২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬
`
স্বাস্থ্য তথ্য

স্ট্রোক চিকিৎসায় কার্যকর ওষুধ

-

এক গবেষণায় দেখা গেছে, রক্ত জমাট বাঁধতে সহায়ক ড্রাগ রক্তপাতজনিত স্ট্রোক চিকিৎসায় অত্যন্ত কার্যকর। স্ট্রোক আক্রান্ত হওয়ার ৪ ঘণ্টার মধ্যে এই ড্রাগ শিরায় প্রয়োগ করে হেমাটোমা প্রতিরোধের মাধ্যমে মস্তিষ্কের ক্ষতি বহুলাংশে কমিয়ে আনা সম্ভব। গবেষণার এই ফল কানাডার ভ্যানকুভাবে অনুষ্ঠিত পঞ্চম বিশ্ব স্ট্রোক কংগ্রেসে উপস্থাপন করা হয়। মস্তিষ্কের অভ্যন্তরে রক্তপাত হয়, যখন মস্তিষ্কের রক্তনালী ছিঁড়ে যায়। এর ফলে মস্তিষ্কে রক্ত জমা হয়ে রক্তপাতের স্থানে অবস্থিত কোষের ক্ষতিসাধন করে। রক্তপাতের পর রক্ত জমাট বেঁধে হেমাটোমা তৈরি হলে চতুর্দিকে অবস্থিত মস্তিষ্কের কোষে চাপ প্রয়োগ করে অধিকতর ক্ষতিসাধন করে। ফলে রোগী অক্ষম হয়ে পড়ে। ৪০০ রোগীকে নভোনরডিসকের ওষুধ নভোসেভেন প্রয়োগ করে চিকিৎকেরা উল্লেখযোগ্য সাফল্য লাভ করেন। এই ড্রাগ রক্তপাতের স্থানে ছিঁড়ে যাওয়া রক্তনালীতে পৌঁছে ভেতর থেকে রক্ত জমাট বাঁধা ত্বরান্বিত করে। এই ড্রাগের মাধ্যমে আক্রান্ত রোগীরা শারীরিক ও স্নায়ুবিক জটিলতা প্রতিরোধ করতে সক্ষম হন। রক্তপাতজনিত স্ট্রোকের স্বীকৃত কোনো চিকিৎসা এতদিন ছিল না। গবেষণার এই ফল নতুন আশার সঞ্চার করেছে। অচিরেই এই ড্রাগ বিশ্বব্যাপী স্ট্রোকে আক্রান্ত হাজার হাজার রোগীর চিকিৎসায় যুগান্তকারী ফল বয়ে আনবে। বলেছেন আমেরিকার কলাম্বিয়া ইউনিভার্সিটির নিউরোলজি ও নিউরোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা: স্টিফ্যান মেয়ার।
রসুনের বহু গুণ

রসুন বিভিন্ন রোগ প্রতিরোধ ও নিরাময়ে মহৌষধ। রসুনে আছে এলাইল প্রোপাইল ডাইসালফাইভ, এলিসিন, এস্টুকারবক্সি প্রোপাইল গ্লুটথিওন এক্রোলিন। এটা রক্তে কোলেস্টেরলের আধিক্য কমিয়ে এথেরোস্কেলেরোসিস ও উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনাকে কমিয়ে দেয়। ডা: রুথরং উচ্চ রক্তচাপে আক্রান্ত শতকরা ৮০ জন রোগীকে রসুন খাইয়ে আরোগ্য করেছেন। ডাই এলাইল সালফাইড ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। এলিসিন দেহে ওজন বৃদ্ধি রোধ করে।
রাশিয়ার পার্ক স্ট্রিট চিকিৎসাকেন্দ্রের ডা: আলেক্সি বলেছেন, রসুন এন্টিবায়োটিক ও এন্টিসেপটিক হিসেবে কাজ করে এবং প্রদাহ ও সংক্রামক ব্যাধিরোধক। নিউইয়র্কের ডা: মার্শাল উইলিয়াম আবিষ্কার করেছেনÑ রসুন এলাইন সালফাইড তীব্র বিষনাশক। এটা ফুসফুস, কিডনি এবং যকৃৎ থেকে নির্গত ক্ষয়রোগের জীবাণু বৃদ্ধি রোধ করে। জাপানের ডাক্তার বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন রসুনের ই-কোলাই এবং টাইফয়েড জীবাণুনাশক ক্ষমতা আছে। বাতের জন্য রসুন তেলে ভেজে ২/১টা কোয়া দুই বেলা আহারের পর খেলে ব্যথা উপশম হয়। রসুন মস্তিষ্ক, হৃৎপিণ্ড ও জননগ্রন্থিকে উদ্দীপ্ত করে কাজকর্মে আগ্রহ ও উৎসাহ বাড়িয়ে দেয়। জার্মানির বিজ্ঞানীরা একমত পোষণ করেন, রসুন রক্ত পরিষ্কার ও নতুন রক্তকণিকা তৈরিতে সাহায্য করে। ফরাসি ডাক্তারদের মতেÑ রসুন রক্তপ্রবাহ বাড়ায়, শরীরে রোগজীবাণু ও দূষিত পদার্থ পরিষ্কার করে। উল্লেখ্য, গর্ভবতী মহিলারা কাঁচা রসুন খেলে সমস্যা হতে পারে।


আরো সংবাদ



premium cement
ছাত্ররাজনীতি বন্ধ হওয়ায় রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আনন্দ শোভাযাত্রা গাজায় এক বছরের যুদ্ধে ৪৩ হাজার ফিলিস্তিনি নিহত কিশোরগঞ্জ সেন্ট্রাল প্রেসক্লাবের আহ্বায়ক কমিটি গঠিত ক্রসফায়ারের ৮ বছর পর র‍্যাবের সাবেক ডিজির বিরুদ্ধে মামলা নোয়াখালীতে অস্ত্র নিয়ে টিকটক, গ্রেফতার ৫ চন্দনাইশে স্ত্রীকে গলা কেটে হত্যার অভিযোগ ফেসবুক লাইভে এসে বিষপানে প্রাণ দিলেন সেই মেস পরিচালক মীম ‘জনগণের সামনে বিএনপির উন্মোচন করা উচিৎ কী কী সঙ্কট সৃষ্টি হতে পারে’ এবার প্রকাশ্যে এলেন ইবি ছাত্রশিবিরের সভাপতি-সেক্রেটারি জামায়াতের সাথে আইআরআই’র প্রতিনিধি দলের সাক্ষাৎ আগামী বছর বেসরকারি স্কুলে লটারিতে ভর্তি, মানতে হবে নীতিমালা

সকল