০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬
`

বিস্ময়কর তুরস্ককে থামিয়ে সেমিফাইনালে নেদারল্যান্ডস

বিস্ময়কর তুরস্ককে থামিয়ে সেমিফাইনালে নেদারল্যান্ডস - ছবি : সংগৃহীত

এবারের ইউরোর বিস্ময় তুরস্ক। আসরজুড়ে দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছে দলটা। তবে সেই বিস্ময়কর যাত্রা আর বাড়তে দিলো না ডাচরা। শেষ আটেই থামিয়েছে তাদের। তুরস্কের স্বপ্নভেঙে দুই দশক পর ইউরোর সেমিফাইনালে উঠে এসেছে নেদারল্যান্ডস।

ইউরোতে প্রথমবারের মতো সেমিফাইনালে ওঠার স্বপ্ন দেখেছিল তুরস্ক। গোল করে ম্যাচে এগিয়েও গিয়েছিল। কিন্তু সেই স্বপ্ন চূর্ণ হয় মাত্র ৬ মিনিটের ব্যবধানে। বার্লিনে ইতিহাস গড়ার হাতছানি পেলেও তা আর হয়নি, ফিরতে হয় ২-১ গোলে।

শনিবার দিনের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে তুরস্কের মুখোমুখি হয় নেদারল্যান্ডস। এদিনও দারুণ আক্রমণাত্মক ফুটবল উপহার দেয়া তুরস্কই পায় প্রথমে গোলের দেখা। তবে শেষ পর্যন্ত লিড ধরে রাখা হয়নি। ৭০ ও ৭৬ মিনিটে দুই গোল করে ম্যাচ থেকে তুরস্ককে ছিটকে দেয় ডাচরা।

কোয়ার্টার ফাইনালে আগের তিন ম্যাচে প্রথমার্ধে কোনো গোল হয়নি। সেই খরা কাটায় তুরস্ক। তুরস্ককে ৩৫ মিনিটের মাথায় লিড এনে দেন সামেত আকায়েদিন। অবশ্য এর পেছনে বড় অবদান ছিল আর্দা গুলেরের। কর্নার চোখ ধাঁধাঁনো ক্রস করেন তিনি।

প্রথমার্ধের বাকি সময়ে কোনো দলই বলার মতো ভালো সুযোগ তৈরি করতে পারেনি। বিরতির পর ধীরে ধীরে খেলায় ফিরেছে নেদারল্যান্ডস। ৭০ মিনিটে ডাচদের ঘুরে দাঁড়ানোর শুরু। মেম্ফিস ডেপাই কর্নার থেকে ক্রস বাড় স্তেফান ডি ভার্জকে লক্ষ্য করে। যা হেড করে জাল খুঁজে নেন তিনি

সমতায় ফেরার পর এগিয়ে যেতেও খুব একটা সময় লাগেনি ডাচদের। বিপরীতে আত্মঘাতী গোলে কপাল পোড়ে তুর্কিদের। ডেনজেল ড্যামফ্রিসের বাড়ানো ক্রস নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করছিলেন কোডি গাকপো। কিন্তু মের্ত মাল্ডার সেই বল ক্লিয়ার করতে গিয়ে জালে জড়িয়ে দেন।

এরপর আর গোল আসেনি। তবে তুরস্ক ম্যাচে ফেরার সুযোগ পেয়েছিল। যোগ করা সময়ের ৩ মিনিটে কালাহানোগ্লুর শট বক্সের মধ্যে কোনোমতে ঠেকান ডামফ্রিজ। আর ম্যাচ শেষ হবার ২ মিনিট আগে তুরস্ককে নিশ্চিত গোল থেকে বঞ্চিত করেন ডাচ গোলকিপার বার্ট ভারব্রুগেন।


আরো সংবাদ



premium cement
রংপুরে মুক্তিযোদ্ধার নাতির ভুয়া পরিচয়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তা বর্তমান সময়ের চ্যালেঞ্জ মোকাবেলায় রুকনদের কাঙ্ক্ষিত মানে উত্তীর্ণ হতে হবে : ইজ্জতউল্লাহ তেঁতুলিয়ার দেবনগর থেকে অজগর সাপ উদ্ধার ফরিদপুরেও শিক্ষার্থীদের বাসে হাফ ভাড়া নেয়ার সিদ্ধান্ত ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বান ম্যাক্রোঁর সাবেক মন্ত্রী মান্নান কারাগারে অসুস্থ : সিলেটে স্থানান্তর মামলা হলেই গ্রেফতার নয়, তদন্তে দোষী হলেই ব্যবস্থা : স্বরাষ্ট্র উপদেষ্টা মিরসরাইয়ে সাপের কামড়ে গৃহবধূর মৃত্যু আমাদের শিক্ষা ব্যবস্থা অপরিকল্পিত : শিক্ষা উপদেষ্টা ‘কুরআন-হাদিস আমাদেরকে বিশ্বজনীন বিধিব্যবস্থা দিয়েছে’ সাউথ পয়েন্ট স্কুলে কারাতে বেল্ট বিতরণ

সকল