১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

ফ্রান্সকে হারানোর অপেক্ষা বাড়ল বেলজিয়ামের

ফ্রান্সকে হারানোর অপেক্ষা বাড়ল বেলজিয়ামের - ছবি : সংগৃহীত

আগের ম্যাচেই ইসরাইলকে উড়িয়ে দিয়েছিল ফ্রান্স। তবে এবার কঠিন পরীক্ষা ছিল ফরাসিদের সামনে, প্রতিপক্ষ বেলজিয়াম। আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা জমল বটে, তবে এই পরীক্ষাতেও টিকে গেল দিদিয়ের দেশমের দল।

বেলজিয়াম বাধাও টপকে গেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। ব্রাসেলসে সোমবার রাতে উয়েফা নেশন্স লিগের ম্যাচে রবার্তো মার্তিনেসের বেলজিয়ামকে ২-১ গোলে হারিয়েছে ফ্রান্স। এই জয়ে সেরা আটের দৌড়ে আরো এগিয়ে গেল ফ্রান্স।

এদিকে ফরাসিদের হারানোর অপেক্ষা বাড়ছে বেলজিয়ামের। শেষবার তারা ফ্রান্সকে হারিয়েছিল ১৯৮১ সালে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে। এরপর গত ৪৩ বছরে আর কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে ফরাসিদের হারাতে পারেনি বেলজিয়াম।

গত মাসে আসরের প্রথম দেখায় ঘরের মাঠে বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়েছিল ফ্রান্স। সেই আত্মবিশ্বাস নিয়েই আজ মাঠে নামে তারা। যদিও শুরুর দিকে আধিপত্য ছিল বেলজিয়ামের, তৈরী হয় এগিয়ে যাবার বড় সুযোগও।

মাঝমাঠ থেকে বল নিয়ে বক্সে ঢুকে পড়া ওপেন্দাকে ফেলে দেন ফ্রান্সের ডিফেন্ডার উইলিয়াম সালিবা। ভিএআরের সাহায্যে পেনাল্টি দেন রেফারি। কিন্তু সুযোগ কাজে লাগেনি, উড়িয়ে মেরে সুযোগ নষ্ট করেন টিলেমানস।

বেলজিয়াম সুযোগ হাতছাড়া করলেও করেনি ফ্রান্স। ৩৩তম মিনিটে বেলজিয়ামের বক্সে ভাউট ফাসের হাতে বল লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সুযোগ পেয়েই কাস্তেলসকে ফাঁকি দিয়ে ফ্রান্সকে এগিয়ে দেয় পিএসজির ফরোয়ার্ড কোলো মুয়ানি।

তবে এগিয়ে থেকে বিরতিতে যাওয়া হয়নি। প্রথমার্ধের চার মিনিট যোগ করা সময়ের তৃতীয় মিনিটে সমতায় ফেরে বেলজিয়াম। টিমোটি কাস্টানিয়ার ক্রসে ছয় গজ বক্সের মুখে হেডে বল জালে পাঠান ওপেন্দা।

এরপর জমে উঠে দুই দলের লড়াই। এর মাঝেই ৫৮ মিনিটে মানু কোনে বেলজিয়ামের জালে বল পাঠিয়ে উল্লাসে মাতলেও, এর আগে কোলো মুয়ানির হাতে বল লাগায় হ্যান্ডবল ধরেন রেফারি। গোল হয়নি।

তিন মিনিট পরই অবশ্য নিজের দ্বিতীয় গোলে ফের ফ্রান্সকে এগিয়ে নেন কোলো মুয়ানি। লুকা দিনিয়ের ক্রসে বক্সে লাফিয়ে হেডে ঠিকানা খুঁজে নেন ২৫ বছর বয়সী ফরোয়ার্ড।

বাকি সময়ে বেলজিয়াম চাপ বাড়ালেও সমতা ফেরানো গোলের দেখা পায়নি। তবে এর মাঝেই লাল কার্ড দেখেন ফ্রান্স অধিনায়ক চুয়ামেনি। এমবাপ্পের অবর্তমানে ফ্রান্সের নেতৃত্ব পেয়েছিলেন তিনি।

যাহোক শেষ ১৪ মিনিট একজন কম নিয়ে খেললেও খুব একটা সমস্যা হয়নি। ২-১ ব্যবধান ধরে রেখে জয় নিশ্চিত করে ফ্রান্স।

টানা তিন জয়েও গ্রুপের শীর্ষে উঠা হয়নি ফ্রান্সের। ৪ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইতালি। আর ৯ পয়েন্ট নিয়ে দুইয়ে ফ্রান্স। একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে তিনে বেলজিয়াম। চার ম্যাচেই হেরে তলানিতে ইসরাইল।


আরো সংবাদ



premium cement
ফতুল্লায় ছাত্রলীগ সভাপতি ও আ'লীগ নেতা গ্রেফতার গুম-খুনের সংস্কৃতি বন্ধ শহীদদের রক্তের দাবি : সালাউদ্দিন আহমেদ বরিশাল বোর্ডে এইচএসসিতে পাসের হার ৮১.৮৫ শেখ হাসিনা বাংলাদেশকে গণকবরে পরিণত করেছে : রিজভী পিরোজপুরে হত্যা মামলার আসামি চট্টগ্রাম থেকে গ্রেফতার এইচএসসির ফলাফলে এগিয়ে মেয়েরা কিউবার প্রেসিডেন্টের নেতৃত্বে ফিলিস্তিনের সমর্থনে মিছিল চুয়াডাঙ্গায় আবহাওয়া পরিবর্তনজনিত কারণে বাড়ছে জ্বর ও নিউমোনিয়া গণঅভ্যুত্থানের বেআইনি ঘটনা তদন্তে কমিটি গঠন ঢাবি’র এইচএসসি-আলিম পরীক্ষায় উত্তীর্ণদের ছাত্রশিবিরের অভিনন্দন টঙ্গীর তা’মীরুল মিল্লাত মাদরাসা এবারো শীর্ষে

সকল