১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

এবারো কি ফাইনালের হিরো ডি মারিয়া

এবারো কি ফাইনালের হিরো ডি মারিয়া - ছবি: সংগৃহীত

আর্জেন্টিনার ফুটবলে গুরুত্বপূর্ন নাম অ্যাঞ্জেল ডি মারিয়া। এই ফরোয়ার্ডের আরেকটি বিশেষত্ব হলো বড় ম্যাচে গোল করা। বিশেষ করে ফাইনালে। এই গুনের জন্য আর্জেন্টিনার ফুটবল প্রেমীদের কাছে জনপ্রিয়তায় লিওনেল মেসির পরই অবস্থান ডি মারিয়ার।

২৮ বছর পর ২০২১ সালে আর্জেন্টিনা জয় করে কোপা আমেরিকা। ব্রাজিলের মাঠে স্বাগতিকদের বিপক্ষে সেই ম্যাচে জয়সূচক গোল ডি মারিয়ার। ৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের ফাইনাল ম্যাচেও ফ্রান্সের বিপক্ষে গোল এই আক্রমনভাগের ফুটবলারটির।
ল্যাতিন আমেরিকান দেশটির সর্বশেষ অলিম্পিক গেমস পুরুষ ফুটবলে স্বর্ণ জয় ২০০৮ সালে। চীনের বেইজিংয়ে অনুষ্ঠিত সেই ফাইনালেও নাইজেরিয়ার জালে বল পাঠান ডি মারিয়ার। দেশের আকাশী নীল জার্সীতে খেলার সময়টা শেষ হয়ে এসেছে ডি মারিয়ার। আগেই জানিয়েছেন এবারের কোপা আমেরিকার পরই জাতীয় দল থেকে অবসর নেবেন। এখন দেখার পালা শেষ ফাইনালটা কি গোলে এবং দলের জয়ে রাঙ্গাতে পারবেন তিনি।

আর্জেন্টিনার রোজারিওতে জন্ম নেয়া এই ফুটবলারের বর্তমান ক্লাব পর্তুগালের বেনফিকা। ২০০৮ সালে আর্জেন্টিনা জাতীয় দলে অভিষেক তার। এরপর ২০১০, ২০১৪, ২০১৮ এবং ২০২২ বিশ্বকাপে খেলেছেন। নিজ দেশের রোজারিও সেন্ট্রালে ক্যারিয়ার শুরু। এরপর বেনফিকা হয়ে রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড, প্যারিস সেন্ট জার্মেই ও জুভেন্টাসের হয়ে খেলে এখন পর্তুগালের ক্লাবে। এই বেনফিকা দিয়েই ইউরোপিয়ান ফুটবলে যাত্রা শুরু তার।

এ নিয়ে চারটি কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনা দলের সদস্য তিনি। ২০১৫, ২০১৬ এবং ২০২১ কোপা আমেরিকার ফাইনালে খেলেছিল আর্জেন্টিনা। ২০১৪ বিশ্বকাপের ফাইনালেও তিনি দলে ছিলেন। তবে খেলা হয়নি ইনজুরির জন্য। ঠিক যেমনি ২০১৫ ও ২০১৬ কোপার ফাইনালে ঠিক মতো মাঠে থাকতে পারেননি। ২০০৭ সালে কানাডায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা দলের খেলোয়াড় ছিলেন তিনি।

২০১৫ সালের কোপা আমেরিকার সেমিফাইনালে প্যারাগুয়ের বিপক্ষে আর্জেন্টিনার ৬-১ গোলের জয়ে ডি মারিয়ার গোল ছিল দুটি।
২০১৪ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে সুইজারল্যান্ডের বিপক্ষে ১১৮ মিনিটের গোলে আর্জেন্টিনাকে ১-০ তে জেতার তিনি। ২০১৮ বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে তার গোল ছিল ফ্রান্সের বিপক্ষে। যদিও সে ম্যাচে হার মেসিদের।

আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ১৪৪টি মাচ খেলেছেন। গোল করেছেন ৩১টি। এবারের কোপা আমেরিকায় এখন পর্যন্ত কোনো গোলের দেখা পাননি ৩৬ বছর বয়সী এই ফুটবলার। গোল মিস করেছেন বেশ কয়েকটি। এরপর একাদশে জায়গা হারান। সেমিতে কানাডার বিপক্ষে ফের চান্স প্রথম ১১ জনে। স্বাভাবিক ভাবেই আগামীকাল ভোরে কলম্বিয়া বিপক্ষে ফাইনালে ফের গোল পেতে চাইবেন তিনি।


আরো সংবাদ



premium cement