২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

অস্টিওআর্থ্রাইটিসে করণীয়

-

‘বাত’ একটি সাধারণ শব্দ, যার অর্থ জয়েন্ট বা গিরার প্রদাহ। বাত কয়েক শ’ ধরনের রয়েছে। অস্টিওআর্থ্রাইটিস (Osteoarthritis/OA) সবচেয়ে সাধারণ প্রকার। এটি প্রায়ই বয়স্কদের হয় এবং এটি প্রায়ই হাত, হাঁটু এবং নিতম্বকে প্রভাবিত করে। যেখানে দু’টি হাড় মিলিত হয় সেই স্থানটি সাধারণত তরুণাস্থি বা কার্টিলেজ নামক রাবারি উপাদান দিয়ে আবৃত থাকে। এই উপাদানটি হাড়গুলোকে ব্যথা না করে একে অপরের উপর সøাইড করতে দেয়। যখন অস্টিওআর্থ্রাইটিস হয়, তখন তরুণাস্থি ভেঙে যেতে শুরু করে। এটি পরতে পরতে, জয়েন্টের হাড়গুলো একে অপরের বিরুদ্ধে ঘষতে শুরু করে। এটি ব্যথা, কঠোরতা ও ফোলা হতে পারে।
অস্টিওআর্থ্রাইটিসের ঝুঁকির কারণ
কিছু কারণ অস্টিওআর্থ্রাইটিসের ঝুঁকি বাড়াতে পারে। এই কারণগুলোর মধ্যে কিছু আপনার নিয়ন্ত্রণের বাইরে। যাই হোক, আপনি জীবনধারার কারণগুলোর দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে অস্টিওআর্থ্রাইটিস হওয়ার ঝুঁকি কমাতে পারেন যেমন- জয়েন্টগুলোর অতিরিক্ত ব্যবহার, স্থূলতা, ভঙ্গি।
পারিবারিক ইতিহাস : অস্টিওআর্থ্রাইটিস মাঝে মধ্যে পরিবারে চলে। যদি আপনার মা-বাবা বা ভাইবোনদের এই রোগটি থাকে, তাহলে আপনারও হওয়ার সম্ভাবনা বেশি। ডাক্তাররা জানেন না কেন অস্টিওআর্থ্রাইটিস পরিবারে চলে। কোনো জিন এখনো কারণ হিসেবে চিহ্নিত করা হয়নি, তবে জিনগুলো অস্টিওআর্থ্রাইটিস ঝুঁকিতে অবদান রাখতে পারে।
বয়স : অস্টিওআর্থ্রাইটিস সরাসরি জয়েন্ট এ ধকলের সাথে সংযুক্ত। মানুষের বয়স বাড়ার সাথে সাথে এটি আরো বেশি হয়। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, ৬৫ বছরের বেশি বয়সী এক-তৃতীয়াংশেরও বেশি প্রাপ্তবয়স্কদের অস্টিওআর্থ্রাইটিসের লক্ষণ রয়েছে।
আগের চোট : যারা জয়েন্টে আঘাত পেয়েছেন তাদের সেই জয়েন্টে অস্টিওআর্থ্রাইটিস হওয়ার সম্ভাবনা বেশি।
স্থূলতা : অতিরিক্ত ওজন বা স্থূলতা শরীরে চাপ বাড়ায়। এটি জয়েন্টে অস্টিওআর্থ্রাইটিসের ঝুঁকি বাড়ায়। যাদের ওজন বেশি বা স্থূল তারা বিশেষ করে অস্টিওআর্থ্রাইটিসের জন্য সংবেদনশীল : হাঁটু, নিতম্ব, মেরুদণ্ড যাই হোক, স্থূলতা অ-ওজন-বহনকারী জয়েন্টও অস্টিওআর্থ্রাইটিসের সাথে যুক্ত, যেমন- হাত।
