২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

অটিজমের জন্য GFCF ডায়েট

-

অটিজমের জন্য এঋঈঋ ডায়েট সম্পর্কে শুনে থাকতে পারেন- এই ডায়েটের প্রচলন বিগত কয়েক বছর ধরে চলছে এবং এর কার্যকারিতা সম্পর্কে অনেকেরই ভিন্ন মতামত রয়েছে। কেউ কেউ এটিকে একটি ফ্যাড (ঋধফ) ডায়েট বলে আখ্যা দিয়েছেন, আবার কেউ কেউ এর কার্যকারিতার উল্লেখ করেছেন। যদিও বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায় তুলনামূলকভাবে সীমিত, সেখানে অটিজম শিশুদের ক্ষেত্রে এর উপকারিতা দেখানো হয়েছে। অনেক অটিজম আক্রান্ত শিশুদের বাবা-মা রিপোর্ট করেন যে, এটি আচরণ, ঘুম ও কথাবার্তায় ইতিবাচক পরিবর্তন আনতে সাহায্য করে।
গ্লুটেন-যুক্ত ও কেজিন-যুক্ত খাবার এঋঈঋ ডায়েট নামেও পরিচিত। এটি অটিজমে আক্রান্ত শিশুদের জন্য বেশ কয়েকটি বিকল্প চিকিৎসার মধ্যে একটি। এই কঠোর ডায়েট অনুসরণ করার সময় অটিজম শিশুদের প্রতিদিনের খাদ্য গ্রহণ থেকে গ্লুটেন প্রোটিন (গমের আটা, ময়দার তৈরি খাবার, বার্লিতে পাওয়া যায়) এবং কেজিন প্রোটিন (দুধ এবং দুগ্ধজাত দ্রব্যে পাওয়া যায়) ধারণকারী সব খাবার বাদ দেয়া হয়। এই ডায়েটের পেছনে চিন্তা হলো যে, এটি দু’টি প্রোটিন গ্লুটেন ও কেজিন যুক্ত খাবার বাদ দেয়া যা অটিজমে আক্রান্ত শিশুদের বিশেষভাবে সংবেদনশীল হতে পারে। এই প্রোটিনগুলো হজম করা কঠিন এবং গ্লুটেনের ক্ষেত্রে প্রকৃতপক্ষে অন্ত্রের ক্ষতি করতে পারে। যখন অন্ত্র ক্ষতিগ্রস্ত হয়, তখন প্রোটিনের ছোট অংশ রক্তপ্রবাহে প্রবেশ করে এবং মস্তিষ্কে প্রভাব ফেলতে পারে, যা অটিজম শিশুদের সাথে আমরা প্রায়ই দেখতে পাই।
দেখে নেয়া যাক গ্লুটেন-যুক্ত এবং কেজিন-যুক্ত ডয়েটে আপনার শিশু কী খাবার উপভোগ করতে পারে :
চাল, লাল চাল, মুড়ি, চিঁড়া, সাগু, চালের আটা- সব ধরনের ডাল, ছোলা, বাদাম, কাঠবাদাম দুধ, নারকেল দুধ, কাজু দুধ, চালের দুধ, ওটস দুধ সব ধরনের শাক ও সবজি, সব ধরনের মৌসুমি ফল, মাছ, মুরগি, সামুদ্রিক মাছ, কবুতর, ডিম, পানি, লেবুর পানি, ডাবের পানি, অল্প পরিমাণে গরুর গোশত, কলিজা, মগজ, হাসি, ঘি, লবণ
খাওয়া নিষেধ : গমের আটা, ময়দার তৈরি খাবার, বার্লি, সুজি, সেমাই, ওটস, সয়া ও সয়া জাতীয় খাবার। দুধ এবং দুগ্ধজাত খাবার, পনির, কোমল পানীয়। চিনি, বিস্কুট, চানাচুর, কেক, সসেজ, জেলি, চকোলেট, তেলের ভাজা খাবার, অতিরিক্ত মসলাযুক্ত খাবার, জাঙ্ক ফুড, প্যাকেটজাত খাবার। অটিজম শিশুদের ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য খাবার পরিমিত পরিমাণে হওয়া উচিত। তা ছাড়া ওমেগা-৩ ফ্যাটি এসিড, ভিটামিন-বি ১২, সি, ক্যালসিয়াম, জিংক খাবারের মাধ্যমে গ্রহণ করা প্রয়োজন।
লেখক : ক্লিনিক্যাল পুষ্টি ও পথ্যবিদ, ইবনে সিনা মেডিক্যাল কলেজ হাসপাতাল, কল্যাণপুর।


আরো সংবাদ



premium cement