০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১,
`

বিস্ময়কর তুরস্ককে থামিয়ে সেমিফাইনালে নেদারল্যান্ডস

বিস্ময়কর তুরস্ককে থামিয়ে সেমিফাইনালে নেদারল্যান্ডস - ছবি : সংগৃহীত

এবারের ইউরোর বিস্ময় তুরস্ক। আসরজুড়ে দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছে দলটা। তবে সেই বিস্ময়কর যাত্রা আর বাড়তে দিলো না ডাচরা। শেষ আটেই থামিয়েছে তাদের। তুরস্কের স্বপ্নভেঙে দুই দশক পর ইউরোর সেমিফাইনালে উঠে এসেছে নেদারল্যান্ডস।

ইউরোতে প্রথমবারের মতো সেমিফাইনালে ওঠার স্বপ্ন দেখেছিল তুরস্ক। গোল করে ম্যাচে এগিয়েও গিয়েছিল। কিন্তু সেই স্বপ্ন চূর্ণ হয় মাত্র ৬ মিনিটের ব্যবধানে। বার্লিনে ইতিহাস গড়ার হাতছানি পেলেও তা আর হয়নি, ফিরতে হয় ২-১ গোলে।

শনিবার দিনের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে তুরস্কের মুখোমুখি হয় নেদারল্যান্ডস। এদিনও দারুণ আক্রমণাত্মক ফুটবল উপহার দেয়া তুরস্কই পায় প্রথমে গোলের দেখা। তবে শেষ পর্যন্ত লিড ধরে রাখা হয়নি। ৭০ ও ৭৬ মিনিটে দুই গোল করে ম্যাচ থেকে তুরস্ককে ছিটকে দেয় ডাচরা।

কোয়ার্টার ফাইনালে আগের তিন ম্যাচে প্রথমার্ধে কোনো গোল হয়নি। সেই খরা কাটায় তুরস্ক। তুরস্ককে ৩৫ মিনিটের মাথায় লিড এনে দেন সামেত আকায়েদিন। অবশ্য এর পেছনে বড় অবদান ছিল আর্দা গুলেরের। কর্নার চোখ ধাঁধাঁনো ক্রস করেন তিনি।

প্রথমার্ধের বাকি সময়ে কোনো দলই বলার মতো ভালো সুযোগ তৈরি করতে পারেনি। বিরতির পর ধীরে ধীরে খেলায় ফিরেছে নেদারল্যান্ডস। ৭০ মিনিটে ডাচদের ঘুরে দাঁড়ানোর শুরু। মেম্ফিস ডেপাই কর্নার থেকে ক্রস বাড় স্তেফান ডি ভার্জকে লক্ষ্য করে। যা হেড করে জাল খুঁজে নেন তিনি

সমতায় ফেরার পর এগিয়ে যেতেও খুব একটা সময় লাগেনি ডাচদের। বিপরীতে আত্মঘাতী গোলে কপাল পোড়ে তুর্কিদের। ডেনজেল ড্যামফ্রিসের বাড়ানো ক্রস নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করছিলেন কোডি গাকপো। কিন্তু মের্ত মাল্ডার সেই বল ক্লিয়ার করতে গিয়ে জালে জড়িয়ে দেন।

এরপর আর গোল আসেনি। তবে তুরস্ক ম্যাচে ফেরার সুযোগ পেয়েছিল। যোগ করা সময়ের ৩ মিনিটে কালাহানোগ্লুর শট বক্সের মধ্যে কোনোমতে ঠেকান ডামফ্রিজ। আর ম্যাচ শেষ হবার ২ মিনিট আগে তুরস্ককে নিশ্চিত গোল থেকে বঞ্চিত করেন ডাচ গোলকিপার বার্ট ভারব্রুগেন।


আরো সংবাদ



premium cement
‘আদর্শ সমাজ গঠনে রুকনদের ভূমিকা পালন করতে হবে’ শেরপুরে ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে ২ বন্ধুর মৃত্যু যেতে না পারা প্রায় ১৮০০০ কর্মীকে মালয়েশিয়া পাঠানোর বিষয়ে কাজ করছে সরকার : উপদেষ্টা পলিথিন বন্ধে ১ নভেম্বর অভিযান শুরু : পরিবেশ সচিব সংলাপে কিছু মৌলিক বিষয়ে সংস্কার নিয়ে কথা বলেছি : জামায়াত আমির একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক মজিবুর রহমান মাস্টার আর নেই গাজীপুরে বাসের ধাক্কায় মোটরসাইকেলআরোহী নিহত গণহত্যায় ফেনীর ৩ শহীদ পরিবারকে জামায়াতের অর্থ সহায়তা ঘরমালিকের স্ত্রীকে নিয়ে পালাল রাজমিস্ত্রী, উল্টো প্রতিশোধ! সিলেটে সড়কে মৃত্যুর মিছিল, ২ মাসে ৪০ জন নিহত পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী, দু’দেশের সম্পর্কে কী প্রভাব পড়তে পারে?

সকল