নির্দিষ্ট পেশা : পুনরাবৃত্তিমূলক ক্রিয়াগুলো আপনার জয়েন্টে অযথা চাপ সৃষ্টি করতে পারে এবং যে পেশাগুলোর জন্য এ ধরনের পুনরাবৃত্তিমূলক কর্মের প্রয়োজন হয় সেগুলো অস্টিওআর্থ্রাইটিস ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। যেমন- দিনে এক ঘণ্টার বেশি হাঁটু গেড়ে বসে থাকা বা ভার উত্তোলন, সিঁড়ি আরোহণ, হাঁটা যারা নিয়মিত যৌথ-নিবিড় খেলাধুলায় অংশগ্রহণ করে তাদেরও OA ঝুঁকি বাড়তে পারে।
দুর্বল ভঙ্গি অনুপযুক্তভাবে বসা বা দাঁড়ানো আপনার জয়েন্টগুলোতে চাপ দিতে পারে। এটি OA ঝুঁকি বাড়াতে পারে।
অন্য ধরনের আর্থ্রাইটিস পরবর্তী জীবনে আপনার OA হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। এর মধ্যে রয়েছে : গাউট, সেপটিক আর্থ্রাইটিস, রিউমাটয়েড আর্থ্রাইটিস। উদাহরণস্বরূপ, হিমোফিলিয়া নামের রক্তপাতের ব্যাধিতে জয়েন্টগুলোতে রক্তপাত হতে পারে, ঝুঁকিকে প্রভাবিত করতে পারে। OA-এর সাথে যুক্ত কিছু চিকিৎসা শর্ত অন্তর্ভুক্ত : অস্টিওনেক্রোসিস, পেগেটের হাড়ের রোগ, ডায়াবেটিস, গাউট, নিষ্ক্রিয় থাইরয়েড অস্টিওআর্থ্রাইটিস ট্রিগার করে।
OA আক্রান্ত সবারই সব সময় উপসর্গ থাকে না। আক্রান্ত বেশির ভাগ লোকেরই উপসর্গ থাকে যা সারা দিন আসে এবং যায়। OA উপসর্গের জন্য কিছু সাধারণ ট্রিগার চিহ্নিত করা হয়েছে। যাই হোক, নির্দিষ্ট ট্রিগার ব্যক্তি থেকে ব্যক্তি পরিবর্তিত হতে পারে। কার্যকলাপের অভাব খুব বেশিক্ষণ স্থির থাকার ফলে আপনার জয়েন্টগুলো শক্ত হয়ে যেতে পারে। এটি আন্দোলনকে আঘাত করার সম্ভাবনা বেশি করে তোলে। রাতের বেলা কার্যকলাপের অভাব আংশিকভাবে ব্যাখ্যা করতে পারে কেন লোকেরা জেগে উঠলে OA ব্যথা প্রায়ই খারাপ হয়। মানসিক চাপ গবেষণা স্ট্রেসকে ব্যথার অতিরঞ্জিত উপলব্ধির সাথে যুক্ত করেছে। আবহাওয়ার পরিবর্তন আবহাওয়ার পরিবর্তন OA-এর লক্ষণগুলোকে আরো খারাপ করতে পারে। OA আক্রান্ত ব্যক্তিরা প্রায়ই ঠাণ্ডা, স্যাঁতসেঁতে আবহাওয়ার প্রতি বিশেষভাবে সংবেদনশীল।
আমি ভালো বোধ করতে কী করতে পারি?
