০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`

নামাজের জন্য খুলে দেয়া হলো ৬০০ বছরের পুরনো মসজিদ

নামাজের জন্য খুলে দেয়া হলো ৬০০ বছরের পুরনো মসজিদ - ছবি : সংগৃহীত

প্রয়োজনীয় সংস্কার শেষে আজ নামাজের জন্য আবারো খুলে দেয়া হয়েছে তুরস্কের আন্তালইয়া অঞ্চলের সারিহাসিলার নামের একটি মসজিদ।

জানা যায়, ৬০০ বছর পুরনো এ মসজিদটি সংস্কারের জন্য ২০১৯ সালে কাজ ধরা হয়। তবে করোনা মহামারিসহ বিভিন্ন কারণে সংস্কার কাজ দীর্ঘ হয়। অবশেষে সব কাজ শেষে মসজিদটি আবারো খুলে দেয়া হয়েছে।

সারিহাসিলার গ্রাম সংস্কৃতি ও পর্যটন অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মেহমেত ওরহান কেন বলেছেন, সংস্কার কাজ শুরু হয় ২০১৯ সালে। এটি সম্পন্ন হতে ১৮ মাস সময় লাগার কথা ছিল। কিন্তু করোনা মহামারির কারণে সংস্কারের সময় তিন বছর বৃদ্ধি করা হয়। এখন এটি সম্পন্ন হয়েছে এবং নামাজের জন্য মসজিদটি আবারো খুলে দেয়া হয়েছে।

৬০০ বছর আগে মসজিদটির যে মিরহাব, মিম্বর ও গম্বুজ তৈরি করা হয়েছিল সেগুলো এখনো আছে।

মসজিদটির কাঠের তৈরি ছাদ, দুর্বল হয়ে যাওয়া দেওয়াল, মেঝে এবং বিশ্রাম করার জায়গা খুবই সতর্কতার সাথে সংস্কার করা হয়েছে।

পুরনো এ মসজিদটির একটি বিশেষ বৈশিষ্ট্য হলো এটির মিরহাব, মেঝে, ছাদ, দরজা, জানালা, নারীদের স্থান, মিম্বর সবকিছু কাঠের তৈরি। ধারণা করা হয় আনাতোলিয়ান সেলজুক আমলে এটি তৈরি হয়।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
অনলাইনে পাওয়া যাবে শিক্ষক নিবন্ধন সনদ দেশে কোনো ধর্মীয় ভেদাভেদ নেই : মোহাম্মদ সেলিম উদ্দিন সিলেটে সাংবাদিক তুরাব হত্যা মামলা পিআইবিতে লেবানন থেকে বাংলাদেশীদের ফেরাতে কূটনৈতিক তৎপরতা চলছে ১৫ বছরের ঝঞ্ঝাট একদিনে পরিষ্কার হবে না ছাত্র-জনতার আন্দোলনে হামলাকারী যুবলীগ কর্মী আরাফাত গ্রেফতার ঢাকায় দুর্গাপূজাকে কেন্দ্র করে কোনো হুমকি নেই বাংলাদেশ-ভারতের ব্যবসার উন্নয়নে ডাউকিতে বৈঠক সাবেক এমপি তানভীর ইমাম ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা বন্দরের অব্যবস্থাপনা দূর করা না গেলে আমদানি-রফতানি হুমকিতে পড়বে : নৌপরিবহন উপদেষ্টা ঢাবিতে ইউনিভার্সিটি ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং বিষয়ক সমন্বয় সভা

সকল