২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`

দীর্ঘমেয়াদি কোভিড-১৯ এ ভুগছেন বিশ্বের প্রায় ৪০ কোটি মানুষ : গবেষণা

- প্রতীকী ছবি

বিশ্বজুড়ে প্রায় ৪০ কোটি মানুষ দীর্ঘমেয়াদি কোভিড-১৯ রোগে আক্রান্ত বলে নতুন এক গবেষণায় উঠে এসেছে।

শুক্রবার (৯ আগস্ট) নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে, স্বাস্থ্যসেবা ও কাজে ফিরতে অক্ষম (কোভিড) রোগীদের পেছনে প্রতি বছর বিশ্বব্যাপী প্রায় ১ ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ হচ্ছে, যা বিশ্ব অর্থনীতির প্রায় ১ শতাংশ।

কোভিড-১৯ আবির্ভূত হওয়ার চার বছর পর বিশ্বজুড়ে এর দীর্ঘমেয়াদি প্রভাবের সারসংক্ষেপ জানানোর প্রচেষ্টা থেকেই গবেষণাটি পরিচালিত হয়।

যুক্তরাষ্ট্রের সেন্ট লুইসের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল এপিডেমিওলজিস্ট এবং ভিএ সেন্ট লুইস হেলথ কেয়ার সিস্টেমের গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান জিয়াদ আল-আলী বলেন, গবেষণাটির লক্ষ্য নীতি নির্ধারণ ও এ বিষয়ে গবেষণা এগিয়ে নিতে একটি রোড ম্যাপ সরবরাহ করা।

আল-আলী আরো বেশ কয়েকজন শীর্ষস্থানীয় দীর্ঘমেয়াদি কোভিড-১৯ গবেষক এবং রোগীদের নিয়ে গবেষণা করা তিন গবেষকের সাথে গবেষণাপত্রটি লিখেছেন।

গবেষণার অন্যান্য সিদ্ধান্তের মধ্যে রয়েছে, বিশ্বব্যাপী প্রায় ৬ শতাংশ প্রাপ্তবয়স্ক দীর্ঘমেয়াদি কোভিড-১৯ এ ভুগছেন; অনেকে পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি এবং এর চিকিৎসা সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলোর মধ্যে একটি হিসেবে রয়ে গেছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
আখাউড়ায় পৌনে ৩ কোটি টাকার ভারতীয় মোবাইল ডিসপ্লে উদ্ধার পল্টন ট্রাজেডি দিবস উপলক্ষে ঈশ্বরগঞ্জে জামায়াতের আলোচনা সভা সংবিধান মেনে ৫ আগস্টের গণঅভ্যুত্থান হয়নি : গোলাম পরওয়ার ঝালকাঠিতে কিশোরীকে ধর্ষনের অভিযোগে যুবক গ্রেফতার তোমার যা করা দরকার, করো : নেতানিয়াহুকে ট্রাম্প বাবা-ছেলেকে হত্যার ২৫ বছর পর বিচার পেতে সংবাদ সম্মেলন নোমান-সাজিদের বিধ্বংসী বোলিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলো পাকিস্তান নারীর প্রতি সহিংসতা সামজিক ব্যাধি : উপদেষ্টা শারমীন ইসরাইলি হামলার প্রতিশোধ নেয়া ঠিক হবে না ইরানের : ব্রিটিশ প্রধানমন্ত্রী সৈয়দপুরে বর্ণাঢ্য আয়োজনে নয়া দিগন্তের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ইসরাইলি হামলায় ২ ইরানি সৈন্য নিহত

সকল