আপনার লক্ষণগুলো কমাতে, আপনি করতে পারেন :
* যখন আপনার ব্যথা সত্যিই খারাপ হয় তখন কয়েক মিনিটের জন্য বিশ্রাম নিন- কিন্তু বেশিক্ষণ বিশ্রাম করবেন না। এটি আপনার পেশিগুলোকে দুর্বল করে তুলতে পারে এবং আপনার ব্যথা আরো খারাপ করতে পারে।
* যদি প্রয়োজন হয়, ওজন কমানোর চেষ্টা করুন- অতিরিক্ত ওজন বহন করা আপনার জয়েন্টগুলোতে অতিরিক্ত চাপ সৃষ্টি করে। আপনার ডাক্তার বা নার্স আপনার সাথে ওজন কমানোর স্বাস্থ্যকর উপায় সম্পর্কে কথা বলতে পারেন।
* প্রচুর শারীরিক ক্রিয়াকলাপ- শক্তিশালী পেশি থাকা আপনার জয়েন্টগুলোর কিছুটা চাপ দূর করে। এটি পরে আপনার ব্যথা কমাতে পারে, যদিও এটি প্রথমে ব্যথা করে। শারীরিক কার্যকলাপ পেতে বিভিন্ন উপায় অনেক আছে, এমনকি হালকা ধরনের ব্যায়াম, যেমন- হাঁটা, আপনার স্বাস্থ্যের জন্য ভালো। আপনার ডাক্তার বা নার্স আপনাকে একটি রুটিন তৈরি করতে সাহায্য করতে পারে যা আপনার জন্য কাজ করে। তারা আপনাকে একজন শারীরিক থেরাপিস্টের (ব্যায়াম বিশেষজ্ঞ) সাথে কাজ করার পরামর্শ দিতে পারে।
* ‘সহায়ক ডিভাইস’ ব্যবহার করুন- যদি আপনার ডাক্তার তাদের সুপারিশ করেন এই ডিভাইসগুলো আপনার জয়েন্টগুলোকে স্থিতিশীল রাখতে বা তাদের ওজন কমাতে সাহায্য করতে পারে। উদাহরণগুলোর মধ্যে রয়েছে- জুতা সন্নিবেশ, সিপ্লন্ট, বেত ও ওয়াকার।
* গরম বা ঠাণ্ডা প্যাক ব্যবহার করুন- কিছু লোক দেখেন যে তাপ বা ঠাণ্ডা অল্প সময়ের জন্য ব্যথা উপশম করতে সাহায্য করে।
* আর্থ্রাইটিস সম্পর্কে জানুন- আপনার অবস্থা সম্পর্কে জানা আপনাকে আপনার ডাক্তার বা নার্সের সাথে কাজ করতে দেয় যা আপনাকে সবচেয়ে ভালো সাহায্য করে। এটি আপনাকে আপনার উপসর্গ এবং চিকিৎসার সাথে কী আশা করতে হবে তা আরো ভালোভাবে বুঝতে সাহায্য করতে পারে।
ভেষজ, ভিটামিন বা সম্পূরক সাহায্য করতে পারেন?
কোনো শক্তিশালী প্রমাণ নেই যে, কোন ধরনের সম্পূরকগুলো আর্থ্রাইটিসের লক্ষণগুলোতে কাজ করে। এমনকি গ্লুকোসামাইন এবং কনড্রোইটিনের ক্ষেত্রেও এটি সত্য, যেগুলো সম্পূরক যা কিছু লোক মনে করে আর্থ্রাইটিসে সাহায্য করে। আপনি যদি কোনো সম্পূরক বা ভেষজ খাবার চেষ্টা করতে চান তবে সেগুলো নেয়ার আগে আপনার ডাক্তার বা নার্সের সাথে যোগাযোগ করুন।
আমি কি ওষুধ খেতে পারি?
সাধারণত, ডাক্তাররা প্রথমে শারীরিক কার্যকলাপ, ওজন হ্রাস এবং সহায়ক ডিভাইসের মতো জিনিসগুলো চেষ্টা করার পরামর্শ দেন। যদি এগুলো ব্যথায় সাহায্য না করে তবে তারা ওষুধের পরামর্শ দিতে পারে। বিকল্পগুলোর মধ্যে রয়েছে- ওষুধগুলো যেগুলো বড়ি হিসেবে আসে সেই সাথে ক্রিম এবং জেল যা ত্বকে যায়। কিছু পরিস্থিতিতে, চিকিৎসকরা ব্যথা উপশম করতে জয়েন্টে ইঞ্জেকশনের পরামর্শ দিতে পারেন। কিন্তু এগুলো সাধারণত প্রধান চিকিৎসা হিসেবে ব্যবহার করা হয় না, কারণ এগুলো মাত্র কয়েক সপ্তাহ কাজ করে।
অস্ত্রোপচার সম্পর্কে কী?
