০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

ভাড়াটেকে উচ্ছেদে ক্ষতিপূরণ ৮ কোটি

-

পোস্টল কলম্বিয়ার বেনেডিক্ট কলেজের স্নাতক স্তরে ভর্তি হয়ে অ্যানসেল তার কাছাকাছি একটি বাড়ি ভাড়া নিয়েছিলেন। তাকে উচ্ছেদ করা হয়। পরে মামলা হয়। তার মামলায় ভাড়াটে উচ্ছেদের জন্য প্রায় ৮ কোটি টাকা ক্ষতিপূরণ ধার্য করেছে আমেরিকার সাউথ ক্যারোলাইনার আদালত। বছরে আট শতাংশ হারে সুদ-সহ ওই ক্ষতিপূরণের টাকা মামলাকারী ছাত্রকে দিতে বলা হয়েছে সংশ্লিষ্ট প্রপার্টি ম্যানেজমেন্ট বা সম্পত্তি ব্যবস্থাপনা সংস্থাকে।
দ্য রোয়ান নামে ছাত্রছাত্রীদের ওই আবাসনের তত্ত্বাবধান করছিল সম্পত্তি ব্যবস্থাপনা সংস্থা ক্যাম্পাস অ্যাডভান্টেজ। ২০২২ সালের ১১ জুলাই রোয়ানের থেকে একটি ই-মেল পান অ্যানসেল। তাতে তাকে ১৪ দিনের মধ্যে ঘর খালি করে দিতে বলা হয়েছিল। অ্যানসেল তার মাকে বিষয়টি জানানোয় তিনি রোয়ান কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে বলেন, তার ছেলে চুক্তি নবায়ন করবেন। ফলে ঘরের থেকে জিনিসপত্র সরাবেন না। ১৮ জুলাই অ্যানসেলের মা পরবর্তী ছয় মাসের ভাড়া বাবদ ৩৮১০ ডলারের চেক পাঠান রোয়ান কর্তৃপক্ষকে। এক সপ্তাহ পরে সেটা ভাঙানোও হয়।
অভিযোগ, নতুন সেমিস্টার শুরুর পরে, ওই বছর ৫ আগস্ট অ্যানসেল কলম্বিয়ায় ফিরে বাড়িতে গিয়ে দেখতে পান, তার ব্যক্তিগত জিনিসপত্র ঘর থেকে উধাও। অ্যানসেলের মা এর পরে যোগাযোগ করেছিলেন রোয়ান কর্তৃপক্ষের সাথে। আবাসন কর্তৃপক্ষের প্রতিনিধি মেনেও নেন, তার ছেলের জিনিসপত্র ‘অন্যায্য ভাবে সরানো হয়েছে এবং ঠিক ভাবে না রাখার ফলে সেগুলো নষ্টও হয়ে গিয়েছে।’ পরবর্তী কয়েক সপ্তাহ রোয়ানের প্রতিনিধিদের থেকে অ্যানসেলের মা আশ্বাস পান, জিনিসগুলো নতুন কিনে দেয়া হবে, নয়তো ক্ষতিপূরণ দেয়া হবে।
কার্যক্ষেত্রে তা না হওয়ায় ২০২২ সালের ২৩ আগস্ট কোর্টের দ্বারস্থ হন অ্যানসেল। চার দিনের শুনানির পরে, গত ১৯ সেপ্টেম্বর মামলার রায় হয়েছে। বলা হয়েছে, মামলাকারীর জিনসপত্র নষ্ট ও চুক্তিভঙ্গের দায় বর্তায় ক্যাম্পাস অ্যাডভান্টেজের ওপরে। অ্যানসেলের প্রতি কর্তব্যে এবং কর্মচারী নিয়োগ ও প্রশিক্ষণে তাদের গাফিলতি ছিল, তা-ও বলেছে আদালত। নির্দেশ দেয়া হয়েছে, সাত লাখ আমেরিকান ডলার বা ৮ কোটি টাকা ক্ষতিপূরণ অন্যাসেলকে দিতে। এই রায়ে তিনি খুশি বলে সাক্ষাৎকারে জানিয়েছেন অ্যানসেল। রোয়ান কর্তৃপক্ষের তরফে কোনো প্রতিক্রিয়া মেলেনি। আনন্দবাজার পত্রিকা।

 

 


আরো সংবাদ



premium cement