
এ উপলক্ষে সরকারি প্রফুল্ল চন্দ্র (পি.সি) কলেজ ছাত্রদলের উদ্যোগে মৌন মিছিল ও স্মরণসভা অনুষ্ঠিত হয়। গতকাল বেলা ১১টায় কলেজ ক্যাম্পাসে বাগেরহাট জেলা ছাত্রদল নেতা শেখ আল মামুনের সার্বিক তত্ত্বাবধানে সরকারি প্রফুল্ল চন্দ্র (পি.সি) কলেজ ছাত্রদল এই মৌন মিছিল ও স্মরণসভার আয়োজন করেন।

কুমিল্লায় আলোচনা সভা ও দোয়া
কুমিল্লা প্রতিনিধি জানান, আবরার ফাহাদের শাহাদতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মহফিল করেন কুমিল্লা মহানগর ইসলামী ছাত্রশিবির। গতকাল বিকেলে কুমিল্লা মহানগর শিবির কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুমিল্লা মহানগর শিবিরের সভাপতি নোমান হোসেন নয়ন। প্রধান অতিথির বক্তব্য রাখেন শিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি মো: ইয়াছিন আরাফাত।

 


আরো সংবাদ



premium cement