২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

জরুরি চিকিৎসা

-

ডায়রিয়া
পানিশূন্যতা পূরণে বড় শিশুরা বা বয়স্করা প্রতিবার পাতলা পায়খানার পর যত ইচ্ছা খেতে পারেন। ২ বছরের কম শিশুকে প্রতি ১-২ মিনিটে ১ চামচ করে খাবার স্যালাইন খাওয়ান। যদি শিশু বমি তরে তবে ১০ মিনিট ধরে অপেক্ষা করুন ও আবার স্যালাইন খাওয়ানো শুরু করুন। এবার ২-৩ মিনিটে ১ চামচ করে দিন। সেই সাথে বুকের দুধ খেলে বারবার বুকের দুধ খেতে দিন। আর পানিশূন্যতা যদি খুব বেশি হয় তবে শিরাপথে স্যালাইন দিতে হবে। রোগীকে হাসপাতালে ভর্তি করে স্যালাইন দিতে হবে। কলেরার ক্ষেত্রে টেট্রাসাইক্লিন, ইরাইথ্রোমাইসিন অ্যান্টিবায়োটিক সেবন করতে হবে। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক খাবেন না। রোগীকে মেট্রোনিডাজল বা লোপিরামাইড ওষুধ খাওয়াবেন না। প্যাকেটের ফলের জুস খাওয়াবেন না। আমাশয়, টাইফয়েড ও হেপাটাইটিস হলে চিকিৎসকের পরামর্শমতো চিকিৎসা নিতে হবে।
পানি বিশুদ্ধকরণ : একটি পরিষ্কার পাত্রে পানি সংগ্রহ করে প্রথমেই কিছুক্ষণের জন্য রেখে দিন। তলানি পড়লে উপরের পরিষ্কার পানি আলাদা পাত্রে ঢেলে নিয়ে ফুটান। পানি ফুটতে শুরু করলে আরো ১০ মিনিট পর্যন্ত ফুটায়ে পান করুন। তবে ছোট্ট শিশু ও গর্ভবতী মায়েদের এ পানি পান না করাই ভালো। তাদের জন্য বোতলজাত পানি পান করতে হবে। ফুটানো সম্ভব না হলে ক্লোরিনের মাধ্যমে পানি বিশুদ্ধ করা যায়। এ ক্ষেত্রে ১ গ্যালন পানিতে ১ কাপের চতুর্থাংশ ব্লিচিং পাউডার বা ফিটকিরি (৪-৬ শতাংশ ক্লোরিনযুক্ত) দিয়ে ভালোভাবে মেশানোর পর ৩০ মিনিট ধরে অপেক্ষা করতে হবে। তলানি পড়লে ওপরের পরিষ্কার পানি পান করতে হবে। এ ছাড়াও ট্যাবলেটের মাধ্যমেও পানি বিশুদ্ধ করা যায় একটি হ্যালোট্যাব ২০ লিটার পানিতে দিয়ে ৩০ মিনিট ধরে অপেক্ষা করার পর পানি পান করতে পারেন।


আরো সংবাদ



premium cement
অনুপ্রবেশ বন্ধে পশ্চিমবঙ্গে পরিবর্তন চাইলেন অমিত শাহ পলিথিন বন্ধে কঠোর মনিটরিং ও এনফোর্সমেন্ট ১ নভেম্বর থেকে শুরু : পরিবেশ উপদেষ্টা লুইসের বিধ্বংসী সেঞ্চুরিতে ১৯ বছর পর শ্রীলঙ্কায় ওয়ানডে জয় ওয়েস্ট ইন্ডিজের লেবাননের ১৪ গ্রামের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ ইসরাইলের ইসরাইলকে ইরানি জতির শক্তি-সামর্থ্য বুঝিয়ে দিতে হবে : ইরানের সর্বোচ্চ নেতা কাঁঠালিয়ায় ডোবায় মিলল নারীর লাশ শহীদদের স্বপ্নের বাংলাদেশ গড়ার প্রত্যয় জামায়াতের বকশীগঞ্জে যুবদলের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ওসমানীনগরে গাড়ি চাপায় মোটরসাইকেল আরোহী নিহত বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহী করে কর্মসংস্থান সৃষ্টি করতে চায় অন্তর্বর্তী সরকার : নাহিদ ইসলাম ভুটানকে ৭ গোলে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ

সকল