১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

রেকর্ড ডাকছে আর্জেন্টিনাকে

রেকর্ড ডাকছে আর্জেন্টিনাকে - ফাইল ছবি

ফুটবলের ১২০ গজে হাজারও রেকর্ডের জন্ম দিয়েছে। তবে এমন কিছু রেকর্ডও আছে, যেখানে জায়গা হয়নি কোনো কিংবদন্তির নাম।

ফুটবল ইতিহাসে বিশ্বসেরা দলগুলো যে রেকর্ড গড়তে ব্যর্থ, এবার সেই মাইলফলকের সামনেই দাঁড়িয়ে লিওনেল স্কালোনির আর্জেন্টিনা।

১৫ জুলাই শিরোপার লড়াইয়ে কলম্বিয়াকে হারালেই অনন্য এক রেকর্ড গড়বে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

টানা তিনটি আন্তর্জাতিক শিরোপা জেতার রেকর্ড নেই দক্ষিণ আমেরিকার কোনো দেশের। দুইবার মহাদেশীয় শিরোপা এবং এক বিশ্বকাপ জেতার কীর্তি গড়তে পারেনি লাতিনের কালজয়ী কোনো দল। এমনকি ইউরোপের সর্বকালের সেরা দলগুলোও নিজেদের ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি। একমাত্র দেশ হিসেবে এই কৃতিত্ব আছে স্পেনের। ২০০৮ সালের ইউরো, ২০১০ বিশ্বকাপ এবং ২০১২ সালের ইউরো টানা জয় করেছিল দেশটি।

এবার আর্জেন্টিনার সামনে আছে সেই সুযোগ। ২০২১ সালে কোপা আমেরিকা আর ২০২২ সালে বিশ্বকাপ নিজেদের ঝুলিতে পুরেছে লিওনেল মেসিরা। এবার বাকি ২০২৪ সালের কোপা আমেরিকা। স্বপ্নের এই ট্রেবলের চক্র পূরণ করতে আর্জেন্টিনার দরকার আর এক জয়।

আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হলে আরো একটি রেকর্ডের মালিক হবে। দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপে সর্বাধিক ১৫ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও উরুগুয়ে। আর্জেন্টিনা ২৯ বার ফাইনালে উঠে এই সাফল্য পায়। সেই তুলনায় এগিয়ে উরুগুয়ে। তাদের ফাইনালের ম্যাচে জয়ের বেকর্ড বেশী। উরুগুয়ে ২১ বার ফাইনালে উঠে ট্রফি নিয়ে উৎসব করেছে ১৫ বার। এবার আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হতে পারলে রেকর্ড ১৬ বারের মতো শ্রেষ্ঠত্ব পাবে। পেছনে ফেলবে প্রতিদ্বন্দ্বী উরুগুয়েকে।

উল্লেখ্য, ব্রাজিলের সাথে আর্জেন্টিনার চিরপ্রতিদ্বন্দ্বী শব্দটা যোগ হওয়ার আগে উরুগুয়েই ছিল আর্জেন্টিনার চিরপ্রতিদ্বন্দ্বী। কোপায় ৯ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। এছাড়া প্যারাগুয়ে, চিলি এবং পেরু একবার করে শিরোপা জিতেছে। কলম্বিয়া ও বলিভিয়ার ঘরে একবার করে ট্রফি গেছে। এখন পর্যন্ত ইকুয়েডর ও ভেনেজুয়েলা একবারের জন্যও ট্রফি জিততে পারেনি।

সোমবার ভোরে মেসিদের শিরোপা উল্লাস টানা চার শিরোপা জমা করবে তাদের নামের পাশে। সর্বশেষ কোপা আমেরিকা জয়ের পর আর্জেন্টিনা কোপা ফিনালেসিমাতে ইতালীতে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। এরপর বিশ্বকাপ জয়। মানে লিওনেল স্কালোনীর দলের হাতে এখন তিনটি ট্রফি।

টানা দুই কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব একাধিকবার আর্জেন্টিনার আছে। ১৯১৬ সালে প্রথমবারের মতো যাত্রা শুরু এই আসরের। আর্জেন্টিনার দখলে এই আসরের শিরোপা আসে ১৯২১ সালে। এরপর ১৯৪৫ ও ১৯৪৬ সালে এবং ১৯৯১ ও ১৯৯৩ সালে পরপর চ্যাম্পিয়ন তারা। এবার যুক্তরাষ্ট্রের মাঠে সাফল্য ধরা দিলে তৃতীয় বারের মতো টানা দুইবার চ্যাম্পিয়ন হতে পারবে।
কলম্বিয়া মাত্র দুইবার এই আসরের ফাইনালে খেলেছিল। ২০০১ সালে তারা নিজ দেশে কোপা আমেরিকা আয়োজন করে। সেবার দেশবাসীকে শিরোপার উৎসবে মাতান দলটির ফুটবলাররা। এর আগে ১৯৭৫ সালে তারা ফাইনালে উঠলেও পেরুর কাছে হতাশ হতে হয়।

আর্জন্টিনার কোচ স্কালোনী আগেই পেছনে ফেলেছেন তার দেশের দুই বিশ্বকাপ জয়ী কোচ লুইস সিজার মেনোত্তি ও কার্লোস বিলার্দোকে। মেনোত্তি ও বিলার্দো বিশ্বকাপ জিতলেও কখনই দলকে কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন করাতে পারেননি। প্রথম আর্জেন্টাইন কোচ হিসেবে এই দুই ট্রফি জয় করেন স্কালোনী। এবার আর্জেন্টিনা শিরোপা জিতলে আরো এগিয়ে যাবেন তিনি।


আরো সংবাদ



premium cement