১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মাঙ্কিপক্স, ভয় নেই

মাঙ্কিপক্স, ভয় নেই -

মাঙ্কিপক্স বা ‘এমপক্স’ একটি ভাইরাল সংক্রমণ যা সাধারণত বানর বা অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের দ্বারা মানুষের মধ্যে ছড়ায়। এটি সাধারণত আফ্রিকার কিছু অঞ্চলে দেখা যায়, তবে সাম্প্রতিক বছরগুলোতে অন্যান্য অঞ্চলেও ছড়িয়ে পড়েছে এবং বর্তমানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এই রোগের লক্ষণগুলোতে ত্বকের উপর ফুসকুড়ি, জ্বর, মাথাব্যথা এবং মাংসপেশিতে ব্যথা অন্তর্ভুক্ত। মাঙ্কিপক্সের সংক্রমণ ঘটতে পারে যদি কেউ আক্রান্ত প্রাণী বা তার ত্বক বা রক্তের সংস্পর্শে আসে। পাশাপাশি, এটি মানুষের মধ্যে সরাসরি মেলামেশার মাধ্যমেও ছড়াতে পারে। হোমোসেক্সুয়াল বা সমকামীরা এই রোগের ঝুঁকিতে থাকে সবচেয়ে বেশি। যা প্রায় ৯০ শতাংশ।
প্রতিরোধের উপায় : আক্রান্ত বা সন্দেহজনক প্রাণীদের সংস্পর্শ থেকে বিরত থাকা। স্বাস্থ্যবিধি মেনে চলা, যেমন হাত ধোয়া এবং ব্যক্তিগত পরিচ্ছন্নতা রক্ষা করা। আক্রান্ত দেশে ভ্রমণ করার সময় সতর্কতা অবলম্বন করা এবং স্থানীয় স্বাস্থ্য পরামর্শ অনুযায়ী চলা।
মাঙ্কিপক্স হলে কিছু করণীয় : চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। চিকিৎসক সঠিক পরীক্ষা এবং চিকিৎসা নির্দেশনা দেবেন। নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতালে যোগাযোগ করতে হবে।

আইসোলেশন করতে হবে। রোগ সংক্রমণ প্রতিরোধের জন্য নিজেকে আলাদা রাখুন এবং অন্যদের সংস্পর্শে আসা থেকে বিরত থাকুন।
স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। ভালো হাইজিন বজায় রাখুন। হাত নিয়মিত ধোয়া এবং মুখমণ্ডল স্পর্শ করা থেকে বিরত থাকা গুরুত্বপূর্ণ।
পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। বাসস্থান এবং ব্যবহৃত জিনিসপত্র ভালোভাবে পরিষ্কার রাখুন। পোষা ও গৃহপালিত প্রাণীদের প্রতি সাবধান থাকুন। বাইরের পশু প্রাণীদের থেকে নিরাপদ থাকতে হবে।
যেকোনো প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কোনো ধরনের ফুসকুড়ি বা চর্মরোগ হলে দ্রুত চিকিৎসা নিতে হবে। আতঙ্কিত না হয়ে সচেতনতা বেশি কাম্য।
জনস্বাস্থ্য গবেষক ও চিকিৎসক
অ্যাডভান্স ডায়াগনস্টিক সেন্টার, রাজশাহী
+৮৮০১৮৪৫৯০৩৪৮৫
dr.rifatdcmc@gmail.com

 


আরো সংবাদ



premium cement