০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

আর্জেন্টিনাকে হারিয়ে ‘হেক্সা’ জিতল ব্রাজিল

আর্জেন্টিনাকে হারিয়ে ‘হেক্সা’ জিতল ব্রাজিল - সংগৃহীত

বিশ্বকাপ ফুটবলে হেক্সা এখনো অধরা ব্রাজিলের। অপেক্ষা বাড়তে বাড়তে পৌঁছেছে দুই যুগে। মাঝে পাঁচটা আসর গেলেও করা হয়নি শিরোপা উল্লাস। তবে ফুটসালে ঠিকই হেক্সা জিতে নিয়েছে ব্রাজিল। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে হারিয়েই গড়েছে এমন কীর্তি।

উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের হুমো অ্যারেনায় অনুষ্ঠিত ফাইনালে রোববার মুখোমুখি হয় ব্রাজিল ও আর্জেন্টিনা। যেখানে আলবিসেলেস্তাদের ২-১ গোলে হারিয়ে শিরোপা উল্লাসে মাতে সেলেসাওরা।

ফিফার ফুটবল বিশ্বকাপে ২০০২ সালে পঞ্চম শিরোপা জিতেছিল ব্রাজিল। এরপর থেকে ষষ্ঠ শিরোপার জন্য অপেক্ষা করছে দলটা। তবে এখন পর্যন্ত তার ধারেকাছে যেতে পারছে না তারা। ফুটসালে এই অপেক্ষা কেটেছে অবশ্য এক যুগেই।

ব্রাজিল ফুটসালে শেষ শিরোপা জেতে ২০১২ সালে। এর আগে, ১৯৮৯ থেকে ১৯৯৬ সালের মধ্যে ফুটসাল বিশ্বকাপের প্রথম তিন আসরে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। আর চতুর্থ শিরোপা জিতে ২০০৮ সালে।

ম্যাচের ৫ মিনিট ৪৭ সেকেন্ডে ব্রাজিলকে এগিয়ে দেন ফেরাও। আর ১২ মিনিট ৩৪ সেকেন্ডে ব্যবধান ২-০ করেন রাফা সান্তোস। ম্যাচের শেষ দিকে ৩৮ মিনিটে আর্জেন্টিনার রোহা একটি গোল পরিশোধ করলে ব্যবধান কমে আসে।

দুই অর্ধ মিলিয়ে ৪০ মিনিটের এই খেলায় আর কোনো গোল না হলে বিজয়ী হয় ব্রাজিল। সব মিলিয়ে ফিফা ফুটসাল বিশ্বকাপের ১০ আসরের মধ্যে ছ’বারই শিরোপা জিতল সেলেসাওরা।

শুধু দলীয় সাফল্যই নয়, টুর্নামেন্টে ব্যক্তিগত সাফল্যেই ব্রাজিলিয়ানরাও এগিয়ে। শীর্ষ তিন ব্যক্তিগত পুরস্কারের সবগুলোই উঠেছেন ব্রাজিলিয়ানদের হাতে।

টুর্নামেন্ট সেরা গোলকিপারের পুরস্কার জিতেন উইলিয়ান। সর্বোচ্চ ১০ গোল করে গোল্ডেন বুট জিতেছেন উইঙ্গার মার্সেল। আর সেরা খেলোয়াড়ের স্বীকৃতি হিসেবে গোল্ডেন বল উঠেছে দিয়েগোর হাতে।


আরো সংবাদ



premium cement
ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা না হলে আওয়ামী লীগের মতোই শ্রমিকদের শোষণ করবে : মাসুদ নির্বাচনে ট্রাম্পকে সমর্থন নেতানিয়াহুর ‘গণমাধ্যম যোগাযোগে ইসলামী মডেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন সেই নির্বাহী ম্যাজিস্ট্রেট সাময়িক বরখাস্ত প্রবীণদের পরিচর্যা বিষয়ে রিক ও এফআরইবির আলোচনা সভা উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অভিযান : অস্ত্র ও গুলিসহ আরসা সদস্য আটক বিচার বিভাগ সংস্কার কমিশনের পরবর্তী বৈঠক মঙ্গলবার প্রধান শিক্ষককে অপসারণের দাবিতে শিক্ষার্থীদের ৪ ঘণ্টা অবরোধ রয়েল ইউনিভার্সিটিতে বিশ্ব শিক্ষক দিবস পালিত সাবেক মন্ত্রী সাবের হোসেন ৫ দিনের রিমান্ডে ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন পররাষ্ট্রনীতি অনুযায়ী : কমলা হ্যারিস

সকল