যখন অন্যান্য চিকিৎসা যথেষ্ট সাহায্য করে না, তখন অস্টিওআর্থ্রাইটিসে আক্রান্ত কিছু লোকের অস্ত্রোপচার করা হয়। উদাহরণস্বরূপ, কিছু লোকের হাঁটু বা নিতম্ব প্রতিস্থাপনের জন্য অস্ত্রোপচার করা হয়। সার্জনরা আর্থ্রাইটিসের জন্য অন্যান্য ধরনের অস্ত্রোপচারেও কাজ করছেন।
আমি কিভাবে আমার জন্য কাজ করে এমন একটি পদ্ধতি খুঁজে পেতে পারি? অস্টিওআর্থ্রাইটিসের লক্ষণগুলো মোকাবেলা করা কঠিন হতে পারে। তবে আশা হারাবেন না। আপনার জন্য কাজ করে এমন পদ্ধতি খুঁজে পেতে আপনাকে ওষুধ, ব্যায়াম এবং ডিভাইসগুলোর বিভিন্ন সমন্বয় চেষ্টা করতে হতে পারে। কিন্তু বেশির ভাগ মানুষই তাদের পছন্দের অনেক কাজ করতে ফিরে যাওয়ার উপায় খুঁজে বের করতে সক্ষম হয়।
অস্টিওআর্থ্রাইটিসের জটিলতা
অস্টিওআর্থ্রাইটিস বিভিন্ন শারীরিক, মানসিক এবং মানসিক জটিলতার কারণ হতে পারে যদি চিকিৎসা না করা হয়। অস্টিওআর্থ্রাইটিসের একটি সাধারণ জটিলতা হলো আপনার জয়েন্টগুলোতে শক্ত হয়ে যাওয়া, যার ফলে ভারসাম্য এবং গতিশীলতা নষ্ট হতে পারে। আর্থ্রাইটিস ফাউন্ডেশনের মতে, এটি আপনার পড়ে যাওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলতে পারে, যা ছোট বা গুরুতর আঘাতের কারণ হতে পারে। অস্টিওআর্থ্রাইটিসের অন্যান্য সম্ভাব্য জটিলতার মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে : ঘুমে ব্যাঘাত/নিদ্রাহীনতা, ব্যথা বা সীমিত গতিশীলতার ফলে ওজন বৃদ্ধি, উদ্বেগ , বিষণœতা অস্টিওনক্রোসিস বা হাড়ের মৃত্যু, লিগামেন্ট এবং ঃবহফড়হং-এর ক্ষয়, হেয়ারলাইন (স্ট্রেস) ফ্র্যাকচার , হেমারথ্রোসিস বা জয়েন্টগুলোর কাছে রক্তপাত।
অস্টিওআর্থ্রাইটিস প্রতিরোধ
আপনার বংশগতি এবং বয়স অস্টিওআর্থ্রাইটিসের ঝুঁকির কারণ থাকতে পারে যা আপনি পরিবর্তন করতে পারবেন না।
যাই হোক, বেশ কয়েকটি পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণ রয়েছে যা নিম্নলিখিত টিপস দিয়ে প্রতিরোধ করা যেতে পারে :
১. আপনার ওজন নিয়ন্ত্রণে রাখুন
২. প্রতি সপ্তাহে কমপক্ষে ১৫০ মিনিট ব্যায়াম করেন
৩. আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করুন, বিশেষ করে যদি আপনার ডায়াবেটিস থাকে
৪. আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করুন, বিশেষ করে যদি আপনার উচ্চ রক্তচাপ থাকে
৫. একটি সুষম, প্রদাহবিরোধী খাদ্য খান
৬. বস্তু উত্তোলনের সময় সঠিক কৌশল ব্যবহার করুন, যেমন- আপনার পিঠের পরিবর্তে আপনার নিতম্ব এবং পা দিয়ে তোলা সহায়ক ডিভাইস।
লেখক : এমবিবিএস, এমডি (রিউমাটোলজি), এমএসিআর (আমেরিকা), কনসালটেন্ট রিউমাটোলজিস্ট, ল্যাব এইড ডায়াগনস্টিক , কুমিল্লা


আরো সংবাদ



premium cement